ভারতের মধ্যে শীতকালে বেড়াতে যাওয়ার ১৫টি জায়গার হদিশ, আপনার পছন্দ কোনটা?

ভারতের মধ্যে শীতকালে বেড়াতে যাওয়ার ১৫টি জায়গার হদিশ, আপনার পছন্দ কোনটা?

আপনার কি পায়ের তলায় সর্ষে? তা হলে তো আপনার ট্রাভেল ব্যাগ রেডিই থাকে। কিন্তু যাঁদের আপনার মতো সময় বা সুযোগ নেই, তাঁরাও কিন্তু উত্তুরে হাওয়া গায়ে লাগলেই বেড়িয়ে পড়েন। অর্থাৎ বাঙালির শীতকাল (Winter) মানেই যেন লেপ, কম্বলের আদরের পাশাপাশি বেড়াতে যাওয়ার ছুটি। শীতে কোথায় বেড়াতে যাওয়া যেতে পারে, তা নিয়ে প্রতি বছরই নিশ্চয়ই গোল টেবিল বৈঠক বসান আপনার ড্রয়িংরুমে! পছন্দ আর বাজেট নিয়ে দর কষাকষি চলতেই থাকে! আমরা আপনাদের জন্য দেশের অন্দরেই ১৫টি জায়গার সাজেশন (Places To Visit In India During Winter) দেওয়ার চেষ্টা করলাম। নিজের পছন্দের ডেস্টিনেশন বেছে নিয়ে এবার শুধু বেরিয়ে পড়ার অপেক্ষা।

Table of Contents

    শীতকালে কেন বেড়াতে যাওয়া উচিত? (Why Winter Is The Best Time To Travel?)

    এই প্রশ্নের এক কথায় উত্তর হল আবহাওয়া। ওয়েদার মনোরম থাকে বলেই সাধারণ শীতকালে বেড়ানোর জন্য (Travel) আদর্শ সময়। এ সময় বেড়াতে গেলে শারীরিক ভাবে ক্লান্তি কম আসে। গ্রীষ্ম প্রধান দেশে এটুকু অ্যাডভান্টেজ তো নিতেই হবে। এ সময় স্কুল বা কলেজ পড়ুয়াদের টানা কিছুদিন ছুটিও থাকে। তার সঙ্গে যদি বাবা-মায়ের কাজ ম্যানেজ করে নেওয়া যায়, তাহলেই কেল্লাফতে। বছরের শেষ এবং শুরুতে বেড়াতে গিয়েই তাই অনেকেই সারা বছরের অক্সিজেন সংগ্রহ করে নেন। 

    শীতে ভারতে কোথায় কোথায় বেড়াতে যাওয়া যায় (Winter Holiday Destination In India)

    বেড়াতে যাওয়ার আগে প্রথমেই ভাবতে হয় কোথায় যাওয়া যায়? যেহেতু শীতে যাচ্ছেন তাহলে আরও ভাবতে হবে শীতকালের জন্য ভ্রমণের কোনো জায়গাগুলো উপযোগী (Best Places To Visit In India During Winter)। কোথায় যাবেন এই সিদ্ধান্ত নিতে হলে যা মাথায় রাখতে হবে তা হল, কতদিনের জন্য বেড়াতে যাবেন, আপনার বাজেট কত, পাহাড়, জঙ্গল, সমুদ্র, ঠিক কোন জায়গা আপনার বেশি পছন্দ, সঙ্গে কাদের নিয়ে যাবেন, যেখানে যাবেন সেখানের সুযোগ-সুবিধা কেমন। এগুলো চিন্তা করলেই আপনি পেয়ে যাবেন কোথায় যাওয়া উচিত। আপনার জন্য ভারতের রইল ১৫ টি জায়গার সাজেশন (December Holiday Destinations In India)। এর মধ্যে থেকে বেছে নিন নিজের পছন্দের ডেস্টিনেশন।

