মেকআপের পর মুখ চড়চড়ে, প্লাস্টিক মনে হয়? জানুন কী করে এড়িয়ে যাবেন Cake Face কৃত্রিম লুক

মেকআপের পর মুখ চড়চড়ে, প্লাস্টিক মনে হয়? জানুন কী করে এড়িয়ে যাবেন Cake Face কৃত্রিম লুক

আপনি কি মেকআপের সঠিক জাদু জানেন? কী করে মেকআপ করে নিজের মুখের সব খুঁত ঢেকে দেবেন, কিন্তু মুখটা একটুও কৃত্রিম মনে হবে না, সেই কায়দা কি আপনার করায়ত্ত? এই মেকআপ জো কভি না লগে মেড আপ, এই কাজটার জন্যই নামী মেকআপ আর্টিস্টরা গাদা-গাদা টাকা রোজগার করেন! সেলেব্রিটিদের মুখে তাঁদের হাতের জাদু দেখে আমরা ভ্যাবলা হয়ে তাকিয়ে থাকি আর ভাবি, ইস, কী সুন্দর দেখতে এঁদের! কিন্তু মেকআপের জোরেই যে তাঁদের কালোপানা, দাগছোপ-ব্রণ-অ্যাকনেওয়ালা মুখ ওরকম সুন্দরপানা দেখতে হয়েছে, এটা কিন্তু তখন একেবারেই মনে আসে না। এখানেই মেকআপের (makeup) আসলি জাদু। আপনার মুখে মেকআপের পরত বোঝাই যাবে না, অথচ আপনার খুঁতগুলি ধামাচাপা পড়ে যাবে! মেকআপ আর্টিস্টদের জন্য 'কেক ফেস' (cake face) ব্যাপারটা হল আমার-আপনার কাছে ক্লাস ফোরে অঙ্কে একশোয় দশ পাওয়ার মতো! কিন্তু জানেন কি, এই পরত-পরত মেকআপের দোষটা আমি-আপনিও একটু চেষ্টা করলেই কাটিয়ে উঠতে পারি। শুধু কয়েকটা নিয়ম (tricks) একেবারে অক্ষরে-অক্ষরে মেনে চলতে হবে। জেনে নিন, সেই নিয়মগুলো সম্বন্ধে। 

এক নম্বর নিয়ম: অতিরিক্ত কনসিলার কিংবা ফাউন্ডেশন একেবারে নয়

Shutterstock

কনসিলার এবং ফাউন্ডেশনের কাজ হল মুখের আনইভন টোন, দাগছোপ, ব্রণ-ফুসকুড়ি ঢেকে দেওয়া। আপনার মুখে একটি কৃত্রিম পরত তৈরি করা নয়। তাই গাদা-গাদা কনসিলার-ফাউন্ডেশন থুপে-থুপে লাগালেই আপনি একেবারে ডানাকাটা পরি হয়ে যাবেন, এই ধারণাটি যত তাড়াতাড়ি মাথা থেকে বের করে দিতে পারেন, তত ভাল। আর মেকআপ করার কয়েকঘণ্টা পর থেকেই এগুলি শুকিয়ে কেক ফেস তৈরি করতে শুরু করে। তাই এগুলি লাগান খুবই সাবধানে। কনসিলার লাগাবেন দাগছোপ-ব্রণ ঢাকার জন্য এবং ফাউন্ডেশন মুখের আনইভন টোন এক করার জন্য। যেখানে-যেখানে প্রয়োজন সেখানে লাগান, তারপর বিউটি ব্লেন্ডার দিয়ে ভাল করে মিশিয়ে দিন।

আমাদের পছন্দ: Bronson Professional Beauty Blender Sponge

দুই নম্বর নিয়ম: ফুল কভারেজ ফাউন্ডেশন লাগান

Pixabay

আমরা অনেকেই পাতলা ফাউন্ডেশন ব্যবহার করতে ভালবাসি। ভাবি, এতে ত্বকের উপর আলাদা পরত হয়তো তৈরি হবে না। কিন্তু ভেবে দেখবেন, হালকা ফাউন্ডেশন দারুণ পটু হাত ছাড়া একটা পরতে ত্বকের রং সমান করে উঠতে পারে না। তাই এর বদলে ব্যবহার করুন ফুল কভারেজ ফাউন্ডেশন আর অতি অবশ্যই সেটি বিউটি ব্লেন্ডার বা ফাউন্ডেশন ব্রাশ দিয়ে লাগাবেন সমান করে।

