নায়কের সমান পারিশ্রমিক নায়িকাকে দেওয়া হয় না, বললেন করিনা in bengali | POPxo

নায়কের সমান পারিশ্রমিক নায়িকাকে দেওয়া হয় না, মুখ খুললেন করিনা কপূর খান

নায়কের সমান পারিশ্রমিক নায়িকাকে দেওয়া হয় না, মুখ খুললেন করিনা কপূর খান

ছবির পোস্টারে বড় করে নায়কের মুখ। নায়িকা সেখানে ভিস্যুয়াল রিলিফ মাত্র। একার কাঁধে ছবি হিট করানোর দায়িত্ব নায়কের। সঙ্গত কারণেই পারিশ্রমিকের (remuneration) বিচারেও নায়ক অনেকটাই এগিয়ে নায়িকার থেকে। এই ছবিটা দেখেই অভ্যস্ত সিনে পাড়া। কিন্তু এই ছবিতে গত কয়েক বছর হল কিছুটা বদল এসেছে। শুধু নায়ক নির্ভর ছবি এখন আর হয় না। নায়িকাকেন্দ্রীক ছবি হচ্ছে প্রচুর। সে সব ক্ষেত্রে নায়িকার কাঁধেই থাকে ছবি হিট করানোর ভার। আবার কোনও কোনও ছবিতে কনটেন্ট ইজ দ্য কিং। নায়িকার নির্ভর ছবি হলেও যে চিত্রটা বদলায়নি তা হল পারিশ্রমিকের অঙ্ক। এখনও ইন্ডাস্ট্রিতে নায়কের সমান পারিশ্রমিক বেশিরভাগ ক্ষেত্রেই নায়িকাকে দেওয়া হয় না। নায়িকা যতই দায়িত্ব নিন না কেন, পারিশ্রমিকের বিচারে তিনি এখনও নায়কের তুলনায় পিছিয়ে। আর এ নিয়েই বহুদিন ধরে সরব মহিলা ব্রিগেড। সেই তালিকায় যোগ হল এক নতুন নাম। তিনি করিনা (kareena) কপূর খান। 

দিন কয়েক আগেই ইন্ডাস্ট্রিতে নায়কদের তুলনায় নায়িকাদের কম পারিশ্রমিক পাওয়ার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন করিনা। সামনেই মুক্তি পাবে করিনা ও অক্ষয়ের ছবি 'গুড নিউজ'। তাঁর দাবি, সে ছবিতে দু'জনেই সমান দায়িত্ব পালন করলেও অক্ষয় তাঁর থেকে বেশি পারিশ্রমিক পেয়েছেন। আর এই বিভাজন দূর করতে হলে প্রযোজক বা পরিচালকদের মানসিকতার বদল জরুরি বলে দাবি করেছেন তিনি। যদিও কেরিয়ারে এখনও পর্যন্ত পারিশ্রমিকের নায়কের সমান নয় বলে ছবি করতে রাজি হননি, এমন ঘটনা নাকি ঘটেনি। অন্য কারণে ছবির অফার ছাড়লেও পারিশ্রমিক কখনও ইস্যু ছিল না। কিন্তু পরিস্থিতির বদল জরুরি বলে মনে করেন বেবো। এই পুরুষতান্ত্রিক মানসিকতার শিকড়ে টান দিতে চান তিনি।

করিনা প্রথম নন। এর আগে কখনও সোনম কপূর, কখনও কঙ্গনা রানাওয়াত, বলিউডে পারিশ্রমিকের অঙ্কের প্রতিবাদে মুখ খুলেছেন অনেকেেই। টলিউডেও বিষয়টা একই। কেউ প্রকাশ্যে প্রতিবাদ করেছেন। কেউ বা কাজ না পাওয়ার ভয়ে চুপ করে থেকেছেন। অবস্থার বদল আদৌ হবে কি, সে প্রশ্ন রয়েছে সিনে মহলের অন্দরেই। 

ইন্ডাস্ট্রি সূত্রে খবর অনুযায়ী দেখে নেওয়া যাক, বলিউডে হায়েস্ট পেড অ্যাকট্রেসের তালিকাটা এখন ঠিক কেমন-

১) কঙ্গনা রানাওয়াত প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ১৫ কোটি টাকা।

২) দীপিকা পাড়ুকোন প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ১৪ কোটি টাকা।

৩) প্রিয়ঙ্কা চোপড়া প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ১৩ কোটি টাকা।

৪) করিনা কপূর খান প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ১১.৫ কোটি টাকা।

৫) ক্যাটরিনা কইফ প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ১১ কোটি টাকা।

৬) সোনম কপূর প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ১০.৫ কোটি টাকা।

৭) বিদ্যা বালন প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ৯.৫ কোটি টাকা।

৮) শ্রদ্ধা কপূর প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ৯ কোটি টাকা।

৯) অনুষ্কা শর্মা প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ৮ কোটি টাকা।

১০) আলিয়া ভট্ট প্রতি ছবির জন্য পারিশ্রমিক নেন ৭.৫ কোটি টাকা।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..