    ১| কেরল (Kerala)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    কেরলকে বলা হয় গডস্ ওন কান্ট্রি। কেরল নাকি এতটাই সুন্দর। বর্ষায় কেরালার রূপ এক রকম। কিন্তু বৃষ্টিতে ঘোরা যদি আপনার পছন্দ না হয়, তাহলে শীতে প্ল্যান করে ফেলুন কেরল। পশ্চিমঘাট এবং ব্যাক ওয়াটার আপনার পারফেক্ট হলিডে মুড তৈরি করে দেবে। কোভালাম, ভালকালা বিচ, আলেপ্পি, কুমিলি স্পাইস গার্ডেন ঘুরে নিন একসঙ্গেই। হাতে সময় থাকলে অবশ্যই যাবেন মুন্নার টি প্ল্যানটেশনে। আর যদি জঙ্গল পছন্দ হয় অবশ্যই লিস্টে রাখুন পেরিয়ার ওয়াল্ডলাইফ স্যানচুয়ারি এবং সাইলেন্ট ভ্যালি ন্যাশনাল পার্ক। কুমারাকম বার্ড স্যানচুয়ারিতে অনেক রকম পাখির দেখা পাবেন।

    ২| পুদুচেরি (Puducherry)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    পুদুচেরি এক সময় ভারতে (India) ফরাসিদের কলোনি ছিল। ফলে যদি আপনি ফ্রান্সে না গিয়ে থাকেন, একবার পুদুচেরি ঘুরে আসুন। ফরাসি কলোনির স্বাদ, গন্ধ এখনও পাওয়া যায় ভারতের এই জায়গায় (December Holiday Destinations In India)। শীতে এখানকার আবহাওয়াও চমৎকার থাকে। নিউ ইয়ার সেলিব্রেশনের জন্য এক কথায় আদর্শ। এই সময়টা পুদুচেরিতে অনেকেই ছুটি কাটাতে আসেন। তাই আগে থেকেই বুকিং করে রাখা ভাল। বাসিলিকা অফ দ্য সেক্রেড হার্ট অব জিসাস, ইমাকুলেট কনসেপশন ক্যাথিড্রাল, পুদুচেরি মিউজিয়াম ঘুরে দেখতে পারেন।

    ৩| চেন্নাই (Chennai)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    তামিলনাড়ুর রাজধানী চেন্নাই হতে পারে আপনার শীতের ছুটির ডেস্টিনেশন। দক্ষিণ ভারতীয় ঐতিহ্য নিয়ে আপনাকে ওয়েলকাম করার জন্য তৈরি। এই শহরের আবহাওয়া অদ্ভুত। গরম আছে। আবার আর্দ্রতাও। ফলে শীতই হল চেন্নাই ভ্রমণের আদর্শ সময়। ভিক্টোরিয়ান স্থাপত্যের সঙ্গে দ্রাবিড়ীয় কারুকাজের মিশেল পাবেন আপনি। পূর্ব যেখানে পশ্চিমে মিশেছে তার আদর্শ উদাহরণ হল চেন্নাই। মেরিনা বিচ. কপালেশ্বরের মন্দির, গুন্ডি ন্যাশনাল পার্ক, সেন্ট থমাস পাহাড় রাখুন চেক ইন লিস্টে। 

    ৪| রাজস্থান (Rajasthan)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    দ্য ল্যান্ড অব মহারাজা'স বললে আপনার কী মনে পড়ে? ঠিকই ভেবেছেন। অবশ্যই রাজস্থান। শীতকালে ভারতীয়রা তো বটেই, প্রচুর বিদেশী পর্যটকও আসেন রাজস্থানে। ঐতিহ্য, সংস্কৃতি, ইতিহাসের মিশেলে যেন রাজকীয় বন্দোবস্ত। বিভিন্ন ফোর্ট তো আছেই, সঙ্গে একেবারেই মিস করবেন না রাজস্থানী ঐতিহ্যবাহী নাচ। থর মরুভূমি ঘোরার তালিকায় রাখতে পারেন। আর চেখে দেখতে ভুলবেন না স্থানীয় খাবার।

