ADVERTISEMENT
home / লাইফস্টাইল
নিয়ম মেনে সবজি না কাটলে কিন্তু তার সব পুষ্টিগুণ জলে যাবে! জেনে নিন, সবজি কাটার সঠিক নিয়ম

নিয়ম মেনে সবজি না কাটলে কিন্তু তার সব পুষ্টিগুণ জলে যাবে! জেনে নিন, সবজি কাটার সঠিক নিয়ম

রোজের ডায়েটে কোনও না-কোনও সবজি থাকা আবশ্যিক। তবেই শরীর সুস্থ থাকবে। বলতেই পারেন, মাছ-মাংস তো খাচ্ছি, তা হলে সবজি খাওয়ার কী প্রয়োজন! জেনে রাখুন, সবজিতে যে পুষ্টিগুণ রয়েছে, তা মাছ-মাংসে নেই। মাংস খেলে প্রোটিনের ঘাটতি মিটবে। অন্যদিকে মাছ খেলে প্রোটিনের পাশাপাশি ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ হবে, যা শরীরের শক্তি বাড়াতে জরুরি বটে। কিন্তু রোগ-ব্যাধি দূরে রাখতে হলে যে প্রোটিনের পাশাপাশি ফাইবার, ভিটামিন এবং মিনারেলসমৃদ্ধ খাবার খাওয়াও মাস্ট! আর এই সব উপকারী উপাদানগুলি মজুত রয়েছে সবজিতে। তাই মাছ-মাংসের পাশাপাশি নিয়ম করে সবজি না খেলে যে চলবে না। কিন্তু এক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখা জরুরি। তা হল, ঠিক-ঠিক নিয়ম মেনে সবজি কাটা না হলে তার সব পুষ্টিগুণ (Nutrition) নষ্ট হয়ে যায় অথবা কিছুটা কমে যায়। ফলে এমন সবজি খেয়ে কোনও উপকারই মেলে না। তাই ঝটপট জেনে ফেলুন সবজি কাটার সঠিক নিয়মগুলি সম্পর্কে…

১. সবজি কাটার আগে জল দিয়ে ধুতে হবে

পিক্সাবে

সবজির খোসা ছাড়ানোর আগে জল দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না যেন! তাতে সবজির গায়ে লেগে থাকা ধুলো-ময়লা যেমন ধুয়ে যাবে, তেমনই এতে উপস্থিত water soluble vitamin-এর ক্ষমতাও বাড়বে, যে কারণে নানা উপকার মিলবে বই কী! আর যদি খোসা ছাড়িয়ে ধোওয়া হয়, তা হলে? সেক্ষেত্রে সব ভিটামিন ধুয়ে যাবে। ফলে কোনও উপকারই মিলবে না।

ADVERTISEMENT

২. ধারালো ছুরি দিয়ে সবজি কাটতে হবে

পিক্সাবে

এমন উপদেশ কেন? আসলে ভোঁতা ছুরি দিয়ে সবজি কাটলে সবজি ঠিক করে কাটাও যায় না, প্লাস, এতে উপস্থিত বেশ কিছু উপকারী উপাদান নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, যেখানে ধারালো ছুরি ব্যবহার করলে এমন ঘটনা ঘটে না। সেই সঙ্গে সবজিতে (Vegetables) ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও কমে। প্রসঙ্গত উল্লেখ্য, ছুরি বা গ্রেটার দিয়ে একবার সবজি কাটার পরে ভাল করে সেগুলি ধুয়ে নেওয়া উচিত। তা না করে যদি একই ছুরি দিয়ে একের পর এক সবজি কাটা হয়, তা হলে তাতে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়, যা সবজিতে ছড়িয়ে গিয়ে ছোট-বড় নানা রোগ-ব্যাধির খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে।

https://bangla.popxo.com/article/how-to-deal-with-your-sister-in-law-or-jethani-in-bengali

৩. ছোট-ছোট টুকরো নয়

ADVERTISEMENT

পিক্সাবে

সবজি কাটার সময় ভুলেও ছোট-ছোট টুকরো করবেন না। তাতে করে সবজির আর্দ্রতা দ্রুত কমে গিয়ে তা নষ্ট হয়ে যাবে। এমনকী, সবজির পুষ্টিগুণও কমবে। তা হলে কি মোটা মোটা টুকরো করতে হবে? আলবাত! এই নিয়ম মেনে সবজি কাটলে এতে থাকা প্রতিটি পুষ্টিকর উপাদানগুলি ঠিক থাকে। ফলে একশো শতাংশ উপকার মেলে।

৪. খোসাসমেত কাটতে হবে

পিক্সাবে

ADVERTISEMENT

আলু, এবং শসা কাটার সময় খোসা ছাড়াবেন না! খোসাসমেতই রান্না করুন। কারণ, এই সব সবজির খোসাতেও প্রচুর পরিমাণে ভিটামিন-মিনারেল মজুত থাকে। তাই তো এই সবজিগুলি খোসাসমেত খেলে আরও বেশি মাত্রায় উপকার মেলে। আর যদি কোনও সবজির খোসা ছাড়াতেই হয়, তা হলে খাবলা করে কাটবেন না। বরং যতটা খোসা রেখে কাটা যায়, সেই চেষ্টাই করবেন, তাতে করে আপনার শরীরেরই উপকার হবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…

27 Nov 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT