সম্পর্ক ভেঙে গেলেও, সেই ব্রেকআপ থেকেই নিন আগামী জীবনের মূল্যবান কিছু শিক্ষা

সম্পর্ক ভেঙে গেলেও, সেই ব্রেকআপ থেকেই নিন আগামী জীবনের মূল্যবান কিছু শিক্ষা

ব্রেকআপ (break) ব্যাপারটা খুব খারাপ। আর খুব গোলমেলেও। মানে সব সময় যে আপনার বা প্রেমিকের দোষ থাকলেই ব্রেকআপ (up) হয় তা কিন্তু নয়। পরিস্থিতিই মাঝে-মাঝে এত গোলমেলে হয় যে সম্পর্ক ভেঙে যায়। কী আর করা যাবে। কপালে যেটা লেখা আছে, সেটা তো হবেই। কিন্তু রবীন্দ্রনাথ বলেছিলেন জীবনের (life) ধন কিছুই যায় না ফেলা। অর্থাৎ আপনার জীবনে যা-যা ঘটেছে, সেই প্রতিটি ঘটনা থেকে কিছু না-কিছু শেখার আছে। যেমন সম্পর্ক ভেঙে আপনার প্রেমিকও কিন্তু অজান্তে এই শিক্ষাগুলো (lessons) দিয়ে গেলেন আপনাকে, সেটা বুঝতে পেরেছেন কি? 

জীবনে কিছুই চিরন্তন নয়

giphy

ভালবাসা যতই গভীর হোক না কেন, এইটা মনে রাখবেন, এই জীবনে স্থায়ী বলে কিছু নেই, আর কিছু হয়ও না। আমরা শুধু একটা ভুল ধারণা নিয়ে বেঁচে থাকি যে এই মুহূর্ত চিরদিন এমনই থাকবে। তাই যেটা ভেঙে যায়, সেটা নিয়ে খামোখা দুঃখ করে কোনও লাভ নেই। মনে করবেন জীবন উন্মুক্ত আকাশের মতো। সেখান থেকে একটা তারা খসে গেলে কিছু যায় আসে না। প্রেমিক ছাড়াও আপনার জীবনে আরও অনেক মানুষ আছেন, যাঁরা আপনাকে সত্যিই ভালবাসেন। তাঁদের কথা ভাবুন। 

ব্রেকআপ ছাড়াও জীবনে আরও বেশি কিছু খারাপ হতে পারে

হ্যাঁ, ঠিক তাই। একটা সম্পর্ক ভেঙে যাওয়া মানে জীবন শেষ নয়। বরং এর চেয়েও কঠিন পরিস্থিতির মুখোমুখি আপনাকে হতে হবে। ব্রেকআপ নিয়ে না ভেবে বরং সেটা ভাবুন। 

মেড ফর ইচ আদার আদৌ ছিলেন কি?

pixabay

প্রেম করেছেন, বেশ করেছেন। কিন্তু সম্পর্ক যখন ভেঙেই গেছে, একবার ঠান্ডা মাথায় ভাবুন দেখি যে, আপনার আদৌ পরস্পরের জন্য ছিলেন কিনা? উত্তর নিজেই পেয়ে যাবেন। মনে করুন, একটা ভুল সময়ে কিছুদিন বাস করেছেন। আর এখন সেই সময় পেরিয়ে গেছে। আর জানেনই তো যে একবার সময় পেরিয়ে গেলে সেটা আর আসে না।

যেতে দিন যে যেতে চায়

জোর করে ঘাড় ধরে ভালবাসা হয় না। যদি সেটা হয়, তা হলে ওটা আর যাই হোক ভালবাসা নয়। তাই যে যেতে চায়, তাকে যেতে দিন। অনেক সময় গড়ার বদলে ভাঙারও প্রয়োজন হয়। সেটা অস্বীকার করে লাভ নেই। জীবনে অযথা জটিলতা বাড়িয়ে তুলে লাভ কী? যেটা আপনাকে রাতে ঘুমোতে দিচ্ছে না বা দিনের বেলা শান্তিতে কাজ করতে দিচ্ছে না, সেটা বাদ দিন তো! 

আত্মবিশ্বাস বজায় রাখুন

pixabay

এত দিন তো দিব্যি সিঙ্গল ছিলেন। খেয়েছেন, বেরিয়েছেন, নিজের কাজকম্মো করেছেন। হঠাৎ ব্রেকআপ হল বলে কি আর আপনি পাল্টে গিয়ে অন্য কেউ হয়ে গেলেন? নিজের আত্মবিশ্বাস বজায় রাখুন আর ব্রেকআপ হয়েছে বলে আপনি একেবারেই দীন-নগণ্য হয়ে গেলেন, এটা ভেবে হা-হুতাশ করারও কোনও দরকার নেই।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়