শীতকালে ত্বক সুন্দর রাখতে এবং ঊষ্ণতা পেতে পান করুন এই চারটি ডিটক্স পানীয়

শীতকালে ত্বক সুন্দর রাখতে এবং ঊষ্ণতা পেতে পান করুন এই চারটি ডিটক্স পানীয়

শীতকালে (winter) ত্বকের (skin) একটু বেশি যত্ন কেন লাগে ভেবে দেখেছেন কখনও? বাতাসে এই সময় আর্দ্রতা কম থাকে, দূষণের মাত্রাও থাকে বেশি আবার আবহাওয়া মনোরম থাকায় টুকটাক জাঙ্ক খাবারও খাওয়া হয় বেশি। তবে যত্ন শুধু বাইরে থেকে নিলেই হয় না। যত্ন নিতে হয় ভিতর থেকে। যার জন্য আপনার এই সময়ে দরকার কিছু এমন ডিটক্স (detox) পানীয় (drinks), যা ত্বকে সমস্ত টক্সিন বের করে দেবে এবং আপনাকে ঊষ্ণ রাখবে। নিশ্চিন্ত হওয়ার বিষয় হল, এগুলো আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করবে এবং এগুলো তৈরি করে আপনি বেশ কিছুদিন রেখেও দিতে পারেন। কারণ, এই ধরনের পানীয় চট করে নষ্ট হয় না।

আরও পড়ুনঃ সর্দি কাশির প্রকোপ কমাতে ঘরোয়া টোটকা

আমলা আদা ও লেবুর ডিটক্স

আদা শরীর উষ্ণ রাখে

২৫০ গ্রাম আমলা ও লেবু নিন। আর লাগবে ১০০ গ্রাম আদা। আগে আদা ও আমলা ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে নিয়ে দুই থেকে তিন মিনিট ফুটিয়ে নিন। এবার এটা ঠান্ডা হলে এর মধ্যে লেবুর রস দিয়ে পান করুন। সপ্তাহে দুই থেকে তিন বার এই পানীয় আপনি পান করতে পারেন। এটা বানিয়ে রেখে দেওয়া যায় দুই সপ্তাহ পর্যন্ত।

ফলের ডিটক্স

কলা শরীরকে আর্দ্র রাখে

শীতকালে এমন ডিটক্স পানীয় হওয়া উচিত, যা আপনাকে ভিতর থেকে আর্দ্র রাখবে এবং তার প্রভাব সরাসরি আপনার ত্বকে দেখা যাবে। তাই জন্য এই ফলের ডিটক্স পানীয় খুব দরকার। একটা গোটা কলা, আমন্ড বাদাম ও ব্লুবেরি একসঙ্গে পেস্ট বা ব্লেন্ড করে নিন। এবার এই সবটা ডাবের জল বা আমন্ড মিল্কের সঙ্গে মিশিয়ে পান করুন। আপনি ব্লুবেরির বদলে যে-কোনও বেরি জাতীয় বা মরসুমি ফল ব্যবহার করতে পারেন। 

সব্জি ডিটক্স

সব্জি দিয়েও ডিটক্স পানীয় তৈরি করা যায়

শীতকালে তাজা ফল খেলে যেমন উপকার মেলে, ঠিক তেমনই কাজে দেয় তাজা শাক সব্জি। তাই এবারে যে ডিটক্স পানীয়র কথা বলব সেটি হল সব্জির ডিটক্স। গাজর আর পালং শাক একসঙ্গে ব্লেন্ড করে তার রস বের করে নিন। চাইলে এর মধ্যে কোনও গোটা ফল যেমন আপেল ইত্যাদি দিতে পারেন। এই রস তৈরি হয়ে গেলে এর মধ্যে একটা গোটা পাতিলেবুর রস দিয়ে পান করুন। 

আদা আর লেবুর ডিটক্স

লেবু ত্বক উজ্জ্বল রাখবে

এটি একাধারে আপনার ত্বক উজ্জ্বল রাখবে কারণ এটিতে লেবু দেওয়া হচ্ছে। আর আদা আপনার ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি আপনাকে ঊষ্ণ রাখবে। আদা বেশি করে নিয়ে থেঁতো করে রস বের করে নিন আর তার সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করুন। যদি এর স্বাদ আপনার খুব একটা ভাল না লাগে, তা হলে এক চা চামচ মধু মিশিয়ে দিতে পারেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়