ফ্যাট বার্নার হিসেবে দুর্দান্ত কাজ করে এই ভিটামিন-মিনারেলগুলি, আপনার ডায়েটে এগুলো আছে তো?

ফ্যাট বার্নার হিসেবে দুর্দান্ত কাজ করে এই ভিটামিন-মিনারেলগুলি, আপনার ডায়েটে এগুলো আছে তো?

ওজন কমানো কিংবা মেদ ঝরানো কি আর চাট্টিখানি কথা? অনেক মাথার ঘাম পায়ে ফেললে তবে এক ইঞ্চি মেদ ঝরে কিংবা এক কিলো ওজন কমে। কাঁটা দেখে খুশি হতে না হতেই আবার দেখবেন কোনও অনুষ্ঠান এসে গেল আর আমরা এক কিলো কমিয়ে আবার দুই কিলো বাড়িয়ে ফেললাম। আসলে আমাদের ওজন কমানোর রুটিনের অনেক মিল আছে বাঁদরের তৈলাক্ত বাঁশে ওঠার গল্পের সঙ্গে। বাঁদর মিনিটে তিন হাত উপরে ওঠে এবং দুই হাত নীচে নামে। কতক্ষণে সে বাঁশের উপর পৌঁছবে? পাটিগণিতে যা-ও বা বাঁদরটা বাঁশে উঠতে পারে, আমরা আর বাস্তবে আইডিয়াল বডি ওয়েটের ধারেকাছেও পৌঁছতে পারি না। আচ্ছা, জানেন তো, ওজন কমানোর ক্ষেত্রে ডায়েটের ভূমিকা শতকরা আশি শতাংশ আর এক্সারসাইজ কাজ করে মাত্র বাকি কুড়ি শতাংশ নিয়ে? ফান্ডাটা খুবই সহজ, আপনি খাবেন মেপে, সঠিক খাবার খাবেন আর তারপর এক্সারসাইজ করে শরীরের বেসিক মেটাবলিক রেট বাড়িয়ে ফেলে ঝটপট পুরনো জমে থাকা মেদ ঝরিয়ে ফেলবেন। এই ডায়েট ব্যাপারটা তাই আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে যায়। সেই ডায়েট আপনাকে ফাঁদতে হবে ভারী বুদ্ধি খাটিয়ে। দৈনন্দিন খাদ্যতালিকায় যোগ করুন কয়েকটি জরুরি ভিটামিন-মিনারেল (Vitamin, Mineral), যেগুলির ফ্যাট বার্নার (Fat burner) হিসেবে বাজারে সুনাম আছে। এগুলি আপনার কষ্ট বুঝবে এবং মেদ ঝরানোর কাজ অনেকটাই এগিয়ে দেবে। চলুন, এই বিষয়ে আরও একটু আলোকপাত করা যাক।

১. ক্যালসিয়াম

Pixabay

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার ওবেসিটি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় যথেষ্ট ক্যালসিয়াম যুক্ত খাবার থাকতেই হবে, না হলে আপনার শরীরের ফ্যাট সেলগুলিতে আরও ফ্যাট জমবে। লো ফ্যাট দুগ্ধজাতীয় খাবার, সবুজ শাকসবজি, নানা ধরনের বাদাম এবং মাছ, এগুলি নিয়মিত খান। তা হলে শরীরের মেদ ঝরানোর প্রক্রিয়া আরও দ্রুততর হবে।

২. ভিটামিন ডি

Shutterstock

যদি চান, খাবারের মাধ্যমে যে ক্যালসিয়াম আপনার শরীরে ঢুকছে, তা হলে আপনার চাই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি। সাধারণত আমরা যখন রোদে বেরোই, তখন আমাদের শরীর সূর্যালোক থেকে আপনাআপনিই এই ভিটামিন ডি তৈরি করে নেয়। কিন্তু আমরা তো মোটেও রোদে ঘুরতে ভালবাসি না, সুযোগ পেলেই টুক করে ঘরে ঢুকে পড়ি। তাই আমাদের খেতে হবে এমন কিছু খাবার, যা আমাদের শরীরের বেশি করে ভিটামিন ডি-এর যোগান দেবে। সামুদ্রিক নানা ধরনের মাছ, কমলালেবুর রস, সয়াবিনের দুধ, ডিমের কুসুম, কর্নফ্লেক্স কিংবা মুয়েসলিজাতীয় সিরিয়ালস এবং চিজে ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে থাকে। এগুলো নিয়মিত খাওয়ার চেষ্টা করুন।

৩. ভিটামিন সি

Pixabay

মেটাবলিজম বুস্ট করতে ভিটামিন ডি-এর জুড়ি মেলা ভার। আর মেটাবলিজমের হার বেশি হওয়া মানেই শরীরে বেশি মেদ জমার সুযোগ না পাওয়া কিংবা জমে থাকা মেদের ভাণ্ডারেও টান পড়া। তাই ডায়েটে বেশি করে ভিটামিন সি-যুক্ত খাবার রাখুন। কারণ, আপনি যখন ঘুমোবেন কিংবা জাস্ট আলসেমি করবেন, মেটাবলিক রেট হাই হলে তখনও আপনার শরীর নিজে-নিজেই জমে থাকা মেদ ঝরিযে যাবে। ভিটামিন সি বেশি আছে পাতিলেবু, কিউয়ি, আমলকী, কমলালেবু, ব্রকোলি, ফুলকপি, ক্যাপসিকাম ইত্যাদি খাবারে। এগুলির সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে ফেলুন চটপট।

৪. ভিটামিন বি ১২

Pixabay

শরীরে ইতিউতি জমে থাকা ফ্যাটকে এনার্জিতে রূপান্তরিত করতে ভিটামিন বি ১২-এর জুড়ি মেলা ভার। মাছ, মুরগির মাংস এবং ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ থাকে। সুতরাং, এবার থেকে একটু আমিষাশী হতেই হবে, কিচ্ছু করার নেই। 

৫. আয়োডিন

Pixabay

আজকাল আমাদের অনেকেরই থাইরয়েডের সমস্যা আছে। তাঁদের পক্ষে ওজন নিয়ন্ত্রণে রাখা সত্যিই কঠিন। আপনাদের উদ্দেশ্যে বলছি, রোজকার ডায়েটে বেশি করে আয়োডিনে ঠাসা খাবার রাখুন। সামুদ্রিক নানা গুল্ম, দুধ থেকে তৈরি খাবার, কুচো চিংড়ি, ডিম ইত্যাদি খাবারকে আয়োডিনের ভাল সোর্স বলে ধরা হয়। এগুলি বেশি করে খাওয়ার চেষ্টা করুন। বাকিটা উপরওয়ালার হাতে!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..