ক্রিসমাসে বাড়িতেই কেক তৈরি করতে চান? আপনার জন্য রইল ১৫টি রেসিপির সাজেশন (Cake Recipes)

ক্রিসমাসে বাড়িতেই কেক তৈরি করতে চান? আপনার জন্য রইল ১৫টি রেসিপির সাজেশন (Cake Recipes)

ক্রিসমাস তো এসেই গেল বলুন। আর বছরের এই সময়টা কেক ছাড়া যেন অসম্পূূর্ণ। সব বাঙালিই যেন এ সময়টায় কিঞ্চিত সাহেব হয়ে ওঠেন। তাই কেক খাওয়াটা মাস্ট। সহজেই যদি পছন্দের কেক বাড়িতে তৈরি করতে পারেন (Cake Recipe In Bengali), তার থেকে ভাল আর কিছু হয় না। আপনার জন্য রইল বেশ কিছু সাজেশন।

Table of Contents

    কোন ফ্লেভার ক্রিসমাসের জন্য উপযুক্ত? (Perfect Flavour for Christmas Cake)

    জিঞ্জারব্রেড, হোয়াইট পিপারমেন্ট, ভ্যানিলা, হট চকোলেট, কোকোনাট, অরেঞ্জ ফ্লেভারে ক্রিসমাসের সময় উপযুক্ত। এই ফ্লেভার কখনও পুরনো হয় না। ফলে আপনিও বাড়িতে কেক তৈরি (Homemade Christmas Cake Recipes) করতে পারেন অনায়াসে।

    ক্রিসমাসের ১৫টি কেকের রেসিপি (Cake Recipes for Christmas)

    এই প্রতিবেদনে ১৫টি ক্রিসমাসের কেকের রেসিপির সাজেশন দেওয়া হয়। সহজ উপকরণের সাহায্যে বাড়িতে কেক তৈরি (Homemade Christmas Cake Recipes) করতে পারেন আপনিও।

    1| প্লাম কেক (Plum Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ডিম, চিনি, য়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, গরম মশলা, আমন্ড গুঁড়ো, কমলালেবুর খোসার ওপরের অংশ গ্রেড করে নেওয়া পেস্ট, ড্রাই ফ্রুটস, কাজু বাদাম, পেস্তা, জল

    প্রণালী (Method): ফল শুকিয়ে নিন আগেই। প্লাম কেক তৈরি করার জন্য (Plum Cake Recipe) চিনির ক্যারামেল তৈরি করতে হবে। প্রথমে একটি সসপ্যানে ৭৫ গ্রাম চিনি দিয়ে গরম করে গলিয়ে নিন। অল্প জল দিতে পারেন। ডার্ক ব্রাউন হয়ে গেলে জল দিন। দানা ভেঙে না যাওয়া পর্যন্ত জাল দিন। 

    একটি পাত্রে সল্টেড বাটার, চিনি মিশিয়ে নিন। এবার এর মধ্যে চারটি ডিম মিশিয়ে নিন। এবার আগে থেকে তৈরি করে রাখা ক্যারামেল এবং ভ্যানিলা এসেন্স দিতে হবে। এর পর ওই পাত্রের উপর একটি চালুনি রেখে তার মধ্যে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা এবং গরম মশলা দিয়ে দিন। চেলে নিয়ে ব্যাটারে দিন। এরপর আমন্ড গুঁড়ো, কমলালেবুর খোসার ওপরের অংশ গ্রেড করে নেওয়া পেস্ট, ড্রাই ফ্রুটস, কাজু বাদাম, পেস্তা ভাল করে মিশিয়ে নিন।

    যে পাত্রে কেক তৈরি করবেন তাতে আগে থেকে মাখন এবং ময়দা মাখিয়ে রাখুন। এরপর তার মধ্যে দিন কেকের ব্যাটার। ওপর থেকে কাজু, পেস্তা ছড়িয়ে দিন ইচ্ছে মতো। এরপর ঢাকা দিয়ে মাইক্রোওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় বেক করুন ৪০ মিনিট। তারপরও ১০ মিনিট আভেনের ভিতরে রেখে বের করে রাখুন ঘরের তাপমাত্রায়। তাহলে আপনার কেক রেডি।

