ADVERTISEMENT
home / পড়াশোনা
৭০ তম প্রজাতন্ত্র দিবসে দেশের-দশের প্রতি শ্রদ্ধা জানাতে রইল ৬০ টিরও বেশি Wishes

৭০ তম প্রজাতন্ত্র দিবসে দেশের-দশের প্রতি শ্রদ্ধা জানাতে রইল ৬০ টিরও বেশি Wishes

স্বাধীন ভারতে (India) এই যে আমরা নিজেদের অধিকার নিয়ে বাঁচতে পারছি তা কেন জানেন? কারণ, ১৯৫০ সালে সদ্য স্বাধীন হওয়া ভারতবর্ষে লেখা হয়েছিল দেশের সংবিধান, যেখানে নাগরিকের মৌলিক অধিকার নিয়ে হয়েছিল আন্দোলন। তারিখ ছিল ২৬শে জানুয়ারি। ইতিহাস সৃষ্টি করেছিলেন কিছু দেশপ্রেমিক। দেখতে দেখতে ৭০ বছর কেটে গেছে। প্রজাতন্ত্র দিবসের (Happy Republic Day) ৭০ তম বর্ষে তাই রইল বিশেষ কিছু প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা (Republic Day Quotes In Bengali), যা আপনার প্রিয়জনকে আপনি পাঠাতে পারেন।

আরও পড়ুনঃ নারী দিবসের জন্য সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস

প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তা (Happy Republic Day Wishes)

১। ঐক্যবদ্ধ হন। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করুন এবং দেশের পতাকার মান রক্ষার ভার নিজের কাঁধে তুলে নিন। প্রজাতন্ত্র দিবসের অনেক শুভেচ্ছা।

ADVERTISEMENT

২। ভেদাভেদ ভুলে আজ এক নতুন দেশ গড়ার শপথ নেওয়া যাক। এক নতুন ভারত (India), যেখানে ধর্মান্ধতার নামে ঘৃণার কোনও স্থান নেই, ভালবাসাই হবে আমাদের একমাত্র ধর্ম। প্রজাতন্ত্র দিবসের অনেক শুভেচ্ছা।

৩। ভারতের পরিচয় হলে তুমি, কাশ্মীর থেকে কন্যাকুমারির জীবন হলে তুমি। সীমান্তের শেষ ইচ্ছে হলে তুমি, আর দেশের গর্বও হলে তুমি। প্রজাতন্ত্র দিবসে (Republic Day) সেই পথে চলারই শপথ নাও। বন্দে মাতরম!

৪। শত শত মানুষকে হাতে হাত মিলিয়ে প্রজাতন্ত্র দিবস পালন করতে দেখে মন আনন্দে ভোরে ওঠে। আশা করি এমন একটি বিশেষ দিনে আপনারও জীবন খুশিতে ভরে উঠুক। রইল প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা।

৫। স্বাধীন মানসিকতা, বলিষ্ঠ বক্তব্য, শুদ্ধ রক্ত শিরায় শিরায়; আত্মিকরূপে গরবিত হন, হৃদয়ে খুশির ঢেউ খেলে যাক, এই প্রজাতন্ত্র দিবস সফল করুন (Republic Day Quotes In Bengali)।

ADVERTISEMENT

কয়েকটি জনপ্রিয় বাংলা দেশাত্মবোধক গানের তালিকা

৬। আমরা হয়ত পৃথিবীর সব থেকে ধনী দেশ নই; আমাদের দেশে হয়ত আর্থিক সাচ্ছন্দ্য নেই, পৃথিবীর ধনী দেশগুলিতে যা আছে; কিন্তু, আমার ভ্রাতা ও ভগিনীগণ, আমাদের দেশের মানুষের মধ্যে যে শান্তিপূর্ণ সহাবস্থান রয়েছে, তা অন্য কোনও দেশে নেই! জয় ভারতমাতার জয়।

৭। টাকা দিয়ে স্বাধীনতা কেনা যায় না। কোনও দেশ তখনই স্বাধীন হয়, যখন লক্ষ-লক্ষ মানুষ নিজেদের প্রাণ বলিদান দেন। তাই আজকের দিনে সেই সব সাহসী যোদ্ধাদের কথা স্মরণ করে আমাদের এই প্রজাতন্ত্রকে আরও বেশি সম্মান জানাই।