আমাদের পছন্দ: M.A.C Studio Fix Fluid SPF 15

তিন নম্বর নিয়ম: থকথকে ফাউন্ডেশন লাগাবেন না

ফাউন্ডেশন একটু পুরনো হয়ে গেলেই তা ঘন হতে শুরু করে। এমনটা হলে সেটি হয় বাতিল করুন, নয়তো তার মধ্যে একটু ফেস অয়েল ঢেলে সেটিকে আবার সঠিক ঘনত্বে ফিরিয়ে আনুন। এর পর হাতে কিংবা গলায় একটু লাগিয়ে দেখে নিন ভাল ভাবে মিশে যাচ্ছে কিনা, তারপরই সেটি আবার মুখে লাগাবেন।

আমাদের পছন্দ: The Face Shop Mango Seed Radiant Moisturizing Oil

চার নম্বর নিয়ম: সবসময় ফ্রেশ প্রোডাক্টই ব্যবহার করবেন

Pixabay

ট্রিকটা হল সব সময় মেকআপ প্রোডাক্ট সবচেয়ে ছোট সাইজটি কেনা। তাতে হয়তো দু-পাঁচ টাকা বেশি খরচ হবে। কিন্তু ফ্রেশ প্রোডাক্ট দিয়ে আপনি মেকআপ করতে পারবেন বেশিদিন ধরে। বছরখানেকের পুরনো প্রোডাক্ট হলে, তা আপনার যত পছন্দেরই হোক না কেন, তা দিয়ে মেকআপ না করাটাই ভাল। তাতে কেক ফেস হওয়া অনেকটাই আটকাতে পারবেন।

পাঁচ নম্বর নিয়ম: ফেস পাউডারের উপর বেশি ভরসা করবেন না

Pixabay

আমরা অনেকেই ভাবি, ফেস পাউডার হল খুঁত ঢাকার আরও একটি হাতিয়ার। কিন্তু ব্যাপারটা মোটেও সেরকম নয়। ফেস পাউডার হল সবকিছুকে একত্রিত করে ফিনিশিং টাচ দেওয়ার একটি উপকরণ মাত্র। সেটি থুপে-থুপে লাগালে আর কিছু হোক না হোক আপনাকে রানু মণ্ডলের সাম্প্রতিক মেকওভারের পরের ছবিটির মতো লাগবে! তাই একেবারে হালকা হাতে ট্রান্সলুসেন্ট পাউডার লাগাবেন। নইলে কেক ফেস অবধারিত!

আমাদের পছন্দ: Lotus Make-Up Naturalblend Translucent Loose Powder Auto Puff

ছ' নম্বর নিয়ম: শুষ্ক ত্বকে মেকআপ করবেন না

এক নম্বর নিয়ম এবং এটি, দু'টিই হচ্ছে স্বাভাবিক মেকআপের জন্য প্রয়োজন সবচেয়ে গুরুত্বপূর্ণ দু'টি শর্ত। আপনার ত্বক যদি শুষ্ক হয়, আপনি যদি মেকআপে বসার আগে মুখে ভাল করে ময়শ্চারাইজার না লাগান, শুষ্ক ত্বকে যদি অয়েল বেসড মেকআপ প্রোডাক্ট ব্যবহার না করেন, তা হলে শত পটু হাতে মেকআপ করলেও, কিছুক্ষণের মধ্যেই তা কেক ফেস-এ রূপান্তরিত হতে বাধ্য। তাই রূপ বিশেষজ্ঞরা বলেন যে, মেকআপের আগে ভাল করে জল খান, ত্বককে ময়শ্চাকাইজ করুন এবং তারপরেই মেকআপে হাত দিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..