    2| ফ্রুট কেক (Fruit Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): সাধারণ তাপমাত্রায় রাখা দু'টি ডিম, চিনি,  নুন, ভ্যানিলা এসেন্স, সয়াবিন তেল, বাটার, কিসমিস, কাঠবাদাম, মোরোব্বা, টুটিফ্রুটি

    প্রণালী (Method): ডিমের সাদা অংশ ভাল করে ফেটিয়ে নিন। আধ কাপ চিনি মিশিয়ে নিন। এবার ডিমের কুসুম মিশিয়ে নিন সাদা অংশের সঙ্গে। অল্প নুন, ভ্যানিলা এসেন্স, আধ কাপ সয়াবিন তেল অথবা আধ কাপ বাটার দিয়ে ফের ভাল করে মিশিয়ে নিন (Fruit Cake Recipe)। এরপর ওই পাত্রের উপর একটি চালুনি নিয়ে ৩/৪ কাপ ময়দা, এক চা চামচ বেকিং পাউডার চেলে দিয়ে কেকের মিশ্রণে মিশিয়ে নিন। ফের চালুনিতে চেলে দিন মিল্ক পাউডার। 

    কিসমিস, কাঠবাদাম, মোরোব্বা, টুটিফ্রুটি কেটে ছোট করে নিন। তার মধ্যে অল্প ময়দা মাখিয়ে কেকের মিশ্রণে দিয়ে মিশিয়ে নিন। যে পাত্রে বেক করবেন তাতে আগে থেকে সামান্য পরিমাণ মাখন বা তেল ব্রাশ করে নিন। বেকিং পেপার কেটে বসিয়ে দিয়ে তার উপর ঢেলে দিন কেকের মিশ্রণ। ময়দা না মাখানো ড্রাই ফ্রুট উপর থেকে ছড়িয়ে দিন। এরপর ঢাকা দিয়ে ১৭০ ডিগ্রি সেলসিয়াসে ওভেনে বেক করে নিন (Cake Recipe In Bengali) ৩০ থেকে ৪০ মিনিট। কেক ঠাণ্ডা হয়ে গেলে বেকিং পেপার সরিয়ে রেখে পরিবেশন করুন।

    3| ডিম ছাড়া সুজির কেক (Eggless Suji Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): সুজি, দুধ, ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, চেরি ও কিসমিস

    প্রণালী (Method): একটি বাটিতে হাফ কাপ কাঁচা সুজি, সাধারণ তাপমাত্রায় থাকা হাফ কাপ দুধ মিশিয়ে ১০ মিনিট রেখে দিন (Eggless Suji Cake Recipe)। এর মধ্যে ফুলে যাবে সুজি। এরপর চালুনিতে এক কাপ ময়দা, এক চা চামচ বেকিং পাউডার, হাফ চা চামচ বেকিং সোডা চেলে নিন। এরপর সুজি ও দুধের মিশ্রণে চিনি মিশিয়ে নিন গলে না যাওয়া পর্যন্ত। এরপর আগে থেকে চেলে রাখা শুকনো উপকরণ মিশিয়ে নিন। এরপর ১/৩ কাপ তেল মিশিয়ে নিন। যে পাত্রে বেক করবেন তাতে আগে থেকে সামান্য পরিমাণ তেল ব্রাশ করে নিন। বেকিং পেপার কেটে বসিয়ে দিয়ে তাতে উপর থেকে ঢেলে দিন কেকের মিশ্রণ। এতে বেশি এয়ার বাবলস্ তৈরি হবে না। এরপর উপর থেকে ছড়িয়ে দিন চেরি ও কিসমিস। মিডিয়াম থেকে লো হিটে বেক করে নেওয়ার পর ঠাণ্ডা করে পরিবেশন করতে পারেন কেক।