৮। এমন এক সুন্দর দেশের অংশ হতে পেরে আমি গর্বিত! তাই দেশের এই প্রজাতন্ত্র দিবসে অনেক অনেক শুভেচ্ছা রইল (Happy Republic Day)।

ADVERTISEMENT

৯। ভারতের প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা। চলুন আজকের দিনে একে অপরকে প্রতিজ্ঞা করি যে আগামী সময়ে আমাদের দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে আমরাও সমান ভাবে দায়িত্ব কাঁধে তুলে নেব, এই দেশকে আরও সুন্দর করে তুলব।

১০। হাজার হাজার মানুষ একদিন নিজেদের জীবনের তোয়াক্কা না করে লড়াইয়ে নেমেছিলেন বলেই কিন্তু আমরা আজ এই দিনটি দেখতে পাচ্ছি। প্রজাতন্ত্র দিবসে (Happy Republic Day) তাঁদের বলিদানের প্রতি রইল সশ্রদ্ধ প্রণাম।

প্রজাতন্ত্র দিবস সংক্রান্ত সেরা কিছু বার্তা (Quotes On Republic Day)

ADVERTISEMENT

শাটারস্টক

১।  পৃথিবীর বুকে যদি এমন কোনও জায়গা থেকে থাকে, যেখানে সবার আগে মানুষ নিজের অধিকারের স্বপ্নকে বাস্তবে পরিণত করেছে, তাবে তা হল মহান ভারত – Romain Rolland

২।  ভারতবর্ষ সম্পর্কে আমি যতটুকু বুঝেছি, এই দেশ এমন এক দেশ যেখানে শুধুমাত্র দেশের নাগরিকেরাই নন, এমনকি স্বয়ং প্রকৃতিও এই দেশকে সম্মান করে – Mark Twain

৩। দেশভক্তি হল দান করার মত বিষয়, আর দান করার আগ্রহ নিজের বাড়ি থেকেই শুরু করা উচিত – Henry James

ADVERTISEMENT

৪। একজন রাজনীতিবিদ নিজের কাজ করার জন্য সব কিছু করতে পারেন, এমনকি একজন দেশভক্তও হয়ে যেতে পারেন – William Randolph Hearst

৫। পৃথিবীতে এমন কিছু কিছু জায়গা রয়েছে যেখানে একবার আপনি গেলে সেই জায়গাটি আপনার হৃদয়ে চিরকাল রয়ে যাবে। আমারও এমন রয়েছে, আর সেই দেশটি হল ভারতবর্ষ (India)। প্রথমবার যখন ভারতে এসেছিলাম, এই দেশের প্রাচুর্য দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এই দেশের দারুণ আর্কিটেকচার দেখে আশ্চর্য হয়েছিলাম। এ’দেশের ঐক্যবদ্ধতা দেখে আনন্দ পেয়েছিলাম – Keith Bellows

৬। প্রজাতন্তের নিজস্ব কিছু নিয়ম রয়েছে আর তা লঙ্ঘন করা কখনই বরদাস্ত করা যাবে না – Jean-Pierre Raffarin

৭। সত্যিকারের প্রজাতন্ত্র মানে কি জানেন? পুরুষরা ঠিক তততাই অধিকার পাবেন, যতটা পাওয়ার যোগ্যতা তাঁদের রয়েছে; একচুলও বেশি নয়। আর নারীরাও ঠিক অততাই অধিকার পাবেন, একচুলও কম না।

ADVERTISEMENT

৮। ভারতবর্ষের কাছে আমরা সারা পৃথিবীই ঋণী, কারণ ভারতীয়রাই আমাদের প্রথম গুনতে শিখিয়েছেন। যদি ওঁরা আমাদেরকে গুনতে না শেখাতেন তাহলে পাশ্চাত্যে কখনই কোনও বড় বিজ্ঞানীর জন্ম হতো না – Albert Einstein

৯। সারা জীবন জেলে বন্দী থাকার চেয়ে স্বাধীনতার জন্য প্রাণ বিসর্জন দেওয়া অনেক মহান – Bob Marley

১০। কেউ আমাদের সাহায্য করুন বা না করুন, আমরা আমাদের স্বাধীনতার জন্য যে কোনও মূল্য চোকাতে রাজি আছি। এমনকী, এই কারণে আমরা যেমন কাউকে সাহায্য করতে প্রস্থুত, তেমনই প্রয়োজনে বিরোধিতা করতেও পিছপা হব না – John F. Kennedy

