সহজে বাথরুম পরিষ্কার করার টিপস in bengali | POPxo

বাথরুমের ময়লা টাইলস থেকে ঝাপসা আয়না, জেনে নিন, সহজে পরিষ্কার করার পাঁচটি টিপস!

বাথরুমের ময়লা টাইলস থেকে ঝাপসা আয়না, জেনে নিন, সহজে পরিষ্কার করার পাঁচটি টিপস!

আমরা সব সময়েই চাই যে আমাদের ঘর-বাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন থাকুক এবং যখনই সময় পাই, তখন কিন্তু পরিষ্কার করি। তবে সারা বাড়ি একদিনে পরিষ্কার (cleaning) করা ঠিক সম্ভব হয়ে ওঠে না, ফলে বেশিরভাগ মানুষই যেটা করেন, উপর-উপর পরিষ্কার করেন। যেমন ধরুন, বসার ঘর, যেখানে বাইরের লোকজনের আনাগোনা থাকে; খাবার ঘর, কারণ সেখানে বসে আমরা খাই আর পরিষ্কার না থাকলে সেখানে বসে খাওয়া সম্ভব নয়। তবে বেশিরভাগ সময়েই দেখা যায় যে বাথরুমটা (bathroom) ঠিকভাবে পরিষ্কার (cleaning) করা হয় না এবং বাথরুমের কিছু-কিছু বিশেষ জায়গা যেমন দেওয়াল বা মেঝের টাইলস, জলের কল, আয়না, ডাস্টবিনের নীচে – এই সব জায়গাগুলো যেন পরিষ্কার করতে ভুলে যাই! কয়েকটি সহজ টিপস দিচ্ছি, যাতে বেশি মেহনত না করেই আপনি বাথরুমের ভোল পাল্টে দিতে পারেন।

বাথরুম ঝকঝকে করে তোলার দারুণ কয়েকটি টিপস

১। যেহেতু বাথরুম (bathroom) প্রতিদিন ব্যবহার করা হয় এবং দিনের মধ্যে বেশ অনেকবার ব্যবহার করা হয় কাজেই বাথরুম কিন্তু প্রতিদিন পরিষ্কার করতে হবে। আপনি যদি ডিপ ক্লিনিং (cleaning) নাও করেন তাতে ক্ষতি নেই, বরং প্রতিদিন যদি বাথরুম পরিষ্কার করেন তাহলে খাটনি অনেক কম হয়।

২। যেহেতু বাথরুমে জলের কাজটাই বেশি হয় কাজেই জলের একটা দাগ (stain) পড়ে যায় মেঝেতে এবং দেওয়ালের টাইলসে। এই দাগ পরিষ্কার করা সত্যিই খুব ঝামেলার কাজ। সমান পরিমাণে ভিনিগার, নুন, লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে একটি ক্লিনার তৈরি করে নিন এবং স্প্রে বটলে ভরে মেঝে ও দেওয়ালের টাইলসে স্প্রে করে রেখে দিন অন্তত এক ঘণ্টা। একঘন্টা পরে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। এভাবে দু’সপ্তাহে একবার করে বাথরুমের টাইলস পরিষ্কার করা যেতে পারে।

শাটারস্টক
শাটারস্টক

৩। বেসিনেও অনেকসময়ে একটা বাদামী ছোপ (stain) পড়ে যায় আর সত্যি বলতে কী, এরকম বেসিন ব্যবহার করতে বড্ড বেশি ঘেন্না লাগে। একটি বাটিতে সমান পরিমাণে বাসন মাজার লিকুইড সোপ এবং ভিনিগার মিশিয়ে স্টিল উলের সাহায্যে বেসিন ঘষে নিন। বেসিন ঝকঝকে হয়ে যাবে।

৪। অনেকসময়ে জলের কলগুলোতে জলের দাগ (stain) জমতে জমতে এমন অবস্থা হয় যে পরিষ্কার (cleaning) করা অসম্ভব হয়ে ওঠে। বাজারচলতি নানা ট্যাপ ক্লিনার পাওয়া যায়, সামান্য জলের সঙ্গে ট্যাপ ক্লিনার মিশিয়ে পুরনো দাঁত মাজার ব্রাশ দিয়ে জলের কলের উপরে লাগিয়ে দিন। দশ-পনের মিনিট রেখে ব্রাশ দিয়ে ভাল করে ঘষে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন। দেখবেন জলের কল থেকে দাগ উধাও হয়ে গেছে।

৫। বাথরুমের (bathroom) আয়না অনেকসময়েই এত বেশি ঝাপসা হয়ে যায় যে পরিষ্কার করা খুব অসুবিধেজনক হয়ে যায়। যদি আয়নার পিছন থেকে পারদের স্তর উঠে যায় তা হলে তার ঝাপসাভাব অবশ্য পরিষ্কার করা যাবে না। ঝাপসা আয়নার কাচ বাজারচলতি ক্লিনার দিয়েও পরিষ্কার করতে পারেন আবার ঘরোয়া একটি ক্লিনার তৈরি করে তা দিয়েও পরিষ্কার করতে পারেন। ঠান্ডা জলে দুটো টি-ব্যাগ ভিজিয়ে রাখুন এবং কিছুক্ষন পর তা বাথরুমের ঝাপসা আয়নায় স্প্রে করে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিলেই ঝকঝকে হয়ে যাবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...