লিপ লাইন আঁকার সময় এই টিপসগুলি মেনে চলুন, তা হলেই পাবেন সেলেব্রিটিদের মতো মনভোলানো হাসি

লিপ লাইন আঁকার সময় এই টিপসগুলি মেনে চলুন, তা হলেই পাবেন সেলেব্রিটিদের মতো মনভোলানো হাসি

রূপ বিশেষজ্ঞরা বলেন, মুখের অন্যান্য অংশের খুঁত ঢাকা যতটা কঠিন, ঠোঁটের খুঁত ঢাকা নাকি তার চেয়ে অনেকটাই সহজ। কারণ, লিপ লাইনার। লিপস্টিকের চেয়ে একটু গাঢ় রংয়ের লিপ লাইনার দিয়ে আপনি উপরের ঠোঁট মোটা, নীচের ঠোঁট সরু ইত্যাদি নানা রকমের কায়দাকানুন করে ফেলতে পারেন। কিন্তু লিপ লাইনার (Lip liner) টানাটা খুব একটা সহজ ব্যাপার নয়, যদি না আপনি সঠিক কায়দা জানেন। এই প্রতিবেদনে তাই আমরা শেয়ার করছি লিপ লাইনারের সঠিক ব্যবহার এবং কীভাবে এটি দিয়ে আপনি ঠোঁটের খুঁত ঢেকে মোহময়ী হয়ে উঠবেন, তার টিপস (tips)।

১. নুড শেডের লিপ লাইনার দিয়ে আগে লাইন টানুন

লিপ লাইন আঁকার সময় আমরা সাধারণতই একটু গাঢ় কিংবা লিপস্টিকের (Lipstick) শেডেরই লিপ লাইনার ব্যবহার করি। কিন্তু মেকআপ আর্টিস্টরা বলছেন, আগে নুড শেডের কোনও লাইনার দিয়ে আপনি মোটামুটি একটা লিপ লাইন এঁকে নিন। তা হলে একটা বেসিক আইডিয়া পেয়ে যাবেন। আসলে লিপ লাইন আমরা আঁকি মেকআপের একেবারে শেষ ধাপে। সেক্ষেত্রে বেশি ভুল হলে বারবার সেটা মুছতে হবে। তাতে ঠোঁটের চারপাশের মেকআপের বারোটা বাজবেই। নুড শেডের লাইনারে এই সমস্যা থাকে না। তাই এই ধরনের লাইনার দিয়ে আগে আউটার লাইনের একটা শেপ দিয়ে নিন। 

আমাদের পছন্দ: মেবিলিন নিউ ইয়র্ক কালার সেনসেশনাল লিপ লাইনার, নুড হুইস্পার

২. একটু গাঢ় কোনও শেড দিয়ে লিপ শ্যাডো আঁকুন

Pixabay

লিপ কন্টোরিং খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা অনেকেই তার কায়দা জানি না। ভেবে দেখুন, আপনি সাধারণত একটু ডার্ক কোনও শেডের লাইনার দিয়ে লিপ লাইন আঁকেন। তারপর লিপস্টিক দিয়ে ঠোঁট ভরাট করেন। কিন্তু লিপ লাইনের (Lip line) রং আর লিপস্টিকের রং আলাদা হয়েই থাকে, তাদের মধ্যে খুব একটা মিলমিশ হয় না। এক্ষেত্রে আসলে লিপ লাইনার দিয়ে শ্যাডো করতে হয় ঠোঁটে। মানে, আপনি লিপ লাইন আঁকলেন। তারপর সেই লাইনারটি দিয়েই একটু-একটু লম্বালম্বি ভর্তি করে দিন ঠোঁটটা। এক্ষেত্রে উপরের ঠোঁটের মাঝখানটা এবং ঠোঁটের দুই কোণ বেশি ভর্তি করতে হবে। তার উপর লাগান লিপস্টিক। তবেই দেখবেন পুরোটা কেমন মিলে গিয়েছে। তবে লিপস্টিক লাগাবেন ব্রাশ দিয়ে, সরাসরি লিপস্টিক ঠোঁটে ঘষবেন না।

আমাদের পছন্দ: ভেগা টু ইন ওয়ান মিনি মেকআপ ব্রাশ লিপ ফিলার অ্যান্ড লিপ লাইনার

৩. লিপস্টিক লাগানোর পর আরও একবার লিপ লাইনার টানা জরুরি

হ্যাঁ, কারণ, লিপস্টিক লাগানোর সময় একটু ঘেঁটে গেলে সেটা লিপ লাইনার দিয়ে আবার ঢেকে দেওয়া যায়। তা ছাড়া, লিপস্টিকের উপর আপনি যদি প্রায় একই শেডের লিপ লাইনার একবার টেনে দিতে পারেন, তা হলে ঠোঁটের শেপ আরও সুন্দর দেখতে লাগে। লিপ লাইনার ম্যাট ফিনিশের হয় বলে লাইনটা স্পষ্টও হয়।

৪. উপরের ঠোঁট মেরামত করে সোজা, নীচের ঠোঁটের চেয়ে!

Pixabay

এটাও আমরা অনেকেই জানি না। আপনার নীচের ঠোঁটের শেপ কেমন, তার উপর নির্ভর করে উপরের ঠোঁটের লিপ লাইন আঁকাটা জরুরি। কারণ, নীচের ঠোঁটের মেরামতির জায়গা কম। তাই নীচের ঠোঁটের স্বাভাবিক লিপ লাইন বজায় রেখে, সেই অনুযায়ী উপরের ঠোঁট সরু-মোটা করুন। তবে দু'টি ঠোঁটের মধ্যে ফারাক খুব বেশি হলে আগে ঠিক করে প্রাইমার লাগিয়ে নিয়ে তবে লিপ লাইন আঁকবেন। 

আমাদের পছন্দ: কালারবার লিপ প্রাইম অ্যান্ড কেয়ার

৫. লিপ লাইনার যেন সব সময় শার্প করা থাকে

Pixabay

ভুলক্রমেও ভোঁতা লিপ লাইনার দিয়ে লিপ লাইন আঁকবেন না। এতে ঠিক করে আঁকা তো হবেই না, উল্টে সব ভুলভাল হয়ে যাবে। আর পেনসিল শার্পনার দিয়ে লিপ লাইনার শার্প করবেন না। কারণ, ওই শার্পনারের ব্লেডে আগেই শিস কিংবা লেড লেগে রয়েছে, যা ঠোঁটের পক্ষে একেবারেই ভাল নয়। লিপ লাইনারের জন্য আলাদা শার্পনার রাখুন। প্রতি বার ব্যবহারের পর সেটি কোনও কাপড় দিয়ে মুছে রাখবেন।

আমাদের পছন্দ: ল্যাকমে ডুয়াল শার্পনার

৬. রঙিন লিপ লাইনার যেন লিপ লাইন বরাবর থাকে

নুড শেডের লিপ লাইনাপ দিয়ে আপনি লিপ লাইনের বাইরেও নতুন লাইন আঁকতে পারেন। কিন্তু একটু গাঢ় শেডের লিপ লাইনার কখনও লিপ লাইনের বাইরে ব্যবহার করবেন না। বিশ্রী দেখতে লাগবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..