আপনি অন্য কোনও সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন, একথা সঙ্গীকে বলা উচিত? in Bengali | POPxo

চালু সম্পর্কের মাঝেই এসেছে অন্য কোনও সমীকরণের ইঙ্গিত! সঙ্গীকে তা জানানো উচিত, নাকি নয়?

চালু সম্পর্কের মাঝেই এসেছে অন্য কোনও সমীকরণের ইঙ্গিত! সঙ্গীকে তা জানানো উচিত, নাকি নয়?

সম্পর্কে সততা সত্যিই খুব গুরুত্বপূর্ণ। একজন অন্যজনকে সব কথা বলবেন, কোনওকিছু গোপন করবেন না, এটাই কাম্য। কিন্তু ভেবে দেখুন, সব সময় তা হয় না। বিশেষত, যদি কোনও চালু সম্পর্কের মধ্যে চলে আসে অন্য কোনও সমীকরণের ছায়া, তা হলে তো একেবারেই না। ইংরেজিতে যাকে বলে চিটিং, আমরা সকলেই সাধারণত এই ধরনের তথ্য সঙ্গীর কাছ থেকে গোপন করি। উল্টোটা হয়তো তার ক্ষেত্রেও সত্যি। বিবাহিত দম্পতির ক্ষেত্রে তো বটেই, বিবাহসূত্রে আবদ্ধ না হলেও, পা ফসকানোর কথা আমরা মোটেও উল্টোদিকের মানুষটিকে খুলে বলতে চাই না। হয়তো ভালবাসা-বিশ্বাসে খিঁচ আসার ভয়ে, হয়তো ভুল বোঝাবুঝির ভয়ে, হয়তো বা সম্পর্ক ভেঙে যাওয়ার ভয়ে, মোট কথা, কোনও না-কোনও ভয়ে আমরা এই পা ফসকানোর কথা নিজেদের মনের ভিতরেই লুকিয়ে ফেলি। কিন্তু সেটা কি আদৌ হওয়া উচিত? নাকি পা ফসকালেও সেই কথা খুলে বলা উচিত ভালবাসার মানুষটিকে। তারপর সময় সম্পর্ককে যেদিকে নিয়ে যাবে, আমরাও গা ভাসাব সেদিকে? এটি অত সহজে ঠিক করে ফেলার কথা নয়। অনেক দিক ভেবেচিন্তে তারপর সিদ্ধান্ত নেওয়া উচিত যে, উল্টোদিকের লোকটিকে (partner) কতটা বলা যায়, কীভাবে বলা যায়। এই বলার ভাল-মন্দ দিক নিয়েই আজ আলোচনা করছি আমরা...

১. ভেবে দেখুন, অন্য কোনও সমীকরণ তৈরি হয়েছিল কেন?

আপনি যদি ইতিমধ্যেই কোনও সম্পর্কে জড়িয়ে থাকেন এবং তা সত্ত্বেও আবার সেখানে চলে আসে অন্য কোনও সম্পর্কের সমীকরণ, তা সে যত ক্ষণিকের জন্যই হোক না কেন, তা হলে আগে ভেবে দেখুন, ওই অন্য সমীকরণটি (cheating) আসার কারণ কী। সেটি কি নিছকই মজা করতে গিযে সিরিয়াস হয়ে যাওয়া, নাকি বর্তমান সম্পর্কের ফাঁকফোকর দিয়ে ঢুকে পড়েছিল এই ঝোড়ো হাওয়া? নাকি বর্তমান সম্পর্কে আর সেই জোর নেই, তাই লাগামছাড়া ঘোড়ার মতো আপনিও দৌড়ে গিয়েছিলেন অন্য কোনও দিকে? যদি প্রথম কারণটা হয়ে থাকে, তা হলে অবশ্যই হাসতে-হাসতে আপনার পার্টনারকে সেকথা খুলে বলুন। তাঁর হয়তো একটু খারাপ লাগবে, কিন্তু পরে মজাই পাবেন। অন্য দু'টি কারণ হলে আগে নিজে যথেষ্ট ভাবুন। কারণ, এক্ষেত্রে আপনাদের দু'জনেরই এটি নিয়ে একসঙ্গে কথা বলার প্রয়োজন আছে।

২. অন্য সমীকরণটি নেহাতই একতরফা?