ADVERTISEMENT

প্রজাতন্ত্র দিবসে প্রিয়জনকে পাঠানোর মতো কিছু এস এম এস (Happy Republic Day SMS)

শাটারস্টক

১। এমন এক বিশেষ দিন আমাদের উপহার দেওয়ার জন্য অগণিত শহীদদের শুভেচ্ছা জানাই! প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা (Happy Republic Day Wishes) জানাই আপনাকেও।

২। আমাদের ভাষা, আমাদের খাবার, এমনকী বেশভূষাও আলাদা। তবুও আমরা ঐক্যবদ্ধ, যে ঐক্যের সমস্ত কৃতিত্ব যায় আমাদের প্রজাতন্ত্রের। তাই ভারতবাসী হিসেবে আজ আমাদের গর্বের দিন।

ADVERTISEMENT

৩। আমাদের সকলের প্রচেষ্টায় দেশের মান-সম্মান যেন আরও বাড়ে। কোনও সময় যেন ক্ষুন্ন না হয় আমাদের পতাকার অভিমান।

৪। ৭০ তম প্রজাতন্ত্র দিবসে ভগবানের কাছে এই প্রার্থনাই করি যে আজ থেকে প্রতিটি ভারতীয় যেন ভরা পেটে এবং খুশি মনে ঘুমতে যেতে পারেন। কোনও কৃষকই যেন আর আত্মহত্যা না করেন!

৫। প্রত্যেকটা দেশেরই কিছু না কিছু খামতি রয়েছে। সেই সব খামতি নিয়ে চর্চা না করে, তা দূর করা যায় কীভাবে, সেই নিয়ে ভাবা উচিত এবং একজন ভারতীয় হিসেবে প্রতিদিন গর্ববোধ করা উচিত যে এমন এক সুন্দর দেশের নাগরিক আমরা। প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা (Happy Republic Day Quotes)।

৬। ধর্মের ভেদাভেদিতে দেশ ভাগ হতে দেখেছি আমরা। তাই ধর্মের নামে আর লড়াই নয়। বরং দেশের ঐক্য রক্ষার স্বার্থে চলো হাতে হাত মেলাই।

ADVERTISEMENT

৭। সবাইকে ৭০ তম প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন।

৮। আমাদের দেশের জন্য আজকের দিনটা খুবই গুরুত্বপূর্ণ। চলুন আমরা সকলে মিলে সেই বৃহৎ উৎসবের শরিক হই (Republic Day Quotes In Bengali)।

৯। গনতান্ত্রিক অধিকারের থেকে মূল্যবান আর কিছু হয় না। তাই তো প্রতিটি মানুষেরই তাঁর এই অধিকার রক্ষার্থে লড়াই করা উচিত।

১০। গনতান্ত্রিক ভারতের নাগরিক হতে পেরে আমি গর্বিত। আমি ধন্য স্বাধীনভাবে কথা বলার অধিকার পেয়ে। তাই ৭০ তম প্রজাতন্ত্র দিবসে আমার কাছের মানুষটির জন্য রইলো অনেক অনেক প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা এবং অভিনন্দন (Republic Day Wishes and Quotes)।

ADVERTISEMENT

প্রজাতন্ত্র দিবসে উদ্বুদ্ধ হওয়ার মতো কিছু বার্তা (Inspiring Republic Day Quotes)

১। আমরা শান্তিতে বিশ্বাস করি। তাই আশা করি দেশের প্রতিটি মানুষ যেন শান্তিতে বাঁচার সুযোগ পায়। প্রজাতন্ত্র দিবসের  অনেক অভিনন্দন (Republic Day Wishes)।

২। উদ্যোগ, কল্পনা শক্তি, নিজস্বতা এবং স্বাধীনতা, এই চারটি স্তম্ভের উপরেই দাঁড়িয়ে রয়েছে আমাদের আমাদের দেশের ভবিষ্যৎ।

৩। বিপ্লবীদের দিয়ে যাওয়া সবচেয়ে বড় উপহার হল প্রজাতন্ত্র।

ADVERTISEMENT

৪। ভারতীয় হিসেবে আমাদের প্রধান কাজ হল অতীতের ভুলগুলো থেকে শিখে নিয়ে দেশের ভবিষ্যতকে আরও উজ্জ্বল করে তোলা। চলুন সেই কাজে ব্রতী হই।

