বলা হয়, স্বামী-স্ত্রী সাত পাকে বাঁধা, কিন্তু বিয়ের এই সাতটি পাকের মাহাত্ম্য জানা আছে কি?

বলা হয়, স্বামী-স্ত্রী সাত পাকে বাঁধা,  কিন্তু বিয়ের এই সাতটি পাকের মাহাত্ম্য জানা আছে কি?

কথায় বলে, বিয়ে মানে শুধুমাত্র দু’জন মানুষের মিলন নয়, দু'টি আত্মার মিলন আর তাও আবার সাত জন্মের! আর এই সাত জন্মের প্রতিজ্ঞাকে আরও বেশি মজবুত করতেই বিয়ের সময়ে সাত পাক একসঙ্গে ঘোরার নিয়ম। পবিত্র অগ্নিকে সাক্ষী রেখে বর-কনে একে অন্যের কাছে প্রতিজ্ঞাবদ্ধ হন যে সুখে, দুঃখে, সময়ে, অসময়ে, ভাল, মন্দে সব সময়ে তাঁরা একে অন্যের সঙ্গে থাকবেন এবং কাঁধে কাঁধ মিলিয়ে তাঁদের জীবন অতিবাহিত করবেন। হিন্দু বিয়েতে (Hindu wedding) সাত পাক (saat paak) ঘোরার সময়ে অনেক মন্ত্র পড়া হয়, বর-কনে পুরোহিত মহাশয়ের বলে দেওয়া মন্ত্র অনেকসময়েই না বুঝেই বলতে থাকেন। কিন্তু প্রতিটি মন্ত্রের এক একটি অর্থ রয়েছে যা বিয়ের পরের জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা হলে দেরি না করে জেনে নেওয়া যাক সাত পাকের (saat phera) মাহাত্ম্য (significance)!

হিন্দু বিয়েতে সাত পাকের মাহাত্ম্য

ইনস্টাগ্রাম

প্রথম পাক: পবিত্র অগ্নির সামনে দাঁড়িয়ে বর, কনেকে কথা দেন যে বিয়ের দিন থেকে কনের ভরণ-পোষণের দায়িত্ব তাঁর। অগ্নি এবং অন্যান্য দেবদেবীর আশীর্বাদে যাতে কোনওদিনই নব-দম্পতির অন্ন-বস্ত্রের অভাব না হয় সেই দায়িত্ব বর নেন। উত্তরে কনে প্রতিজ্ঞা করেন যে সংসারের সুখের জন্য খুটিনাটি বিষয়ও তিনি নজরে রাখবেন।

দ্বিতীয় পাক: সাত পাকের দ্বিতীয় পাক ঘোরার সময়ে বর-কনে একে অন্যকে প্রতিজ্ঞা করেন যে তাঁরা জীবনের সব ওঠাপড়ায় একে অন্যের সঙ্গে থাকবেন। বর কনেকে বলেন যদি কখনও কোনও বিপদ আসে, তা হলে তিনি তাঁর স্ত্রী-সন্তানদের রক্ষা করবেন। আবার উত্তর কনে বরকে কথা দেন যে, সব সময় তিনি তাঁর স্বামীকে সাহস ও শক্তি যোগাবেন।

তৃতীয় পাক: তৃতীয় পাকে বর এবং কনে একে অন্যের পার্থিব সুখের দিকে নজর দেবেন বলে প্রতিজ্ঞা করেন। তবে একইসঙ্গে আবার আধ্যাত্মিক পথেও হাটবেন বলেও একে অপরকে কথা দেন।

চতুর্থ পাক: সাত পাকের চতুর্থ পাক ঘোরার সময়ে বর কনেকে কথা দেন যে সর্বাঙ্গে তিনি তাঁর স্ত্রীয়ের সম্মান রক্ষা করবেন এবং কনে বরের কাছে প্রতিজ্ঞা করেন যে সারাজীবন তিনি তাঁর স্বামীকে ভালবাসবেন, অন্য সব পুরুষরা তাঁর কাছে গৌন।

পঞ্চম পাক: একে অন্যকে সব সময় ভালবাসা এবং সম্মান করার প্রতিজ্ঞা হয় সাত পাকের পঞ্চম পাকটিতে। বর-কনে একসঙ্গে দেবদেবীর কাছে প্রার্থনা করেন যাতে তাঁদের সংসার আনন্দে ও সমৃদ্ধিতে পূর্ণ হয়ে ওঠে, তাঁদের সন্তান/রা যেন সুস্থ থাকে। বর এবং কনে একে অপরের সবচেয়ে কাছের বন্ধু হয়ে ওঠার অঙ্গিকারও করেন।

ইনস্টাগ্রাম

ষষ্ঠ পাক: ষষ্ঠ পাক নেওয়ার সময়ে সারা জীবন একে অপরের সঙ্গে থাকবেন – এই প্রতিজ্ঞাই করেন বর এবং কনে।

সপ্তম পাক: সাত পাকের শেষ পাকটি নেওয়ার সময়ে বর বলেন, এখন থেকে আমরা স্বামী-স্ত্রী হলাম। এখন থেকে আমরা এক। কনেও তাতে সহমত দেন।

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...