    ৫| জয়পুর (Jaipur)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    জয়পুরকে পিঙ্ক সিটি বলা হয়। এ তো আমাদের ছোটবেলার বইতে পড়া বিদ্যে। কিন্তু এর বাইরে জয়পুরকে চিনতে গেলে একবার আপনাকে ঘুরে আসতেই হবে। এই বছর শীতেই প্ল্যান করতে পারেন। রাজস্থানের রাজধানী। গোটা রাজস্থান ঘোরার সময় হাতে না থাকলে শুধুমাত্র জয়পুর প্ল্যান করুন। এমনিতে সারা বছর গরমই থাকে বেশিরভাগ সময়। তাই শীতেই ঘুরে নেওয়ার আদর্শ সময়। বিভিন্ন ফেস্টিভ্যালের আয়োজন হয় জয়পুরে। তার মধ্যে অন্যতম লিটারেচার ফেস্টিভ্যাল। সেখানে আগ্রহ থাকলে ডেট দেখে বুকিং করুন। তাছাড়া হাওয়া মহল, আমের দুর্গ, জ মহল, সিটি প্যালেস, জন্তর মন্তর তো অবশ্যই ঘুরবেন।

    ৬| কর্ণাটক (Karnataka)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    মধ্যযুগীয় ভারতের (India) ঐতিহ্য চাক্ষুস করতে চাইলে আপনার সেরা ডেস্টিনেশন কর্ণাটক। মধ্যযুগের শক্তিশালী বহু শাসকের পীঠস্থান কর্ণাটক। ভারতে ট্যুরিজমের বিচারে পঞ্চম জনপ্রিয় স্থান। একদিকে শহুরে আধুনিকতা, অন্যদিকে বহু প্রাচীন মন্দিরের সমাহার রয়েছে কর্ণাটরে। জঙ্গল এবং সমুদ্র দুটোর মজা একসঙ্গে নিতে পারবেন এখানে। গোকর্ণ বিচ, যোগ ঝর্ণা, কুর্গ হিল স্টেশন রাখুন চেক লিস্টে। ইউনেস্কোর হেরিটেজ সাইটের তকমা প্রাপ্ত হাম্পির সৌন্দর্য একেবারেই মিস করবেন না।

    ৭| মাইসোর (Mysore)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    রাজকীয় শহর বলতে যা বোঝায়, মাইসোর বা মহীশূর তাদের মধ্যে অন্যতম। একদিকে শৈল্পিক চিত্রকলা, অন্যদিকে মাইসোরের স্পেশ্যাল খাবারের টানে এই শীতের ছুটিতেই কয়েকটা দিন কাটিয়ে আসুন মাইসোরে। শীতে এই শহরের আবহাওয়া সবচেয়ে ভাল থাকে। ফলে এই সময় যা ল্যান্ডস্কেপ দেখতে পাবেন, তা অন্য সময় গেলে মিস হয়ে যেতে পারে। মাইসোর প্যালেস, মাইসোর চিড়িয়াখানা, চামুন্ডেশ্বরী মন্দির, জগনমোহন প্যালেসে ঘুরবেন প্ল্যান মাফিক।

    ৮| হিমাচল প্রদেশ (Himachal Pradesh)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ঠাণ্ডায় কখনও আইসক্রিম খেয়েছেন? যাঁদের এই অভিজ্ঞতা রয়েছে, তাঁরা জানেন, এটা একটা অন্য রকমের মজা। ঠিক তেমনই শীতের সময় শীতপ্রধান জায়গায় বেড়াতে যাওয়াটাও অন্য রকমের অভিজ্ঞতা। সে কারণেই শীতের ছুটিতে বেড়াতে যেতে পারেন হিমাচল প্রদেশে। কুলু, মানালি, সিমলা, ধর্মশালা যেখানেই যাবেন, বরফ পাওয়াটা গ্যারান্টেড। প্যারাগ্লাইডিং বলুন বা নাইট ক্যাম্প, সব রকম অ্যাডভেঞ্চারের জন্য আইডিয়াল।