৫। প্রজাতন্ত্র দিবসে একটা শপথ নেওয়া যাক, আজ থেকে আমরা সবাই মিলে চেষ্টা করবো যাতে আমাদের দেশ সারা বিশ্বের মধ্যে সেরার সেরা তকমা পায়। প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা

৬। হাতে হাতে মিলিয়ে চলুন প্রতিজ্ঞা করি এই দেশকে যেন আমরা সবুজায়নের দিকে এগিয়ে নিয়ে যেতে পারি। আমাদের দেশ হয়ে উঠুক স্বচ্ছ এবং সুন্দর।

৭। আশা করি দেশের প্রতিটি কোণায় যেন প্রকৃত অর্থে গনতন্ত্রেও প্রদীপ জ্বলে ওঠে। ৭০ তম প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা (Happy Republic Day Wishes)।

ADVERTISEMENT

৮। একজন স্বাধীন মানুষ হল সেই, যে বিনা দ্বিধায় নিজের চিন্তাকে সম্বল করে এগিয়ে যায় নিজের লক্ষ্যের দিকে। তাই প্রকৃত অর্থে স্বাধীন হোন।

৯। অধিকার ছাড়া মানুষের জীবন মূল্যহীন। চলুন, নিজের গনতান্ত্রিক অধিকারের জন্য আমরা লড়াই চালাই।

১০। বিনা পরিশ্রমে যেমন সাফল্য আসে না, ঠিক সেরকমই রক্ত না ঝরালে আমরা স্বাধীন হতাম না। তাই শত লড়াইয়ের পর পাওয়া এই অধিকারকে সম্মান জানানো আমাদের মূল কর্তব্য।

ADVERTISEMENT

স্বাধীনতা সংগ্রামীদের সেরা কিছু উক্তি (Famous Quotes By Indian Freedom Fighters)

শাটারস্টক

১। আমরা ভারতীয়। এটাই প্রথম এবং শেষ কথা – B. R. Ambedkar

২। কোনও মতাদর্শের কারণে কারও মৃত্যু ঘটতেই পারে। কিন্তু সেই মতাদর্শের মৃত্যু ঘটে না। বরং তা হাজার হাজার মানুষকে অনুপ্রাণিত করে – Netaji Subhash Chandra Bose

ADVERTISEMENT

৩। মরে যাওয়ার পরেও আমার দেশপ্রেম শেষ হয়ে যাবে না। আমার কবর থেকেও দেশ প্রেমের সুগন্ধই পাওয়া যাবে – Bhagat Singh

৪। দেশের স্বাধীনতার জন্য তোমার রক্ত যদি এখনও পর্যন্ত টগবগ করে না ফোটে, তাহলে জানবে, তোমার শিরা-উপশিরা দিয়ে রক্ত নয়, জল বইছে। যৌবনের মূল্য কী, যদি না তা দেশের কাজে লাগে – Chandra Sekhar Azad

৫। আমাদের দেশ একটা গাছের মতো। যার কাণ্ড হল ‘স্বরাজ্য’, আর শাখা-প্রশাখা হল স্বদেশি এবং বয়কট – Netaji Subhash Chandra Bose

৬। দেশের স্বাধীনতার স্বার্থে আমি যে কাজগুলি করছি, তা হয়তো অনেকের চোখে সন্ত্রাসবাদ। কিন্তু আমি সন্ত্রাসবাদী নই – Mahatma Gandhi

ADVERTISEMENT

৭। ভারতের সংবিধান শুধুমাত্র কিছু কাগজ নয়। এটা হল জীবনের গাড়ি, যা দেশবাসী এবং দেশকে এগিয়ে নিয়ে চলেছে – B. R. Ambedkar

৮। আমার শরীরে লাগা প্রতিটা আঘাত ব্রিটিশ শাসনের কফিনে এক একটা পেরেক হয়ে উঠবে – Lala Lajpat Rai

৯। ভূমিকম্প না হলে মহিরুহের পতন সম্ভব নয়। তাই ব্রিটিশ রাজকে শেষ করতে সংগ্রাম চালিয়ে যেতেই হবে – Mahatma Gandhi

