ঝোলানো নেকলেস নাকি শ্যান্ডেলিয়ার দুল? মুখের গড়ন ও স্কিন টোন অনুযায়ী কিনুন কনের গয়না

ঝোলানো নেকলেস নাকি শ্যান্ডেলিয়ার দুল? মুখের গড়ন ও স্কিন টোন অনুযায়ী কিনুন কনের গয়না

বিয়ের দিন কনে (bride) কেমন গয়না (jewellery) পরবেন, তা ঠিক করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সত্যি কথা বলতে কী, কনের জন্য গয়না বাছা একটা বেশ ঝামেলার কাজ। এক-একজনের পছন্দ এক-একরকমের। হয়তো কনের (bride) যে ডিজাইন পছন্দ, তা তাঁর বাড়ির লোকের খুব একটা পছন্দ নয়। আবার ব্যাপারটা উল্টোও হতে পারে। তবে কনের গয়না (jewellery) যখন কিনবেন, তখন বাদবাকি বিষয়গুলির থেকেও যে বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ, তা হল, কী দেখে কনের জন্য গয়না কিনবেন? কনের মুখের গড়ন (face shape) অনুযায়ীই যেন তার বিয়ের গয়না কেনা হয়। তা না হলে যত দামি গয়নাই পরা হোক না কেন, বিয়ের সাজ কিন্তু ততটা খুলবে না! কীভাবে কনের মুখের গড়ন অনুযায়ী গয়না কিনবেন, তা নিয়েই আজকের শপিং গাইড।

গোল মুখের গড়নে কেমন গয়না মানাবে

ইনস্টাগ্রাম

যে সমস্ত কনের মুখের গড়ন (face shape) গোল, তাঁরা বিয়ের আগে গয়না কেনার সময়ে কেয়াল রাখুন যে কেমন ডিজানের গয়না পরলে মুখটা খুব বেশি গোল দেখাবে না। এক্ষেত্রে লম্বা নেকলেস ও ঝোলানো দুল পরতে পারেন।

চৌকো মুখের গড়নে কেমন গয়না মানাবে

ইনস্টাগ্রাম

আপনার মুখের গড়ন যদি চৌকো হয়, তা হলে চোকার ডিজাইনের নেকলেস পরুন, সঙ্গে গোল কানপাশা বা স্টাড শেপের কানের দুল।

হার্ট শেপের মুখে কেমন গয়না মানাবে

ইনস্টাগ্রাম

টেম্পল ডিজাইনের গয়না কিন্তু হার্ট শেপের মুখের গড়নে খুব ভাল লাগে। আবার ঝোলানো ঝুমকো পরতে পারেন কানে এবং গলায় একটু ভারী রানিহার। চাইলে কুন্দনের সেটও পরতে পারেন বিয়েতে।

ডিম্বাকৃতি মুখের গড়নে কেমন গয়না মানাবে

ইনস্টাগ্রাম

যেসব কনের (bride) মুখের গড়ন (face shape) ডিম্বাকৃতি, তাঁদের বিয়ের গয়না বাছাটা বেশ সহজ। নানা ডিজাইন নিয়ে পরীক্ষা চালাতে পারেন। চোকার পরতে পারেন, আবার একটু চওড়া হারও পরতে পারেন। অ্যাঙ্গুলার শেপের কানের দুল, শ্যান্ডেলিয়ার ডিজানের কানের দুলও ভাল মানাবে।

ত্বকের রঙ অনুযায়ী কীভাবে গয়না বাছবেন

আমাদের এক-একজনের গায়ের রঙ বা স্কিন টোন (skin tone) এক এক রকমের হয়। কারও গায়ের রঙ দুধে আলতা, আবার কেউ হয়তো কৃষ্ণকলি। এক-এক রকমের স্কিন টোন অনুযায়ী কিন্তু গয়না বাছলে বিয়ের দিন তা পরে দেখতে ভাল লাগবে। যাঁদের স্কিনটোন ওয়ার্ম (যদি আপনার ত্বকের উপর দিয়ে শিরার রঙ একটু হালকা সবজে মনে হয় তা হলে বুঝবেন যে আপনার স্কিন টোন ওয়ার্ম) তাঁরা যে ধরনের গয়না (jewellery) পরবেন, যাঁদের স্কিন টোন কুল ((যদি আপনার ত্বকের উপর দিয়ে শিরার রঙ একটু নীলচে মনে হয় তা হলে বুঝবেন যে আপনার স্কিন টোন কুল) তাঁদের কিন্তু সেরকম গয়না ভাল না-ও লাগতে পারে। বিয়ের দিন সোনার গয়না পরলেও, সঙ্গে অনেকেই কুন্দন বা অন্যান্য রঙিন রত্নখচিত গয়না পরেন।

ওয়ার্ম স্কিন টোনের জন্য মানানসই গয়না

ইনস্টাগ্রাম

ওয়ার্ম স্কিন টোনের (skintone) কনেরা যদি বিয়েতে রঙিন রত্ন-খচিত গয়না পরতে চান তা হলে পান্না, হলদে কোনও পাথর বা বাদামি কুন্দনের সেট পরতে পারেন। সোনার গয়না পরলে অবশ্যই তা সোনালি রঙের সোনা হওয়া উচিত। চাইলে এঁরা মুক্তোবসানো নেকলেস বা বালাও পরতে পারেন। 

কুল স্কিন টোনের জন্য মানানসই গয়না

Instagram

যে-সব কনের স্কিন টোন কুল, তাঁরা কিন্তু সোনার বদলে হিরের গয়না পরতে পারেন। হিরে না পরতে পারলে জারকন এবং চুনি বসানো গয়নাও চলতে পারে। সোনার গয়নার ক্ষেত্রে সোনালি রঙ না পরে ম্যাট গোল্ড ও হোয়াইট গোল্ড পরা যেতে পারে বিয়েতে (wedding)।

মূল ছবি সৌজন্য: ইনস্টাগ্রাম 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়