ত্বক এবং চুলের যত্নে লবঙ্গ তেলের কোনও বিকল্প হয় না। in bengali | POPxo

ত্বকের নানা সমস্যা দূর করে তার যত্নে লবঙ্গ তেলের উপর ভরসা রাখলে ঠকবেন না!

ত্বকের নানা সমস্যা দূর করে তার যত্নে লবঙ্গ তেলের উপর ভরসা রাখলে ঠকবেন না!

আমাদের ত্বক খুবই স্পর্শকাতর। অল্পতেই নানা ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো ভেবে-চিন্তে প্রসাধনী ব্যবহার করা উচিত। বিশেষ করে কোন প্রসাধনীতে কেমন ধরনের উপাদান ব্যবহার করা হয়েছে, তা দেখে নেওয়াটা আবশ্যিক। হতে তো পারে কোনও ক্যামিকেলের কারণে ত্বকের ক্ষতি হয়ে গেল। তখন কী করবেন শুনি? তবে এত সব ঝক্কি এড়ানোর একটা উপায় আছে। কী উপায়? আজই লবঙ্গ তেল কিনে আনুন। তাতে কী উপকার মিলবে? নিয়মিত লবঙ্গ তেল মুখে লাগিয়ে মালিশ করলে ত্বকের সৌন্দর্য তো বাড়বেই। সঙ্গে বোনাস হিসেবে আরও এমন সব উপকার মিলবে যে প্রসাধনী ব্যবহারের প্রয়োজনই পড়বে না। তাই এবার থেকে আর কোনও প্রাসধনী নয়, বরং ভরসা রাখুন লবঙ্গ তেলের (clove oil) উপরে, তাতে যে ঠকবেন না, সেকথা হলফ করে বলা যেতে পারে।

১. ব্রণর প্রকোপ কমবে

pixabay
pixabay

লবঙ্গ তেলে রয়েছে নানা সব অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক উপাদান, সঙ্গে মজুত রয়েছে eugenol নামক একটি উপকারী উপাদানও, যা ব্রণ সৃষ্টিকারী ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে নিমেষে মেরে ফেলে। ফলে ব্রণর প্রকোপ কমতে সময় লাগে না। শুধু তাই নয়, এই তেলে উপস্থিত এত সব উপকারী উপাদানের গুণে ব্রণর দাগ-ছোপও মিলিয়ে যায়।

২. ত্বকের বয়স কমে

নিয়মিত লবঙ্গ তেল মুখে লাগিয়ে মিনিটদশেক মালিশ করলে ত্বকের (skin) বয়স কমবেই কমবে। বিশেষ করে বলিরেখা মিলিয়ে যেতে দেখবেন সময়ই লাগবে না। কারণ, এতে এমন কিছু 'অ্যান্টি-এজিং' উপাদান রয়েছে, যা ত্বককে ভেতর থেকে সুন্দর করে তোলে, যে কারণে ত্বক টানটান থাকে। ফলে ত্বকের উপর বয়সের কোনও ছাপই পড়ে না।

৩. যে কোনও ধরনের দাগ মিলিয়ে যাবে

pixabay
pixabay

রূপচর্চায় লবঙ্গ তেলকে কাজে লাগালে ত্বক দাগমুক্ত হয়। এমনকী, স্কিন টোনের উন্নতি ঘটতেও সময় লাগে না। আসলে লবঙ্গ তেল মুখে লাগিয়ে মালিশ করার সময় ত্বকের ভিতরে রক্তের প্রবাহ বেড়ে যায়, যে কারণে ত্বকের যে কোনও ধরনের ক্ষত দূর হয়। ফলে দাগছোপ মিলিয়ে যায় নিমেষেই।

৪. ত্বক আর্দ্র থাকবে

শীতের মরসুমে ত্বক আর্দ্রতা হারানোর কারণেও সৌন্দর্য কমতে সময় লাগে না। তাই তো বছরের এই সময় ত্বকের একটু বেশি করেই যত্ন নেওয়া উচিত। বিশেষ করে ত্বক আর্দ্র থাকবে কীভাবে, সেদিকে নজর রাখাটা একান্ত প্রয়োজন। আর ঠিক সেই কারণেই সকাল-বিকাল মুখে লবঙ্গ তেল লাগানো উচিত। ভাবছেন, তাতে কী উপকার মিলবে? আসলে কী জানেন ত্বকের আর্দ্রতা ধরে রাখতে লবঙ্গ তেলের কোনও বিকল্প হয় না বললেই চলে। তাছাড়া এই তেলে উপস্থিত নানা উপকারী উপদানারে গুণে ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে ওঠে। ফলে বাহ্যিক লাবণ্য বাড়তেও সময় লাগে না।

৫. চুলের যত্নেও কাজে আসে

Shutterstock
Shutterstock

ভাববেন না লবঙ্গ তেল শুধু ত্বকের যত্নে কাজে আসে। চুলের সৌন্দর্য বাড়াতেও এই তেলটির কোনও বিকল্প হয় না বললেই চলে। বিশেষ করে চুল পড়া কমাতে এবং চুলের সৌন্দর্য বাড়াতে লবঙ্গ তেলের জুড়ি মেলা ভার। এক্ষেত্রে আধ চামচ লবঙ্গ তেলের সঙ্গে সম পরিমাণ অলিভ অয়েল মিশিয়ে সেই মিশ্রণ চুলের গোড়ায় লাগিয়ে মিনিটদশেক মাসাজ করতে হবে। মিনিটকুড়ি বাদে ঠান্ডা জল দিয়ে আরেকবার চুল ধুয়ে নিতে ভুলবেন না যেন! নিয়মিত এই ভাবে চুলের যত্ন নিলেই উপকার মিলবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...