তৎকাল টিকিট কাটার প্রয়োজন যে কোনও সময় পড়তে পারে, জেনে নিন এর নানা নিয়ম

তৎকাল টিকিট কাটার প্রয়োজন যে কোনও সময় পড়তে পারে, জেনে নিন এর নানা নিয়ম

চাকরি সূত্রে বা অন্য কারণে কি হঠাৎ করে ভিন রাজ্যে পাড়ি জমাতে হবে? এদিকে প্লেনের টিকিটের দাম চড়তে চড়তে নাগাল ছাড়িয়েছে। এখন কী করবেন? অগত্যা ট্রেনের তৎকাল টিকিট কাটা ছাড়া যে আর কোনও গতি নেই! তবে জেনে রাখা ভাল যে জেনারেল টিকিট কাটার এক নিয়ম, তৎকালের নিয়ম আলাদা, সেটা সম্পর্কে অনেকেই খোঁজ-খবর রাখেন না। ফলে প্রয়োজনের সময় নানা ঝক্কি সামলাতে হয়। অনেকে তো এত সব ঝামেলা এড়াতে এজেন্টদের শরণাপন্ন হয়ে অনেক বেশি টাকা খরচ করে টিকিট কাটতেও পিছপা হন না। কিন্তু প্রশ্ন হল, সহজ কিছু নিয়ম মাথায় রেখে যেখানে খুব সহজেই তৎকাল টিকিট কেটে ফেলা সম্ভব, সেখানে অযথা বেশি টাকা খরচ করবেন কেন? তাই তো তৎকাল টিকিট (Tatkal Ticket) সংক্রান্ত খুঁটিনাটি নানা তথ্য থাকল আপনাদের জন্য।

IRCTC web portal বা মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কাটা সম্ভব

তৎকাল টিকিট কাটতে বুকিং অফিসের বাইরে লম্বা লাইনে দাঁড়ানোর কোনও প্রয়োজন নেই। মোবাইলে IRCTC অ্যাপ থাকলেই মুশকিল আসান হয়ে যাবে। ইচ্ছে হলে রেলের ওয়েব পোর্টালের মাধ্যমেও টিকিট কাটতে পারেন। তবে তার জন্য 'আইআরসিটিসি'তে নিজের অ্যাকাউন্ট থাকতে হবে। যদিও নতুন অ্যাকাউন্ট তৈরি করাটা মোটেও ঝক্কির কাজ নয়। দশ মিনিট খরচ করুন, তার মধ্যেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে।

এক্ষেত্রে আরও একটা জিনিস মাথায় রাখা জরুরি। তা হল, আইআরসিটিসি-এর ওয়েব পোর্টাল এবং মোবাইল অ্যাপে সকাল দশটা থেকে এসি কামরার জন্য বুকিং করতে পারবেন। নন-এসি কামড়ার বুকিং শুরু হয় সকাল এগারোটা থেকে (Booking Timings)। প্রসঙ্গত উল্লেখ্য, তৎকাল টিকিট কাটা যাবে জার্নির একদিন আগে। তার আগে এই টিকিট কাটা সম্ভব নয়।

টিকিটের দাম কত জানা আছে?

স্লিপারের ক্ষেত্রে পাঁচশো কিলোমিটার জার্নির জন্য টিকিটের দামের সঙ্গে নূন্যতম ১০০ টাকা তৎকাল চার্জ দিতে হয়, যেখানে সর্বোচ্চ তৎকাল চার্জ হতে পারে ২০০ টাকা। এসি চেয়ার কারের জন্য ২৫০ কিমি দূরত্ব যেতে নূন্যতম ১২৫ টাকা এবং সর্বোচ্চ ২২৫ টাকা তৎকাল চার্জ দিতে হয়। এসি ৩-এর ক্ষেত্রে কতটা টাকা খরচ হবে? এক্ষেত্রে নূন্যতম ৩০০ টাকা, আর সর্বোচ্চ ৪০০ টাকা পকেট থেকে খসবে, যেখানে এসি ২-এর ক্ষেত্রে কম করে ৪০০ টাকা থেকে সর্বোচ্চ ৫০০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে। আর যদি এক্সিকিউটিভ ক্লাসে টিকিট কাটতে চান, তাহলে ২৫০ কিমি যেতে টিকিট পিছু নূন্যতম ৪০০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত খরচ হবে।

তৎকাল টিকিট সংক্রান্ত আরও কিছু তথ্য

১. এমন টিকিট কাটার সময় 'actual distance of travel', অর্থাৎ আপনি যে স্টেশন থেকে ট্রেনে চড়বেন, সেই স্টেশন থেকে প্রান্তিক স্টেশন পর্যন্ত টিকিটের ভাড়া নেওয়া হচ্ছে, নাকি যেখান থেকে ট্রেন ছাড়ছে, সেখান থেকেই টিকিটের ভাড়া ধরে নেওয়া হচ্ছে, তা একবার দেখে নেবেন। প্রয়োজনে http://www.indianrail.gov.in/ ওয়েবসাইটে গিয়ে তথ্য যাচাই করে নিতে পারেন।

২. শতাব্দী এক্সপ্রেসের এক্সিকিউটিভ ক্লাসের টিকিটও আপনি তৎকালে কাটতে পারবেন।

৩. কোনও এজেন্টই তৎকাল টিকিট সকাল দশটা থেকে দুপুর বারোটা পর্যন্ত কাটতে পারবেন না। এই সময়টা আমার-আপনার জন্য বরাদ্দ। তাই নিশ্চিন্তে এই সময় টিকিট কাটতে পারেন।

৪. সাধারণ টিকিটে যেখানে একটা পিএনআর-এর অধীনে ছয় জনের টিকিট কাটা যায়, সেখানে তৎকাল টিকিটে একটা 'পিএনআর'-এর অধীনে মাত্র চার জনের টিকিট কাটা সম্ভব।

৫. কনফার্ম টিকিট ক্যান্সেল করলে এক্ষেত্রে টাকা ফেরত পাওয়া যায় না। তাই ভেবে-চিন্তে টিকিট কাটবেন।

picture courtesy: youtube

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...