শুধু মেকআপ রিমুভার হিসেবে নয়, মিসেলার ওয়াটার আরও নানাভাবে ব্যবহার করতে পারেন!

শুধু মেকআপ রিমুভার হিসেবে নয়, মিসেলার ওয়াটার আরও নানাভাবে ব্যবহার করতে পারেন!

মিসেলার ওয়াটার (Micellar Water), যাঁরা একটু মেকআপ (makeup) করতে ভালবাসেন, তাঁদের কাছে এই বিউটি প্রোডাক্টের নামটি খুবই পরিচিত। যদিও মেকআপ রিমুভার হিসেবেই বেশি পরিচিত, তবে মিসেলার ওয়াটারের আরও অনেক ব্যবহার রয়েছে। সেকথা বলব নিশ্চয়ই, তবে তার আগে মিসেলার ওয়াটার কী, তা নিয়ে একটু কথা বলা যাক।

মিসেলার ওয়াটার কী?

শাটারস্টক

প্রতিদিন আমাদের বাইরে বেরতে হোক অথবা না হোক, দূষণের প্রভাব কিন্তু সবার ত্বকেই (skin problems) পড়ে এবং তার ফলে ত্বকে নানা সমস্যার সৃষ্টি হয়। আবাএ যারা মেকআপ করেন তাঁদের তো ঠিকভাবে মেকআপ (makeup) তুলে ত্বক পরিষ্কার না করলে কিছুদিনের মধ্যেই ত্বক ম্যাড়ম্যাড়ে এবং ব্রণ-ফুসকুড়ি-মেচেতা (skin problems) ইত্যাদি হওয়ার আশঙ্কা বহু গুণে বেড়ে যায়। মিসেলার ওয়াটার (Micellar Water) এমন একটি বিউটি প্রোডাক্ট, যা ত্বক গভীর থেকে পরিষ্কার করে এবং ত্বকের আর্দ্রতাও বজায় রাখে। জল, সামান্য গ্লিসারিন এবং আরও তৈলাক্ত কিছু পদার্থ সঠিক অনুপাতে মিশিয়ে তবে তৈরি হয় মিসেলার ওয়াটার।

প্রতিদিন কেন মিসেলার ওয়াটার ব্যবহার করা উচিত?

আগেই বলেছি, যাঁরা নিয়মিত মেকআপ করেন, মিসেলার ওয়াটার তাঁরা মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করে থাকেন। কিন্তু অন্যান্য সময়ে এবং কারণেও আপনি মিসেলার ওয়াটার ব্যবহার করে নিজের ত্বকের জৌলুস বাড়াতে পারেন।

১। প্রথমত, মিসেলার ওয়াটার মেকআপ (makeup) তোলার জন্য অনায়াসে ব্যবহার করতে পারেন। যেহেতু এই সলিউশনে কোনওরকম বাড়তি রাসায়নিক থাকে না কাজেই ত্বকের (skin problems) কোনও ক্ষতি করে না। কটন প্যাড বা তুলোয় সামান্য পরিমাণে মিসেলার ওয়াটার নিয়ে মুখের মেকআপ অনায়াসে তুলে ফেলতে পারেন।

২। সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করার বদলে মিসেলার ওয়াটার (Micellar Water) ব্যবহার করতে পারেন। আপনি যত মাইল্ড ফেসওয়াশই ব্যবহার করুন না কেন, ত্বক সামান্য শুষ্ক হতেই পারে; কিন্তু মিসেলার ওয়াটারে এই ভয়টা থাকে না।

৩। মিসেলার ওয়াটার কিন্তু টোনার হিসেবেও দারুণ ভাল। যেহেতু এটি ত্বকের একেবারে গভীরে গিয়ে ময়লা টেনে বের করে, কাজেই মেকআপ হোক বা ধুলো-ময়লা, মিসেলার ওয়াটার দিয়ে ত্বক পরিষ্কার করলে কোনও ময়লা অবশিষ্ট থাকবে না।

শাটারস্টক

৪। যদি আপনি ব্যায়াম করেন বা জগিং করতে যান, তা হলে ফিরে এসে মিসেলার ওয়টার দিয়ে মুখ, গলা, ঘাড়, সবই পরিষ্কার করতে পারেন। যেহেতু ব্যায়াম করার সময়ে বা জগিং করার সময়ে আমাদের শরীরে ঘাম হয়, কাজেই এর পর মুখ ধোওয়া একান্ত জরুরি। কারণ, তা না হলে ঘাম ও তেলের সঙ্গে ধুলো ও দূষণ চেপে বসতে পারে এবং পরে গিয়ে ব্রন-ফুসকুড়ি বা অ্যাকনের সমস্যা (skin problems) হতে পারে। আর ত্বকের গভীরে ময়লা থেকে গেলে লোমকূপ বন্ধ হয়ে ময়লা জমে অ্যাকনে হওয়াটা বড় ব্যাপার না।

৫। মেকআপ ব্রাশ, বিউটি ব্লেন্ডার বা অন্যান্য মেকআপের সরঞ্জাম পরিষ্কার না করে যদি ব্যবহার করতে থাকেন, তা হলে ত্বকে নানা সমস্যা সৃষ্টি হবেই। অনেকে অবশ্য মেকআপের (makeup) সরঞ্জাম পরিষ্কার করেন ঠিকই, তবে জল বা সাবান দিয়ে পরিষ্কার করলে সব ময়লা যায় না। মেকআপের সরঞ্জামও আপনি মিসেলার ওয়াটার (Micellar Water) দিয়ে পরিষ্কার করতে পারেন।

POPxo বাংলা টিমের পছন্দের কয়েকটি মিসেলার ওয়াটার

Garnier Skin Naturals Micellar Oil-Infused Cleansing Water

INR 225 AT Garnier Skin Naturals

Beauty

Sensibio H2O Micellar Water

INR 842 AT Bioderma

Beauty

City Pollution Defender Micellar Water

INR 1,100 AT Innisfree

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...