বিয়ের আগে ত্বক এক্সফোলিয়েট করার সময়ে এই ভুলগুলো করবেন না in bengali | POPxo

বিয়ের আগে ত্বক এক্সফোলিয়েট করুন, কিন্তু এই ভুলগুলো না করে

বিয়ের আগে ত্বক এক্সফোলিয়েট করুন, কিন্তু এই ভুলগুলো না করে

সারা বছর যে মেয়েটি ভুল করে মুখে হয়তো ক্রিমও লাগায় না, সে-ও কিন্তু বিয়ের আগ দিয়ে বেশ ত্বকচর্চা করতে শুরু করে দেয়! আর ত্বকচর্চা মানেই কিন্তু নানা স্কিনকেয়ার রুটিন (skin care routine) অন্ধের মতো মেনে চলা। এই স্কিনকেয়ার রুটিন (skin care routine) মেনে চলতে গিয়ে হবু কনেরা যে ভুলটি বেশিরভাগ সময়েই করে থাকেন, তা হল এক্সফোলিয়েট বা ত্বকের মরা কোষ সরিয়ে দেওয়ার ক্ষেত্রে। অনেকসময় দেখা যায় যে, ত্বকের যত্ন নিতে গিয়ে এত বেশি এক্সফোলিয়েট (exfoliation) করে ফেলেছেন যে, বিয়ের আগে ত্বকের বারোটা বেজে গিয়েছে। অনেকসময়েই কিন্তু না জেনেই আমরা ত্বকের মরা কোষ তোলার ক্ষেত্রে নানা ভুল (mistakes) করে থাকি যার ফলে আমাদের ত্বক নষ্ট হয়ে যেতে পারে। র‍্যাশ, ব্রণ, লালচে দাগ – এগুলো কি বিয়ের আগে হবু কনের মুখে ভাল লাগে?

বিয়ের আগে ত্বক এক্সফোলিয়েট করার আগে কী কী বিষয় মাথায় রাখতেই হবে

  • সবচেয়ে বড় ভুল (mistakes) যেটা বেশিরভাগ কনেই করে থাকেন, তা হল প্রয়োজনের তুলনায় ত্বক বেশি এক্সফোলিয়েট (exfoliation) করা। অনেকের মনে একটা ভুল ধারণা আছে যে, যত বেশি ত্বকের উপরে জমে থাকা মরা কোষ সরিয়ে ফেলা যাবে তত বেশি ত্বক উজ্জ্বল দেখাবে। এক্সফোলিয়েট করলে অবশ্যই ত্বক উজ্জ্বল দেখায়। কিন্তু প্রয়োজনের তুলনায় তা বেশি হয়ে গেলে কিন্তু ত্বকের উপরিভাগের চামড়া খসখসে হয়ে যেতে পারে। সপ্তাহে একবার এক্সফোলিয়েট করলেই তা যথেষ্ট।
  • ত্বকের ধরন অনুযায়ী এক্সফোলিয়েটর (exfoliation) ব্যবহার না করাটা আর একটা ভুল (mistakes), যা অনেকেই করে থাকেন। অন্য সময়ে যদি এই ভুলটা করেও থাকেন, তা হলেও তা মেনে নেওয়া যায়; কিন্তু বিয়ের আগে এসব এক্সপেরিমেন্ট না করাটাই ভাল তাই না? বাজারচলতি নানা রকমের এক্সফোলিয়েটর পাওয়া যায়। কিন্তু সব ধরনের ত্বকের জন্য যে আলাদা-আলাদা প্রোডাক্ট ব্যবহার করা প্রয়োজন, সেকথাটা বেশিরভাগ ক্ষেত্রেই হবু কনেরা ভুলে যান।
শাটারস্টক
শাটারস্টক

  • ত্বকের মরা কোষ দূর করার (exfoliation) পরে অনেকেই ময়শ্চারাইজার লাগান না। ত্বক এক্সফোলিয়েট করার পর এমনিতেই একটু শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনার জন্য ময়শ্চারাইজার লাগানো একান্ত জরুরি। যদি আপনি ভাবেন যে আপনার ত্বক তেলতেলে, কাজেই আপনার ত্বকে তো আর্দ্রতা বজায় থাকবেই;  তাহলে আপনি ঠিক ভাবছেন না। বিয়ের সময়ে ত্বকের জেল্লা না থাকলে কিন্তু যতই সাজুন না কেন, মেকআপ বসবে না আর দেখতেও খুব শুষ্ক লাগবে। তাছাড়া ত্বকের উপর থেকে মরা কোষ দূর করার পর যদি ময়শ্চারাইজার না লাগান তা হলে ত্বকে র‍্যাশ, চুলকানি বা অন্য সমস্যাও হতে পারে।
  • এক্সফোলিয়েশন সংক্রান্ত আর একটা বড় ভুল (mistakes) যা বহু কনে করে থাকেন, তা হল গায়ের জোরে স্ক্রাব করা। ওটি করবেন না। এতে ত্বক নষ্ট হয়ে যেতে পারে এবং ত্বকের ইলাস্টিসিটি কমে গিয়ে চামড়া ঝুলে যেতেও খুব দেরি হবে না।
  • শুধুমাত্র মুখের উপরিভাগ থেকে মরা কোষ দূর করাটাই কি যথেষ্ট? মানছি, বিয়ের দিন সবাই কনের মুখই দেখেন, কিন্তু শরীরের বাকি অংশেও কিন্তু এক্সফোলিয়েট (exfoliation) করা খুব জরুরি।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...