মোবাইল ফোনের ব্যাটারি তাড়াতাড়ি চার্জ করার কৌশল, কী করবেন, কী এড়িয়ে চলবেন

মোবাইল ফোনের ব্যাটারি তাড়াতাড়ি চার্জ করার কৌশল, কী করবেন, কী এড়িয়ে চলবেন

মোবাইল ফোন ছাড়া আজ আমরা এক মুহূর্তও ভাবতে পারি না! তা এটিকে টেকনোলজির বরদানই বলুন কিংবা অভিশাপ, এটিকে ছাড়া আপনি-আমি চোখে সর্ষেফুল দেখব, একথা অনস্বীকার্য। কিন্তু সমস্যা হয় এটির ব্যাটারি নিয়ে। বিজ্ঞাপনে যতই সকলে গলা ফাটিয়ে ঘোষণা করুক যে, এই বিশেষ মোবাইলটি (mobile phone) আপনাকে দিচ্ছে ১২ ঘণ্টার ব্যাটারি (battery) ব্যাকআপ, কাজের সময় যদি আপনি সাকুল্যে চারটি ঘণ্টাও টানা কথা বলতে পারেন, তা হলে জানবেন ঢের হয়েছে। এবার বসান চার্জে, ব্যাটারি টুকটুক করে পাওয়ার খেয়ে চাঙ্গা হচ্ছে আর আপনি তার দিকে এমন উৎকণ্ঠাময় দৃষ্টি নিয়ে তাকিয়ে রয়েছেন যেন ওটি ফোন নয়, হাসপাতালের ভেন্টিলেশনে লড়াই করতে থাকা আপনার কোনও পরমাত্মীয়! আজকাল তো অনেকে চাপ না নিয়ে সারা দিন পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে নিয়ে ঘোরেন! বলা যায় না, কখন ফোনের খিদে পায় আর সে কুঁককুঁক শুরু করে! কিন্তু জানেন কি, কতগুলো কায়দায় (tricks) যদি আপনি ফোন চার্জ (charge) দেন, তা হলে তা তাড়াতাড়ি চার্জ নেবে এবং আপনিও কিঞ্চিৎ স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। এখানে সেই সম্বন্ধেই একটু জ্ঞান বিতরণ করছি আমরা...

ফোন চার্জ দেওয়ার সময় খেয়াল রাখুন

Pixabay

ফোন (mobile phone) যখন চার্জে বসাবেন, তখন কয়েকটি দিকে লক্ষ রাখুন, তা হলে চার্জিংয়ের সময় অনেকটা কমিয়ে ফেলা সম্ভব। যেমন,

  • ফোনের প্রয়োজনের চেয়ে হাই অ্যাম্প্যায়ার চার্জার ব্যবহার করুন। আজকাল অনেক ফোনের সঙ্গে এমনিতেই ফাস্ট চার্জার পাওয়া যায়। যদি তা না-ও থাকে, তা হলে ফোনের যে পাওয়ারের চার্জার দরকার, তার চেয়ে বেশি পাওয়ারের চার্জার কিনে নিন। এতে চার্জিংয়ের সময় কমবে।
  • ল্যাপটপে নয়, চার্জার সব সময় ওয়াল সকেটে প্লাগ ইন করুন।
  • ফোন চার্জ দেওয়ার সময় তা ফ্লাইট মোডে রাখুন। তা হলে তাড়াতাড়ি চার্জ হবে। আসলে মোবাইলের সিগনাল খুঁজতে ফোনের সবচেয়ে বেশি ব্যাটারি (battery) খরচ হয়। ফোন ফ্লাইট মোডে থাকলে, সেটার প্রয়োজন হয় না।
  • ফোন কোনও কেসে থাকলে, সেটি খুলে তবেই ফোন চার্জ করবেন।
  • পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে রাখুন। 

ফোন চার্জ দেওয়ার সময় কী-কী করবেন না

Pixabay

কয়েকটি বিষয় মোবাইল ফোন চার্জ দেওয়ার ক্ষেত্রে একেবারেই করবেন না। যেমন,

  • ফোনে চার্জ দেওয়াকালীন খুব জরুরি দরকার না হলে ফোনটি ব্যবহার করবেন না। বিশেষত কথা তো একেবারেই বলবেন না।
  • ওয়্যারলেস চার্জিং ব্যাপারটা দেখতে-শুনতে ভারী ভাল হলেও, আসলে কিন্তু খুবই খারাপ। এই ধরনের চার্জিংয়ে ব্যাটারি খুবই ধীরে-ধীরে চার্জ হয়। তাই যতটা পারেন, এই ধরনের চার্জার এড়িয়ে চলুন।
  • সস্তার চার্জার কিনে কখনও ফোন চার্জ করবেন না। আপনি যে ব্র্যান্ডের ফোন ব্যবহার করছেন, সেই ব্র্যান্ডেরই চার্জার কিনুন। তবেই ফোন ভাল থাকবে।
  • একবার ১০০ শতাংশ চার্জ হয়ে যাওয়ার পর চার্জার আনপ্লাগ করে দিন। ব্যাটারি অন্ততপক্ষে ২০ শতাংশে গিয়ে না পৌঁছলে আর প্লাগ ইন করবেন না। অতিরিক্ত চার্জে ফোনের ক্ষতির আশঙ্কাই থাকে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...