    ৯| উত্তরাখণ্ড (Uttarakhand)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    বেড়াতে গিয়ে আপনার যদি অ্যাডভেঞ্চার স্পোর্ট পছন্দ হয়, তাহলে আর কোথাও নয়, উত্তরাখণ্ডের টিকিট বুক করে ফেলুন এখনই। প্রাচীন মন্দির, ন্যাশনাল পার্ক, রিজার্ভ ফরেস্ট, পাহাড় সবই পাবেন একসঙ্গে। কুয়াশা মাখা শীতের সকালে জিম করবেটের অন্দরে হয়তো বাঘের দেখা পেয়ে গেলেন আপনি। আবার নৈনিতালে বসে বরফ বৃষ্টিও এনজয় করতে পারেন। আর অ্যাডভেঞ্জারের জন্য ঋষিকেষের বাঞ্জি জাম্পিংয়ের অপশন তো রইলই। এছাড়াও অনেক টুরিস্ট ডেস্টিনশন রয়েছে উত্তরাখণ্ড জুড়ে। তৈরি করে ফেলুন আপনার লিস্ট।

    ১০| দার্জিলিং (Darjeeling)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    যদি আপনার বাজেট কম থাকে, তাহলে শীতে বেড়াতে যাওয়ার জন্য আইডিয়াল ডেস্টিনেশন দার্জিলিং। ঘরের কাছের পাহাড় বারবার দেখলেও তা পুরনো হয় না। টয় ট্রেনের নস্ট্যালজিয়া, চা বাগানের আরাম সঙ্গে আকাশ পরিষ্কার থাকলে কাঞ্চনজঙ্ঘার দর্শনও পাবেন। তিস্তা টি অ্যান্ড টুরিজিম ফেস্টিভ্যাল, দার্জিলিং অরেঞ্জ ফেস্টিভ্যাল সাধারণত শীতকালেই হয়। ক্যালেন্ডার দেখে বেরিয়ে পড়ুন। টাইগার হিলের সূর্যোদয়, পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক, ঘুম মনাস্ট্রি, বাতাসিয়া লুপ ফিরিয়ে নিয়ে যেতে পারে ফেলে আসা ছেলেবেলায়।

    ১১| গুজরাত (Gujarat)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    আর্কিওলজিতে ইন্টারেস্ট রয়েছে আপনার? বেড়াতে গিয়েও আর্কিওলজির খোঁজ করতে ভালবাসেন? তাহলে শীতের ছুটিতে ব্যাগ গুছিয়ে বেড়িয়ে পড়ুন। ডেস্টিনেশন গুজরাত (Places To Visit In India During Winter)। মন্দির আছে প্রচুর। স্থানীয় জনজাতির সঙ্গে আলাপ জমাতে পারেন। গির অরণ্যে সিংহের পরিবার আপনার ক্যামেরার লেন্সে আসতেই পারে। আবার জানুয়ারিতে প্রতি বছর সবরমতীতে ঘুড়ি উৎসব হয়। সেটাও হতে পারে আকর্ষণের কেন্দ্রবিন্দু। 

    ১২| মহারাষ্ট্র (Maharashtra)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    শীতকালে মহারাষ্ট্রে কেন ট্যুর প্ল্যান করবেন? এই প্রশ্নের একটাই উত্তর। ওয়েদার। শীতে খুব ঠাণ্ডা পড়ে না মহারাষ্ট্রে। আবার গরমের সমস্যাও নেই। ফলে অজন্তা, ইলোরার গুহা বা ঔরঙ্গাবাদ (Best Places To Visit In December In India) ঘুরে দেখার জন্য এটাই আদর্শ সময়। লোনাভেলা, মহাবালেশ্বর তো রয়েইছে। এছাড়া সমুদ্রের পাড়ে রিল্যাক্স করে কাটাতে চাইলে মহারাষ্ট্র হতেই পারে আপনার ট্রাভেল ডেস্টিনেশন।

    ১৩| লাক্ষাদ্বীপ (Lakshadweep)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    কোরাল রিলিফ যদি আপনার টার্গেট হয়, তাহলে চোখ বন্ধ করে লাক্ষাদ্বীপে ছুটির প্ল্যান করে ফেলুন। নানা রকম ওয়াটার স্পোর্টসেরও বন্দোবস্ত রয়েছে। বালির বিচে শীতের রোদে শুয়ে ট্যান করিয়ে ফেলুন তো। নিশ্চয়ই তাতে আপনার বিউটি রুটিন ঘেঁটে যাবে না!