শাটারস্টক
শাটারস্টক

অনেকসময় এমনটাও হতে পারে যে, আপনি একটি সিরিয়াস সম্পর্কে (relationship) বাঁধা আছেন জেনেও, কেউ হয়তো বারবার আপনাকে অ্যাপ্রোচ করছে। আর আপনি ভদ্রভাবে সেটি প্রত্যাখ্যান করছেন বটে, কিন্তু সেই মানুষটির সঙ্গে যোগাযোগ কাটিয়ে ফেলতে পারছেন না কোনও বিশেষ কারণে। এক্ষেত্রে ব্যাপারটা পুরোটাই একতরফা। ফলে আপনার বর্তমান সঙ্গীটির কাছে তা লুকিয়ে যাওয়ার কোনও মানেই হয় না।

৩. আপনার বর্তমান সঙ্গীটি কি যথেষ্ট সমঝদার?

আপনার দিক থেকে অন্য কোনও সমীকরণের ইঙ্গিত পেলে তিনি ভালভাবে, হাসিঠাট্টার ছলে তা মেনে নিতে পারবেন তো? নাকি রিঅ্যাক্ট করবেন বাজে ভাবে? এই কথা তাঁকে খুলে বললে আপনাদের সম্পর্কে কোনও আঁচ পড়বে না তো? আপনার সঙ্গীর মানসিকতার উপরেও কিন্তু আপনার তাঁকে সব কথা খুলে বলা কিংবা না বলা নির্ভর করবে অনেকটা। আমরা বলব, যদি আপনার এই পদস্খলন একটুও সিরিয়াস না হয়ে থাকে, তা হলে বেবাক চেপে যান। সব কথা খুলে বলে কেউ কোনওদিন মহান হয়নি, আপনিও ধর্মপুত্র যুধিষ্ঠির হওয়ার জন্য বাড়তি কোনও নম্বর পাবেন না। উল্টে হিতে বিপরীত হতে পারে! তবে যদি এই যাঁর সঙ্গে আপনার ইয়েটি হয়েছে, তিনি কোনওভাবে আপনার সঙ্গীর চেনা পরিচিতদের মধ্যে পড়েন, তা হলে ভাই আগে থেকেই নিজের দিকে ঝোল টেনে পার্টনারকে সব কথা জানিয়ে রাখুন। তিনি অন্য কোনও সূত্র থেকে একথা জানতে পারলে ব্যাপারটা পুরো কেঁচে গণ্ডুষ হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে।

৪. এই অন্য সমীকরণটি কি যথেষ্ট জোরদার?

শাটারস্টক
শাটারস্টক

দেখুন, একটা কথা তো পরিষ্কার। আমরা তো আর সাহেবি কেতায় অভ্যস্ত নই যে, একটি সম্পর্কে থাকাকালীনই অন্য তবলাও বাজিয়ে একটু দেখে নেব! বেশিরভাগ ক্ষেত্রেই দেখবেন, অন্য সমীকরণে মানুষ তখনই পা বাড়ায়, যখন চেনা ছকে আর অঙ্ক কষা যায় না। আপনার ক্ষেত্রেও কি সেটাই সত্যি? এই অন্য সমীকরণটি কি আপনার জন্য খুবই দরকারি? তা হলে একটু সময় নিন। নিজেকে গুছিয়ে জেনে নিন য়ে, কোনটি আপনার জন্য বেশি গুরুত্বপূর্ণ। কারণ, এক্ষেত্রে দু'জনের সঙ্গেই আপনাকে আলাদা-আলাদা করে কথা বলতে হবে, এই আর কী!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..