মেডিটেশন করার সময়ে মিউজিক চালাবেন নাকি চালাবেন না - জেনে নিন আসল ব্যাপারটা

মেডিটেশন করার সময়ে মিউজিক চালাবেন নাকি চালাবেন না - জেনে নিন আসল ব্যাপারটা

আজকাল আমাদের সবার জীবনে এতটাই বেশি স্ট্রেস(stress), যে আমরা অনেকেই তা কাটিয়ে ওঠার জন্য মেডিটেশন (meditation) বা ধ্যানের উপরে নির্ভর করি। মেডিটেশন (meditation) এমন একটি প্রাচীন পদ্ধতি, যা বহুকাল ধরে ব্যবহৃত হয়ে আসছে নানা সমস্যার মোকাবিলা করার জন্য। যদিও এই প্রাচীন পদ্ধতিটি প্রাচ্যের আবিষ্কার, কিন্তু প্রাচ্যের সীমা ছাড়িয়ে আজ তার জনপ্রিয়তা বিশ্বব্যাপী। আজকাল তো নানা মেডিটেশন ক্লাসও চালু হয়েছে। এছাড়া অনলাইনে নানা ফ্রি মেডিটেশন চ্যানেল রয়েছে যেখান থেকে বহু মানুষ উপকৃত হচ্ছেন। ধ্যান করার সময়ে অনেকেই হালকা একটা মিউজিক (music) চালিয়ে নেন। ধ্যান করার সময়ে মিউজিক (music) চালানো উচিত নাকি নয়, সে বিষয়ে নানা মুনির নানা মত। চলুন, দেখে নেওয়া যাক যে আসল সত্যিটি কী!

ধ্যান করার সময়ে মিউজিক চালানোর উপকারিতা

১) মনোবিদদের মতে, মিউজিক (music) আমাদের সারাদিনের ধকল (stress) কাটাতে অনেকটা সাহায্য করে। আর মেডিটেশন (meditaion) তো ধকল বা স্ট্রেস কাটানোর একটা মোক্ষম হাতিয়ার! আজকাল স্ট্রেস, অ্যাংজাইটি এগুলো খুব সাধারণ বিষয় এবং নিত্যদিনের চাপে এসব হয়েই থাকে। কাজেই দিনের শুরুতে অথবা রাতে শুতে যাওয়ার আগে যদি অন্তত ১৫ মিনিট এক জায়গায় বসে হালকা মিউজিক চালিয়ে মেডিটেশন করতে পারেন, তাহলে তা উপকারেই লাগবে।

২) আপনি কি জানেন যে শুধু মনের মেঘ কাটাতেই না, শরীর সুস্থ রাখতেও মেডিটেশন খুব কার্যকর? ব্যাকগ্রাউন্ডে হালকা কোনও ইনস্ট্রুমেন্টাল মিউজিক (music) চালিয়ে মেডিটেশন করলে আপনি ভিতর থেকে সুস্থ হয়ে উঠবেন বলেই বিশেষজ্ঞরা দাবী করেন।

৩) মেডিটেশন করার সময়ে যদি হালকা কোনও মিউজিক চালান, তা হলে আপনি যে শুধুমাত্র স্ট্রেস (stress) থেকে মুক্তি পাবেন তা কিন্তু নয়, বরং নিজের মনকে বশে রাখার জন্যও কিন্তু গাইডেড মেডিটেশন (meditaion) খুব কার্যকর। মনকে বশে রাখা খুব জরুরি, আপনি বা আমি কেউই কিন্তু জানিনা যে কখন আমরা কীরকম পরিস্থিতিতে পড়ব; কাজেই অসময়ে যদি মন আমাদের বশে না থাকে তা হলে মুশকিল।

শাটারস্টক

কীরকম মিউজিক চালিয়ে মেডিটেশন করা উচিত

মিউজিক (music) চালিয়ে মেডিটেশন করার উপকারিতা সম্বন্ধে তো না হয় জানলেন। কিন্তু কী ধরনের মিউজিক চালিয়ে ধ্যান করলে তা আপনার কাজে লাগবে, সে বিষয়েও তো জানা প্রয়োজন, তাই না? মিউজিকের কিন্তু ক্ষমতা অনেক। আমাদের আবেগ নিয়ন্ত্রণ করার ক্ষমতাও সঙ্গীতের রয়েছে। দেখবেন, যখন কোনও ঢিমে তালের গান আমরা শুনি, তখন আমাদের কাজ করার গতিও কমে যায়। দুঃখের গান শুনলে অকারণেই অনেকসময়ে মন ভারী হয়ে যায়। আবার ঝিনচ্যাক গান আমাদের এনার্জি যোগায়। মেডিটেশন করার সময়ে যদি আপনি ক্লাসিক্যাল ইনস্ট্রুমেন্টাল শোনেন, তা হলে আপনার মন একাগ্র হতে পারবে। আবার যদি গাইডেড মেডিটেশন (meditation) করেন, সেক্ষেত্রে আপনার ভিসুয়ালাইজেশন ক্ষমতা বাড়বে। সেরকম হলে সিংগিং বোল (tibetian singing bowl)-এর সাহায্যেও ধ্যান করতে পারেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...