    ১৪| দিল্লি (Delhi)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ভারতের রাজধানী দিল্লি। কোনও না কোনও সময় সকলেরই একবার ঘুরে আসা উচিত। আপনার যদি দিল্লি দর্শন না হয়ে থাকে, এই শীতে প্ল্যান (Best Places To Visit In December In India) করতেই পারেন। কারণ গরমে দিল্লিতে ঘুরতে যাওয়া প্রায় অসম্ভব। কুতুবমিনার, লালকেল্লার মতো ঐতিহাসিক স্থান রাখুন চেকলিস্টে। আর চাঁদনি চকে শপিং করতে ভুলবেন না।

    ১৫| কাশ্মীর (Kashmir)

    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    কাশ্মীর হল ভূস্বর্গ। টুরিস্টদের চিরকালীন পছন্দের ডেস্টিনেশন (December Holiday Destinations In India)। সোনমার্গ, ডাললেক, মুঘল গার্ডেন, গুলমার্গ, পহেলগাঁও, শ্রীনগর একের পর এক ছবির মতো সুন্দর জায়গা। কাশ্মীরের সামগ্রিক পরিস্থিতির খবর নিয়ে প্ল্যান করতেই পারেন। প্রকৃতির সৌন্দর্য ও স্থানীয়দের ব্যবহার আপনাকে মুগ্ধ করবেই।

    শীতের বেড়ানোর জায়গা নিয়ে সাধারণ প্রশ্নোত্তর (FAQs)

    ভারতের মধ্যে শীতকালে বেড়ানোর জায়গা (Winter Holiday Destination In India) নিয়ে সাধারণ কিছু প্রশ্নোত্তর দেখে নেওয়া যাক -

    ১| শীতের বেড়ানোর প্ল্যান করার আগে সবার আগে কী মাথায় রাখা উচিত?

    অনেকেই শীতকালে শীতের জায়গায় যেতে পছন্দ করেন। আবার অনেকে শীতের জায়গায় এই সময় সাধারণত টুরিস্টের ভিড় কম থাকে এবং কম বাজেটে ঘোরা যায় বলে যেতে চান। আপনি যেখানেই যাওয়ার প্ল্যান করুন না কেন, সবার আগে সেখানকার ওয়েদার রিপোর্ট জেনে নিন। কারণ ঠাণ্ডায় বরফে যদি রাস্তা বন্ধ হয়ে যায় তাহলে আপনার ঘোরাটাই মাটি হবে। 

    ২| শীতে বেড়াতে গেলে কতদিন আগে বুকিং করা প্রয়োজন?

    সব দিক বিচার করে বেড়াতে যাওয়ার অন্তত চার মাস আগেই বুকিং সেরে ফেলা ভাল। খুব জনপ্রিয় ডেস্টিনেশন হলে অনেক ক্ষেত্রেই বুকিং সারতে হয় আরও কিছুদিন আগেই। 

    ৩| পাহাড়, সমুদ্র, জঙ্গল- শীতে কোথায় যাওয়া আইডিয়াল?

    আপনি পাহাড়, সমুদ্র বা জঙ্গল, যে কোনও জায়গাতেই শীতের ছুটিতে বেড়াতে যেতে পারেন। সেটা নির্ভর করছে আপনার পছন্দের ওপর। যেখানে যেতে চান, শুধু আগে ভাল করে খোঁজ নিয়ে নিন।  

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়।

    Image Source: Instagram