ওজন বাড়বে বলে সাদা ভাত খেতে ভয় পাচ্ছেন? তা হলে নির্দ্বিধায় খেতে পারেন 'কালো' ভাত!

ওজন বাড়বে বলে সাদা ভাত খেতে ভয় পাচ্ছেন? তা হলে নির্দ্বিধায় খেতে পারেন 'কালো' ভাত!

যাঁরা ওজন কমাতে চান, তাঁদের ভাত খাওয়া উচিত, কী উচিত নয়, এই নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, তখনই কালো চাল নিয়ে চর্চা এক অন্য মাত্রা পেয়েছে। নিশ্চয়ই ভাবছেন চাল আবার কালো হয় নাকি? তা হলে জানিয়ে রাখি, ইতিহাসের পাতা ওল্টালে জানা যায় আজ থেকে বহু কাল আগে চিনের রাজারা কালো চালের ভাত খেতেন। তখন উচ্চবর্ণের মানুষদেরই এই চাল খাওয়ার অধিকার ছিল। তাই তো বহু দেশে কালো চালকে 'forbidden rice' নামেও ডাকা হয়ে থাকে। আমাদের দেশেও এককালে কালো চালের চাষ হত। উত্তর-পূর্ব ভারত এবং দক্ষিণ ভারতেই মূলত কালো চালের চাষ করতেন কৃষকরা। এখন যদিও দেশের বহু জায়গাতেই এই চালের চাষ হয়ে থাকে। এমনকী, অনলাইন স্টোরেও কালো চাল কিনতে পাওয়া যায়। কিন্তু প্রশ্ন হল, কালো চাল নিয়ে এত মাতামাতি হচ্ছে কেন? বিশেষজ্ঞদের মতে, এতে এমন কিছু উপকারী উপাদান রয়েছে, যা ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি হার্ট এবং ব্রেনের ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা নেয়। শুধু তাই নয়, নিয়মিত কালো চালের (Black Rice) ভাত খেলে নাকি বহু রোগ-ব্যাধিও দূরে পালায়। তাই চলুন, এই নিয়ে একটু খোঁজ-খবর করে নেওয়া যাক।

কালো চালের উপকারিতা অনেক

Pixabay

১. শরীর বিষমুক্ত হয়

কালো চালে anthocyanin নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা রক্তে মিশে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানদের ধ্বংস করে দেয়। সেই সঙ্গে প্রদাহের মাত্রাও কমায়, যে কারণে বারে-বারে নানা রোগের খপ্পরে পড়ার আশঙ্কা কমে। শুধু তাই নয়, এই অ্যান্টিঅক্সিডেন্টের কারণে ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো রোগও ধারেকাছে ঘেঁষার সুযোগ পায় না। সঙ্গে ব্রেন ফাংশনেরও উন্নতি ঘটে।

popxo recommends: bb Royal Organic - Black Rice, 500 g

২. দৃষ্টিশক্তির উন্নতি ঘটবে

চোখের ক্ষমতা বাড়ানোর পাশাপাশি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটাতে চান নাকি? তাহলে নিয়মিত কালো চালের ভাত খাওয়া শুরু করুন। দেখবেন, উপকার পাবেই পাবেন। কারণ, এই চালে রয়েছে ভিটামিন ই, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৩. ফাইবারের ঘাটতি মিটবে

Pixabay

হাফ কাপ কালো চালে রয়েছে কম-বেশি প্রায় তিন গ্রাম ফাইবার। এত পরিমাণ ফাইবার নিয়মিত শরীরে প্রবেশ করলে হজম ক্ষমতার উন্নতি তো ঘটবে। সঙ্গে কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার প্রকোপ কমতেও সময় লাগবে না। শুধু তাই নয়, চটজলদি ওজন কমাতে চাইলেও কালো চালের উপর ভরসা রাখতে পারেন। কারণ, ফাইবার বহুক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে বারে বারে মুখ চালানোর ইচ্ছা আর থাকে না, তাতে করে শরীরে অতিরিক্ত ক্যালরির প্রবেশ ঘটে কম। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকতে বাধ্য হয়।

৪. হার্টের ক্ষমতা বাড়বে

Pixabay

কালো চালে উপস্থিত anthocyanins phytochemical রক্তে মেশা মাত্র এল ডি এল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করে। ফলে হার্টের (Heart) কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না। সেই সঙ্গে atheroschlerosis-এর মতো রোগও দূরে থাকে। তাই বুঝতেই পারছেন হার্টকে যদি চাঙ্গা রাখতে হয়, তাহলে সাদার পরিবর্তে কালো চালের উপরই ভরসা রাখতে হবে।

৫. প্রোটিনের ঘাটতি মিটবে

১০০ গ্রাম সাদা চালে যেখানে ৬.৮ গ্রাম প্রোটিন থাকে, সেখানে সম পরিমাণ কালো চালে প্রায় ৮.৫ গ্রাম প্রোটিন মজুত থাকে। তাই তো কালো চালের ভাত খাওয়া শুরু করলে শরীরে প্রোটিনের ঘাটতি হওয়ার কোনও আশঙ্কাই থাকে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...