    4| চা কেক (Tea Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): চিনি, ময়দা, মাখন, অরেঞ্জ জ্যাম, কমলালেবুর জুস, দারুচিনি পাউডার, বেকিং পাউডার, ডিম

    প্রণালী (Method): মাখন, চিনি, ডিম একটা পাত্রে মিশিয়ে নিন। ছোট চামচের এক চামচ বেকিং পাউডার ময়দার সঙ্গে মিশিয়ে নিন। এবার ডিমের মিশ্রণে অরেঞ্জ জুস, জ্যাম দিন। এবার অন্য একটি পাত্রে দারচিনি, বেকিং পাউডার, ময়দা মিশিয়ে নিন। এবার যে পাত্রে বেক করবেন (Tea Cake Recipe) তাতে আগে থেকে তেল লাগিয়ে কেক পেপার লাগিয়ে নিন। তার মধ্যে ঢেলে দিন কেকের মিশ্রণ। ৩০ মিনিট বেক করলেই আপনার কেক রেডি।  

    5| এগলেস মার্বেল কেক (Eggless Marble Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): চিনি, ময়দা, মাখন, দুধ, ভিনিগার, ভ্যানিলা এসেন্স, কোকো পাউডার, বেকিং পাউডার,

    প্রণালী (Method): একটি পাত্রে মাখন এবং চিনি নিয়ে ফেটান। এর পর তার মধ্যে ধীরে ধীরে দুধ ও ভিনিগার মেশাতে থাকুন। এ বার এক টেবিল চামচ ময়দা আলাদা রেখে বাকিটা ওই মিশ্রণে দিয়ে হালকা হাতে ফেটিয়ে নিন (Eggless Marble Cake Recipe)। পুরো ব্যাটারটা দুটো পাত্রে সমান দু’ভাগে ভাগ করে নিন। এ বার একটি ভাগে কোকো পাউডার মেশান এবং অন্য ভাগে রেখে দেওয়া ময়দা মিশিয়ে নিন। এ বার একটি কেক বানানোর টিনে ভাল ভাবে মাখন লাগিয়ে নিন। তাতে এক চামচ কোকো পাউডার মেশানো ব্যাটার ও এক চামচ ময়দা মেশানো ব্যাটার, অল্টারনেটিভ ভাবে সম্পূর্ণ ব্যাটারটা ওই টিনের পাত্রে ঢেলে দিন। এ বার প্রি-হিটেড আভেনে ১৮০ডিগ্রি সেন্টিগ্রেডে ২০-২৫মিনিট বেক করুন (Cake Recipe In Bengali)। বেক হয়ে গেলে আভেন থেকে বার করে নিয়ে অন্য পাত্রে রেখে ঠাণ্ডা হতে দিন।

    অন্য একটি পাত্রে মাখন, আইসিং সুগার, গলানো চকোলেট ও কোকো পাউডার নিয়ে ভাল ভাবে মিশিয়ে নিয়ে আইসিং তৈরি করে নিন। কেক ঠান্ডা হলে এই আইসিং কেকের উপর ছড়িয়ে দিন। এই ভাবেও তো বটেই, চাইলে কোনও মরসুমী ফল দিয়ে সাজিয়েও পরিবেশন করতে পারেন মার্বেল কেক।

    6| চেরি চকোলেট কেক  (Cherry Chocolate Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, ডিম, সাদা তেল, কোকো পাউডার, চকোলেট এসেন্স, গুঁড়ো দুধ, চিনি, বেকিং সোডা 