১০।  দেশের স্বার্থে কাজ করে যাওয়াটাই প্রতিটি দেশবাসীর প্রধান কর্তব্য – J. L Nehru

ADVERTISEMENT

১১। ভারত সহ দক্ষিণ এশিয়ার সারবিক উন্নতির জন্য আজ থেকে আমরা শপথ নিই যে আমরা হাতে হাত মিলিয়ে কাজ করব, এটাই প্রজাতন্ত্র – Atal Bihari Bajpeyi

১২। সেই প্রজাতন্ত্র দিবস পালনের কোনও মানে হয় না যদি না প্রজাতন্ত্র দেশের মানুষের কাজে আসে – Chandra Bhushan

১৩। দেশের অবস্থা বদল করতে গেলে সবার আগে নিজেকে বদলাতে হবে – Mahatma Gandhi

১৪। যদি আমাকে এই দেশের জন্য কাজ করতে গিয়ে, প্রজাতন্ত্র রক্ষা করতে গিয়ে আত্মবলিদানও দিতে হয়, তাতে আমার দুঃখ নেই – Indira Gandhi

ADVERTISEMENT

১৫। আমার কাছে প্রজাতন্ত্র বা প্রজাতন্ত্র দিবসের সংজ্ঞাটি খুব পরিষ্কার। প্রথমে দেশ (India), বাকি সব পরে – Narendra Modi

প্রজাতন্ত্র দিবসের জন্য সোশ্যাল মিডিয়া স্টেটাস (Republic Day Status)

১। দেশের উন্নতির নামে সাধারণ নাগরিকের হত্যা পাপ (Republic Day Status)। এমন কাজ স্বাধীনতা ও প্রজাতন্ত্রের পরিপন্থী।

২। যারা দেশমাতৃকাকে ভালবাসেন, তাঁরাই দেশের সমালোচনা করেন। এতে খারাপ তো কিছু নেই। বিশ্বের দরবারে নিজের দেশ সর্বোচ্চস্থান লাভ করুক তা সবাই চায়।

ADVERTISEMENT

৩। ভাল মানুষ হওয়া যতটা প্রয়োজন, ঠিক ততটাই প্রয়োজন প্রকৃত দেশভক্ত হয়ে ওঠা।

৪। দেশের পতাকা শুধুমাত্র একটি কাপড়ের টুকরো নয়, এটি দেশের সাম্যের প্রতীক। দেশের পতাকাকে যদি আমরা সম্মান না দেখাতে পারি তাহলে প্রজাতন্ত্র দিবস পালন করার কোনও মানে হয় না (Happy Republic Day Wishes)।

৫। হাজার প্রতিকূলতার মধ্যেও যারা দেশকে ভালবাসেন, তাঁরাই প্রকৃত দেশপ্রেমী (Republic Day Status)।

৬। দেশের স্বার্থ এবং স্বাধীনতাকে যাঁরা খর্ব করতে চান, তাঁদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলা প্রতিটি দেশবাসীর প্রথম এবং প্রধান কর্তব্য। সেই বিরোধী শক্তি যদি নিজের দেশের সরকারও হয়, তাহলেও লড়াই চালিয়ে যেতে হবে। কারণ প্রজাতন্ত্রের থেকে মূল্যবান আর কিছু হয় না।

ADVERTISEMENT

৭। প্রকৃত দেশবাসী সেই, যে সরকারের ভুল সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করে। কারণ, যে দেশকে ভালবাসে, তাঁর পক্ষে নিজের দেশের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলা সহজ কাজ নয়।

৮। সরকার যখন ভুল পথে চলে, তখন তাকে ঠিক পথে নিয়ে আসার জন্য লড়াই করাটাই প্রকৃত অর্থে প্রজাতন্ত্র।

৯। দেশের প্রতি সৎ থাকুন। কিন্তু ততদিন সরকারের সমালোচোনা করে যান, যতদিন না শাসক কূল মানুষের স্বার্থে কাজ করছে (Republic Day Status)।

১০। যে দেশের নাগরিক স্বাধীন ভাবে মত প্রকাশ করতে পারেন না, সে দেশ প্রকৃত অর্থে প্রজাতন্ত্রে বিশ্বাসী নয়।

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়।

এগুলোও আপনি পড়তে পারেন

বাংলা ভাষায় নির্মিত কয়েকটি দেশপ্রেমের ছবি

16 Dec 2019

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT