এই টিপসগুলি মানলে অল্প সময়েই রান্না সেরে ফেলতে পারবেন। in bengali | POPxo

রান্নাঘরে বেশিক্ষণ কাটাতে চান না? এই পাঁচটি টিপস আপনার হাঁড়ি ঠেলার সময় অনেকটাই কমিয়ে দেবে

রান্নাঘরে বেশিক্ষণ কাটাতে চান না? এই পাঁচটি টিপস আপনার হাঁড়ি ঠেলার সময় অনেকটাই কমিয়ে দেবে

সারা দিন অফিসের ঝক্কি সামলে ক্লান্ত শরীরে রান্না করাটা যে সহজ কাজ নয়, তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু তা না করে যে কোনও উপায়ও নেই। রোজ-রোজ তো আর বাড়ির লোককে বাইরের খাবার খাওয়ানো যায় না! তাছাড়া দিনের দিনের পর দিন হোটেলের খাবার খেলে শরীর বিগড়ে যাওয়ারও ভয় থাকে। অগত্যা অফিস থেকে ফেরামাত্রই হাতা-খুন্তি নিয়ে লেগে পড়তে হয়। সারা সপ্তাহজুড়ে এই যুদ্ধ তো চলেই। শনি-রবিবারও নিশ্চয়ই হেঁশেল (Kitchen) থেকে ছুটি মেলে না? তাই তো আমরা এমন কিছু টিপসের সন্ধান দিতে চলেছি, যা অক্ষরে-অক্ষরে মেনে চললে অল্প সময়েই হরেক পদ রেঁধে ফেলতে পারবেন। আর চটজলদি হেঁশেলের পাট চুকিয়ে ফেলতে পারলে বিশ্রামেরও সময় পাবেন। তাতে করে অফিস থেকে ফিরে রান্না করতেও আর বিরক্ত লাগবে না। এদিকে সপ্তাহান্তেও নিজের খেয়াল রাখারও সুযোগ পাবেন। ফলে শরীর-মন দুই চাঙ্গা থাকবে। তা হলে আর অপেক্ষা কেন! চলুন, চটজলদি রান্না সেরে ফেলার শর্টকাট (Cooking Hacks) উপায়গুলি সম্পর্কে জেনে নেওয়া যাক!

১. একদিনেই সবজির খেল খতম করে দিন

pixabay
pixabay

শনি বা রবিবার স্বামী-স্ত্রী মিলে আলোচনা করে ঠিক করে ফেলুন আসছে সপ্তাহে কোন দিন কী খাবেন। সেই মতো সবজির বাজারটা সেরে ফেলুন আর সেদিনই সারা সপ্তাহের সবজি কেটে নিয়ে এয়ারটাইট পাত্রে ফিজ্রে রেখে দিন। একদিনে এত সবজি কাটতে একটু পরিশ্রম করতে হবে ঠিকই। তবে ধৈর্য ধরে যদি কাজটা সেরে ফেলতে পারেন, তাহলে যে অনেক সময় বাঁচাতে পারবেন, তাতে কোনও সন্দেহ নেই। কারণ, খেয়াল করে দেখবেন রান্না করতে কিন্তু খুব একটা সময় লাগে না। বেশিরভাগ সময়টাই খরচ হয় সবজি কাটা, নয়তো বাকি যোগাড়যন্ত্র সারতে। তাই তো হাতের কাছে কাটা সবজি পেলে হরেক রকমের পদ রান্না করতে ফেলতে যে একেবারেই বেশি সময় লাগবে না, তা তো বলাই বাহুল্য!

২. মাংস রাঁধার শর্টকাট

কাল সক্কাল-সক্কাল অফিস বেরতে হবে, এদিকে বরের ইচ্ছে লাঞ্চে মাংস খাওয়ার? কোনও চিন্তা নেই! রাতেই বরং মাংসটা অর্ধেক সেদ্ধ করে রেখে দিন। সকালে যখন রান্না করবেন, তখন দেখবেন অর্ধেক সময়েই মাংস রাঁধা হয়ে গেছে। একই টোটকা অনুসরণ করে মাছও রান্না করতে পারেন। কীভাবে? আসছে সপ্তাহে কত পিস মাছে লাগবে, তার একটা হিসেব কষে নিয়ে সেই ক'টা পিস হালকা করে ভেজে ফ্রিজে রেখে দিন। যখন মাছের কোনও পদ তৈরি করবেন, তখন মাছের পিসগুলি আর একবার ভেজে নিয়ে রান্না সেরে ফেলুন। দেখবেন, অনেক কম সময়ে কাজটা মিটে যাবে।

৩. রসুন ছাড়ান মাইক্রোওয়েভে

pixabay
pixabay

এক এক করে রসুনের প্রতিটা কোয়ার খোসা ছাড়াতে কত সময় লেগে যায় বলুন! ইচ্ছা করলে আপনি সেই সময়টা বাঁচাতেই পারেন। এবার থেকে গোটা একটা রসুন মাইক্রোওয়েভে রেখে তিরিশ সেকেন্ড গরম করে নিন, তাহ লেই দেখবেন প্রতিটা কোয়ার খোসা আপনা থেকেই ছেড়ে গেছে।

৪. চটজলদি ডিম সেদ্ধ করার উপায়

এক সঙ্গে খানপনেরো ডিম সেদ্ধ করতে হবে? চিন্তা নেই! মিনিটদশেকের মধ্যেই এই কাজটা সেরে ফেলতে পারবেন। কীভাবে? একটি বেকিং বোলে ডিম আর পরিমাণমতো জল নিয়ে ৩২৫ ডিগ্রি সেন্টিগ্রেডে ডিমগুলি মিনিটদশেক বেক করুন। দেখবেন, কম সময়েই প্রতিটা ডিম ঠিক মতো সেদ্ধ হয়ে গেছে। এই পদ্ধতিতে সময়ও বাঁচবে, আবার গ্যাসের খরচও কম হবে।

৫. ফল পাকাবে পেপার ব্যাগই

pixabay
pixabay

কলা কিংবা পেঁপে এখনও ঠিক পাকেনি? তা হলে এগুলো একটা ব্রাউন পেপার ব্যাগে মুড়িয়ে রেখে দিন। দেখবেন, দিনদু'য়েকের মধ্যেই সবক'টা ফল পেকে যাবে। আসলে কোনও ফল যখন পাকতে শুরু করে, তখন ethylene নামে একটি গ্যাস ছাড়তে থাকে, সেই গ্যাস পেপার ব্যাগ থেকে বেরোনোর সুযোগ পায় না বলেই সময়ের আগে ফল পেকে যায়।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...