সারাক্ষণ মোবাইলে মুখ গুঁজে পড়ে থাকেন? জানেন কি, এর ফলে ত্বকের কী-কী মারাত্মক ক্ষতি হচ্ছে?

সারাক্ষণ মোবাইলে মুখ গুঁজে পড়ে থাকেন? জানেন কি, এর ফলে ত্বকের কী-কী মারাত্মক ক্ষতি হচ্ছে?

মোবাইলে ফেসবুক-হোয়াটসঅ্যাপে ঘুরঘুর করতে কারই না ভাল লাগে বলুন! কিন্তু তাতে করে যে চোখের বারোটা বেজে যায় সে খবর কেউই রাখেন না। শুধু তাই নয়, অবাক করে দেওয়ার মতো ঘটনা হল, দীর্ঘক্ষণ মোবাইল ব্যবহার করলে নাকি চোখের পাশাপাশি ত্বকেরও মারাত্মক ক্ষতি হয়ে যায়। বিশেষ করে অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কা থাকে তো থাকেই, সঙ্গে লেজুড় হয় অন্যান্য নানা সমস্যাও। তাই মোবাইল স্ক্রিন থেকে যাঁদের চোখই সরে না, তাঁদের ত্বকের হাল বেহাল হতে যে সময় লাগবে না, তাতে কোনও সন্দেহ নেই। আচ্ছা, মোবাইলের কারণে কী কী ত্বকের ( Skin) সমস্যা হতে পারে?

১. বলিরেখা প্রকাশ পাবে

সারাক্ষণ সামনে ঝুঁকে মোবাইল (mobile) ব্যবহারের অভ্যাস থাকলে থুতনির আশেপাশে তো বটেই, সেই সঙ্গে চোখের পাশে বলিরেখা প্রকাশ পাওয়ার আশঙ্কাও থাকে। আর এমনভাবে চামড়ায় ভাঁজ পড়লে ত্বকের সৌন্দর্য কমতে সময় লাগে না। এখন প্রশ্ন হল, ইতিমধ্যেই যাঁদের বলিরেখা (wrinkles) প্রকাশ পেয়েছে, তাঁরা কী করবেন? এক্ষেত্রে নানা প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি 'অ্যান্টি-এজিং' ফেসপ্যাক মুখে লাগালে যেমন উপকার মিলবে, তেমনই গ্রিন টি, সবুজ শাক-সবজি, বাদাম এবং তুলসি পাতা খেলেও সমান উপকার পাবেন। তবে প্রথমেই মোবাইলের ব্যবহার কমাতে হবে। না হলে কিন্তু এমন সমস্যার খপ্পরে বারে বারে পড়তে হবে।

২. অ্যালার্জিও হতে পারে

বেশ কয়েকটি স্টাডির পর একথা প্রমাণিত হয়ে গেছে যে মোবাইলের কেসিং-এ থাকা nickel এবং chromium-এর কারণে যে কোনও সময় স্কিন অ্যালার্জি হতে পারে। বিশেষ করে যাঁদের ত্বক খুব সেনসিটিভ এবং মাত্রাতিরিক্ত হারে মোবাইল ব্যবহার করেন, তাঁদের এমন সমস্যা হওয়ার আশঙ্কা বেশি থাকে। তবে সবারই যে এই দুটি উপাদানের কারণে অ্যালার্জি হবে, এমন নয়। তবে সাবধানতার খাতিরে মোবাইল কভার ব্যবহার করাটাই বুদ্ধিমানের কাজ।

৩. ব্রণর প্রকোপ বাড়তে পারে

বলেন কি মোবাইল ব্যবহারের সঙ্গে ব্রণরও সম্পর্ক রয়েছে! কীভাবে? বিশেষজ্ঞদের মতে মোবাইলের প্রতি ইঞ্চিতে কম-বেশি প্রায় ২৫,০০০ ক্ষতিকর ব্যাকটেরিয়া থাকে, যা কোনও ভাবে আমাদের ত্বকের আশেপাশে এসে গেলেই বিপদ! সেক্ষেত্রে শুধু ব্রণ নয়, ত্বকের সংক্রমণের মতো রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও থাকে। তাই তো ত্বকের ক্ষতি আটকাতে নিয়ম করে মোবাইল ফোন পরিষ্কার করা উচিত। আর যদি কিছু সময়ের মোবাইলের সঙ্গ ত্যাগ করা যায়, তাহলে তো কোনও কথাই নেই!

৪. ডার্ক সার্কল

ঘুমতে যাওয়ার আগে মোবাইল ব্যবহারের অভ্যাস থাকলে এমন সমস্যা হবেই। কারণ, মোবাইল স্ক্রিনের নীল আলোর কারণে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ ব্যাহত হয়, সেই সঙ্গে internal sleep rhythm বিগড়ে যাওয়ার কারণে ঠিক মতো ঘুম হয় না। ফলে চোখের কোলে কালি পড়ার আশঙ্কা বাড়ে।

৫. ডার্ক স্পট

যাঁরা ঘণ্টার পর ঘণ্টা ফোনে কথা বলেন, তাঁদেরই মূলত ফোনের কারণে এমন সমস্যা হতে পারে। আসলে দীর্ঘক্ষণ ফোনে কথা বললে স্বাভাবিক ভাবেই মোবাইল ফোনটা গরম হয়ে যায়, যে কারণে ত্বকের ভিতরে melanin-এর উৎপাদন ঠিক মতো হয় না। ফলে সারা মুখে ডার্ক স্পট প্রকাশ পায়। এমনকী, ত্বকের লাবণ্য কমে যাওয়ার আশঙ্কাও থাকে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...