    প্রণালী (Method): প্রথমে ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা করে নিন। সাদা অংশ খুব ভাল করে ফেটিয়ে তার পর তাতে যোগ করুন কুসুম (Cherry Chocolate Cake Recipe)। কুসুম-সহ ডিমের সাদা অংশ আরও এক বার ফেটিয়ে নিন। এমন ভাবে ফেটাবেন, যাতে কুসুম ভাল ভাবে মিশে যায়। অনেকে সাদা অংশ ও ডিম প্রথমেই একসঙ্গে ফেটিয়ে নেন, এতে কেকের ঘনত্ব কমে। এর পর ডিমে একটু একটু করে মেশাতে থাকুন চিনি ও সাদা তেল। অন্য একটি পাত্রে ময়দা, গুঁড়ো দুধ, বেকিং সোডা, কোকো পাউডার একসঙ্গে মেশান। ভাল করে চেলে নিন। এর পর ডিম-চিনি-তেলের মিশ্রণে মেশাতে থাকুন চেলে নেওয়া গুঁড়ো দুধ, বেকিং সোডা, চকোলেট পাউডার ও ময়দার মিশ্রণ।এবার চকোলেট এসেন্স ছড়িয়ে দিন। আভেনে বেক করুন ৩৫-৪০ মিনিট। কেকে বার করে ঠান্ডা করে পরিবেশন করুন।

    7| ভেজি প্যানকেক  (Veggie Pancake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): সুজি, টক দই, ময়দা, পেঁয়াজ কুচি, গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, টোম্যাটো কুচি, কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, নুন

    প্রণালী (Method): প্রথমে একটা পাত্রে সুজি আর দই ভাল করে মিশিয়ে দশ মিনিট ঢেকে রেখে দিন (Simple Christmas Cake Recipes)। এর পর একে একে সব সব্জি, ময়দা, নুন একসঙ্গে মিশিয়ে জল দিয়ে একটা ঘন ব্যাটার তৈরি করে নিন। এ বার ননস্টিকে নামমাত্র তেল দিয়ে প্যানকেকের (Veggie Pancake Recipe) আকারে স্যালো ফ্রাই করে নিলেই তৈরি হয়ে যাবে ভেজি প্যানকেক। টিফিনে জমে যাবে এই নোনতা প্যানকেক। বাড়িতে বানানো সস থাকলে তাও দিতে পারেন সঙ্গে। তবে বাইরের সস এড়িয়ে চলাই ভাল।

    8| কেক উইদাউট বেক (No-Bake Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): হোয়াইট ব্রেড, মধু, দুধ, চকোলেট আইসক্রিম, চকোলেট সস, ভ্যানিলা আইসক্রিম, আমন্ড অ্যান্ড ওয়ালনাট চিপ্‌স

    প্রণালী (Method): একটা আয়তকার বেকিং ট্রে বেকিং পেপার দিয়ে লাইন করে নিন। বেকিং পেপার যেন ট্রে-র ধার থেকে বেরিয়ে থাকে যাতে পরে পেপারের সাহায্যেই কেক বের করা যায় (Cake Without Bake)। ব্রেড স্লাইসের ধার ছুরি দিয়ে কেটে বাদ দিন। দুধের সঙ্গে মধু মিশিয়ে রাখুন। এ বার ট্রে-র উপর প্রথমে ৬টা স্লাইস রাখুন। এর উপর ২ টেবল চামচ দুধ ছড়িয়ে দিয়ে অর্ধেক চকোলেট সস ছড়িয়ে দিন। এর উপর চকোলেট আইসক্রিম দিয়ে উপরে আমন্ড-ওয়ালনাট চিপস ছড়িয়ে দিন। আধ ঘণ্টা ফ্রিজে রেখে জমিয়ে নিন।

    ফ্রিজ থেকে বের করে উপরে বাকি স্লাইস দিয়ে একই ভাবে প্রথমে দুধ, ভ্যানিলা আইসক্রিম লেয়ার করে উপরে আমন্ড-ওয়ালনাট চিপ্‌স ছড়িয়ে দিন। এ বার রেফ্রিজরেটরে ৪-৫ ঘণ্টা চিল করতে দিন।

    ফ্রিজ থেকে বের করে বেকিং পেপারের সাহায্যে কেক বের করে নিন। ছুরি দিয়ে স্লাইস করে কেটে পরিবেশন করুন।

    9| লাইম কাপকেক (Lime Cupcake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, আনসল্টেড বাটার, চিনি, সাওয়ার ক্রিম, ভ্যানিলা এসেন্স, এগ হোয়াইট, বেকিং পাউডার, নুন, দুধ, লাইম এসেন্স, লাইম জেস্ট, হুইপিং ক্রিম, হলুদ ও সবুজ ফুড কালার দরকার মতো।

    প্রণালী (Method): একটি বড় বাটিতে মাখন ও চিনি মিশিয়ে নিন। সামান্য ফেঁপে উঠলে একে একে সাওয়ার ক্রিম, ভ্যানিলা এসেন্স, লাইম এসেন্স ও এগ হোয়াইট দিয়ে ফেটিয়ে নিন (Lime Cupcake Recipe)। অন্য দিকে ময়দা, বেকিং পাউডার ও নুন মিশিয়ে নিন। এ বার শুকনো উপকরণ ধীরে ধীরে তরল মিশ্রণে মেশান। প্রয়োজনে দুধ দিন। কাপকেক মোল্ডে ব্যাটার ঢেলে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ১৫ মিনিট ধরে কাপকেক বেক করে নামিয়ে নিন। হুইপিং ক্রিম ভাল ভাবে ফেটিয়ে দু’ভাগে ভাগ করে নিন। একটি ভাগে হলুদ ও অন্য ভাগে সবুজ রং মেশান। পাইপিং ব্যাগে ক্রিম ভরে ছোট ছোট রঙিন ফুল তৈরি করুন। এ বার লাইম জেস্ট ছড়িয়ে পরিবেশন করুন কেক।

    10| ব্লুবেরি কোকোনাট কেক (Blueberry Coconut Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার, মাখন, এগ হোয়াইট, কোকোনাট এক্সট্র্যাক্ট, সাওয়ার ক্রিম, দুধ, ব্লুবেরি, গুঁড়ো নারকেল।

    প্রণালী (Method): দু’টি আলাদা বাটিতে আলাদা আলাদা ভাবে শুকনো এবং তরল উপাদান মেশান। তার পরে তরল মিশ্রণের বাটিতে শুকনো মিশ্রণ মিশিয়ে নিন। সবশেষে মেশান কোকোনাট এক্সট্র্যাক্ট ও ব্লুবেরি। মোল্ডে ব্যাটার ঢেলে নিন (Blueberry Coconut Cake Recipe)। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে ১৮-২০ মিনিট বেক করে নামিয়ে নিন। বাটারক্রিমের সঙ্গে কোকোনাট এক্সট্র্যাক্ট মেশান। পাইপিং ব্যাগে ভরে কাপকেকের উপরে ক্রিম দিয়ে ইচ্ছে মতো ডিজাইন তৈরি করুন (Simple Christmas Cake Recipes)। উপর থেকে ছড়িয়ে দিন গুঁড়ো নারকেল। ব্লুবেরি সাজিয়ে পরিবেশন করুন ব্লুবেরি কোকোনাট কেক।

    11| ক্লাসিক রেড ভেলভেট কেক (Classic Red Velvet Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, নুন, আনসল্টেড বাটার, ক্যানোলা অয়েল, চিনি, ডিম, বাটারমিল্ক, রেড ফুড কালার, অ্যাপল সাইডার ভিনিগার, ভ্যানিলা এসেন্স, ক্রিম চিজ ফ্রস্টিংয়ের জন্য আনসল্টেড বাটার, ক্রিম চিজ, গুঁড়ো চিনি, নুন, ভ্যানিলা এসেন্স, ক্রিম।

    প্রণালী (Method): একটি বাটিতে গলানো মাখন, তেল ও চিনি মেশান। তাতে একে একে ডিম, বাটারমিল্ক, ফুড কালার, অ্যাপল সাইডার ভিনিগার ও ভ্যানিলা এসেন্স ফেটিয়ে নিন (Classic Red Velvet Cake Recipe)। অন্য বাটিতে ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, নুন চেলে নিন। এ বার তরল ও শুকনো মিশ্রণ মিশিয়ে লাইনার্সে ঢালুন। ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে ১৫-২০ মিনিট বেক করে নামিয়ে নিন (Cake Recipe In Bengali)। একটি বাটিতে আনসল্টেড বাটার, ক্রিম চিজ, গুঁড়ো চিনি, নুন, ভ্যানিলা এসেন্স ও ক্রিম একসঙ্গে ফেটিয়ে নিন। ফ্রস্টিং ফ্রিজে ঢুকিয়ে ঠান্ডা করে রাখুন। কেকের উপরে ইচ্ছে মতো ক্রিম চিজ ফ্রস্টিং সাজিয়ে পরিবেশন করুন।

    12| সাংরিয়া কাপকেক (Sangria Cupcakes Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন, চিনি, ডিম, গলানো মাখন, ভ্যানিলা এসেন্স, সাওয়ার ক্রিম, স্ট্রবেরি, অরেঞ্জ জেস্ট, ব্লুবেরি, ওয়াইন সিরাপ।

    প্রণালী (Method): একটি বাটিতে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন ও চিনি মিশিয়ে নিন। অন্য বাটিতে ডিম, গলানো মাখন, ভ্যানিলা আর সাওয়ার ক্রিম ফেটিয়ে নিন (Sangria Cupcakes Recipe)। তরল মিশ্রণের মধ্যে অল্প অল্প করে শুকনো মিশ্রণ মেশাতে থাকুন। এর পর তাতে জেস্ট, স্ট্রবেরি, ব্লুবেরি মেশান। কাপকেক মোল্ডে ব্যাটার ঢেলে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেেড ১৪-১৬ মিনিট ধরে বেক করে কাপকেক ঠান্ডা করে নিন। ননস্টিক প্যানে রেড ওয়াইন ও চিনি ঢেলে মাঝারি আঁচে ফোটাতে থাকুন। ২০ মিনিট পরে নামিয়ে নিন। ঘরোয়া তাপমাত্রায় এলে সিরাপ ঘন হয়ে যাবে। এ বার কাপকেকের উপরে সিরাপ ব্রাশ করে নিন। অন্য দিকে বাটারক্রিম ফেটানোর সময়ে অল্প সিরাপ মিশিয়ে নিন। কাপকেকের উপরে ওয়াইন সিরাপ মেশানো বাটারক্রিম দিয়ে ফ্রস্টিং করে নিন। 

    13| প্যান্ডা কাপকেক (Panda Cupcakes Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, কোকো পাউডার, গুঁড়ো চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার, নুন, ডিম, সাদা তেল, ভ্যানিলা এসেন্স, দুধ, গরম জল, মাখন, ভ্যানিলা, গুঁড়ো চিনি, ক্রিম।

    প্রণালী (Method): একটি বাটিতে একে একে ময়দা, কোকো পাউডার, গুঁড়ো চিনি, বেকিং সোডা, বেকিং পাউডার ও নুন চেলে মিশিয়ে নিন। অন্য বাটিতে ডিম, সাদা তেল, ভ্যানিলা, দুধ ফেটিয়ে নিন। তরল মিশ্রণের মধ্যে শুকনো মিশ্রণ মেশাতে থাকুন (Panda Cupcakes Recipe)। প্রয়োজনে গরম জল দিন। ব্যাটার তৈরি হয়ে গেলে তা কেক তৈরি করার পাত্রে ভরে নিন। ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করা আভেনে ১৫ মিনিট বেক করুন। আলাদা পাত্রে মাখন ও ভ্যানিলা ফেটিয়ে নিন। তাতে চিনি মেশাতে থাকুন (Simple Christmas Cake Recipes)। অল্প ক্রিম দিয়ে আবার ফেটিয়ে নিলেই তৈরি বাটারক্রিম। কাপকেকের উপরে বাটারক্রিম লাগিয়ে চিনি ছড়ান। এর উপরে চকলেট ক্রিম দিয়ে প্যান্ডার কান-চোখ তৈরি করুন। চকলেট রাইস দিয়ে তৈরি করুন মুখ। 

