জেনে নিন কীভাবে যত্নে রাখবেন বিয়ের শাড়ি in bengali | POPxo

বিয়ের পর আর তেমনভাবে বেনারসি পরা হয় না, জেনে নিন কীভাবে যত্নে রাখবেন বিয়ের শাড়ি

বিয়ের পর আর তেমনভাবে বেনারসি পরা হয় না, জেনে নিন কীভাবে যত্নে রাখবেন বিয়ের শাড়ি

বাঙালি কনে বিয়ের (wedding) দিন শাড়ি (saree) পরবেন না – এ আবার হয় নাকি? কেউ সনাতনী সাজে বিয়ে দিন লাল বেনারসি শাড়ি পরে সাজেন, আবার কেউ বা বেনারসি বাদে অন্য কোনও শাড়ি পরেন। তবে বেনারসি (benarasi) না পরলেও বিয়ের শাড়ি যে জমকালো হবেই, তা তো নিশ্চিত। বিয়ের দিন এবং বউভাতে জমকালো বেনারসি বা চান্দেরি, জামেবার, কাঞ্জিভরম অথবা অন্য যে-কোনও ভারী শাড়িই পরুন না কেন, বিয়ের পর যে সেই আলমারিতে গিয়ে শাড়িটি ঢোকে, কালে-ভদ্রে হয়তো তা বের করা হয়। এত জমকালো বিয়ের শাড়ি তো আর সব অনুষ্ঠানে পরা যায় না! ফলে অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, সঠিক যত্নের অভাবে আপনার সাধের বিয়ের শাড়ি (saree) ভাঁজে-ভাঁজে কেটে গেছে। কাজেই সময় থাকতে জেনে নিন, কীভাবে যত্ন নেবেন বিয়ের (wedding) বেনারসি (benarasi) শাড়ির!

বিয়ের বেনারসি কাচবেন কীভাবে?

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

বিয়ের বেনারসি (banarasi) যে বাড়িতে কাচবেন না সে কথা বলাই বাহুল্য। তবে বিয়েতে (wedding) বেনারসি বাদে যদি অন্য কোনও ফ্যাব্রিকের শাড়ি পরেন এবং ভাবেন যে সেটি বাড়িতে কাচবেন, তাহলে বলব, প্লিজ ওই কাজটি করবেন না। বিয়েতে বেনারসি না পরে যদি অন্য কোনও ভারী সিল্কের জমকালো শাড়ি পরেন, সেক্ষেত্রেও শাড়ি (saree) কাচার জন্য ড্রাই ক্লিনিং করাতেই দিন। সিল্কের ফ্যাব্রিক কিন্তু জলে ভিজলেই নষ্ট হয়ে যাবে!

আলমারিতে রাখতে হবে বুদ্ধি করে

বিয়ের (wedding) বেনারসি (benarasi) কিন্তু অন্যান্য পোশাকের মতো ভুলেও হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখবেন না। অনেকসময়ে জায়গা বাঁচাতে আমরা এই কাজটি যদিও করে থাকি, তবে এতে বেনারসির সুতো কেটে শাড়ি (saree) ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আপনার বিয়ের শাড়ি ছিঁড়ে যাক, নিশ্চয়ই তা চান না! সুতির কাপড়ে মুড়ে বেনারসি আলমারির তাকে রাখুন। বিয়ের দুটো শাড়ি কিন্তু কখনওই একসঙ্গে রাখবেন না। বেনারসি হোক অথবা অন্য কোনও ভারী সিল্কের শাড়ি – একসঙ্গে দুটো রেশমি কাপড় রাখলে ঘষা লেগে ফ্যাব্রিক নষ্ট হতে দেরি হবে না। যদি আপনার মনে হয় যে প্লাস্টিকের শাড়ি স্টোরেজ বক্সে আপনি বিয়ের শাড়ি রাখবেন, তা হলে সে চিন্তা মাথা থেকে বার করে দিন। কারণ, প্লাস্টিকের সঙ্গে রেশমের ফ্যাব্রিক ঘষা লেগেও কিন্তু শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

আরও কিছু জরুরি টিপস মনে রাখুন

ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম

  • বিয়ের বেনারসি শাড়ি কখনওই কড়া রোদে দেবেন না। যেহেতু বেনারসি সিল্কের এবং উজ্জ্বল রঙের হয়, কাজেই কড়া রোদে ফ্যাব্রিক ও রঙ, দুই’ই নষ্ট হয়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে।
  • যদি কোনও কারণে বাড়িতে ইস্ত্রি করতে হয় তা হলে সব সময়ে সুতির কাপড়ে বা ধুতিতে মুড়ে তারপর সঠিক তাপমাত্রায় ইস্ত্রি করুন বিয়ের শাড়ি।
  • অসাবধানতাবশত যদি কখনও তেল পড়ে যায় বিয়ের বেনারসিতে (benarasi) (বিয়ের নানা অনুষ্ঠানের মধ্যে হতেই পারে) তা হলে তুলোয় সামান্য নেলপলিশ রিমুভার নিয়ে দাগের উপরে হালকাভাবে ঘষুন। দাগ উঠে যাবে।
  • যদি বিয়ের (wedding) পর আর বিয়ের শাড়ি (saree) পরা না হয়ে থাকে, সেক্ষেত্রে অন্তত প্রতি ছয় মাসে একবার করে বিয়ের শাড়িটি বের করুন, খুলে ভাঁজ বদলান এবং আবার গুছিয়ে তুলে রাখুন।

মূল ছবি সৌজন্যে - ইনস্টাগ্রাম 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়