    14| তালের কেক (Palmyra Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): তালের রস, বেকিং পাউডার, ময়দা, বেকিং সোডা, দুধ, কনডেন্স মিল্ক, খোয়া ক্ষীর, নারকেল কোরা, চিনি, সাদা তেল, মাখন, নুন।

    প্রণালী (Method): তালের রস ভাল ভাবে জ্বাল দিয়ে নিন। একটি পাত্রে ময়দা,নুন,বেকিং পাউডার দিয়ে ভাল করে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে সাদা তেল আর চিনি দিয়ে মিশ্রণ তৈরি করে (Palmyra Cake Recipe) তাতে একে একে ময়দা, তালের রস, বেকিং সোডা,নারকেল কোরা, খোয়া ক্ষীর, কনডেন্স মিল্ক ও অল্প মাখন দিয়ে ভাল করে মেশাতে থাকুন (Cake Recipe In Bengali)। সব উপকরণ ভালভাবে মিশে গেলে ২ ঘণ্টা মিশ্রণটিকে ঢেকে রাখুন। এবার ওভেন প্রিহিট করে কেক তৈরির পাত্রে বাটার মাখিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ৩০ মিনিট বেক করুন। উপর থেকে কনডেন্স মিল্ক ছড়িয়ে পরিবেশন করুন।

    15| চকোলেট কেক (Chocolate Cake Recipe)

    Instagram

    উপকরণ (Ingredients): ময়দা, গুঁড়ো চিনি, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, ডিম, নুন, কফি, দুধ, সাদা তেল, ভ্যানিলা এসেন্স, চকোলেট, মাখন, ভ্যানিলা এসেন্স

    প্রণালী (Method): ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ময়দা, চিনি, কোকো পাউডার, বেকিং সোডা, বেকিং পাউডার ও নুন এক সঙ্গে চেলে নিন। একটা বাটিতে ডিম, কফি, দুধ, তেল ও ভ্যানিলা এসেন্স এক সঙ্গে ফেটিয়ে নিন। এ বার ফেটানো মিশ্রণ ময়দার শুকনো মিশ্রণের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। বেকিং প্যানে মিশ্রণ ঢেলে ৩০ মিনিট বেক করে নিন।

    অন্যদিতে ডাবল বয়লারে চকোলেট গলিয়ে নিন (Chocolate Cake Recipe)। অন্য একটা বাটিকে মাখন হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যে হুইস্ক করে নিন। এর মধ্যে গুঁড়ো চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর মধ্যে গলানো চকোলেট ও ভ্যানিলা এসেন্স দিয়ে ব্লেন্ড করুন যতক্ষণ না ক্রিমি হচ্ছে।

    বেক করা কেক ঠান্ডা করে নিন। মাঝখান থেকে দুটো স্তরে কেটে নিন। একটা স্তরের ওপর ফ্রস্টিং দিয়ে অন্য স্তর বসিয়ে দিন। উপরে আবার ফ্রস্টিং দিন। ফ্রিজে রাখুন সেট করার জন্য।

    কেক নিয়ে সাধারণ কিছু প্রশ্নোত্তর (FAQs)

    ক্রিসমাসের কেক তৈরি নিয়ে এবার সাধারণ কিছু প্রশ্নোত্তর আলোচনা করে নেওয়া যাক।

    ১| ক্রিসমাস কেক কে আর কী নামে ডাকা হয়?

    ক্রিসমাস কেকের ভিতর এত বেশি পরিমাণে ফল থাকে যে একে ফ্রুট কেক (Fruit Cake) ও বলা হয়।

    ২| কখন ক্রিসমাস কেক তৈরি করা উচিত?

    ক্রিসমাসের চার থেকে পাঁচ সপ্তাহ আগে তৈরি করলে সেই কেকের স্বাদ সবচেয়ে ভালো হয়।

    ৩| কোন অ্যালকোহল ফ্রুট কেকের জন্য সবচেয়ে ভালো?

    ডার্ক রাম, হুইস্কি এবং ব্র্যান্ডি ক্রিসমাস কেকের জন্য সবচেয়ে ভালো।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়।