শীতে ত্বকে জমা হওয়া ধুলোবালি সরিয়ে, মুখ পরিষ্কার করে, হারানো জেল্লা ফেরানোর চারটি সহজ উপায়

শীতে ত্বকে জমা হওয়া ধুলোবালি সরিয়ে, মুখ পরিষ্কার করে, হারানো জেল্লা ফেরানোর চারটি সহজ উপায়

শীতকালের এই এক সমস্যা। ত্বক এবং চুলের যত্ন নিতে-নিতে সকলের জেরবার হয়ে যাওয়ার জোগাড়। যা-ই করুন না কেন, অপর্যাপ্ত মনে হবে। যতই মুখে ক্রিম ঘষুন, ফেস প্যাক লাগান নিয়মিত, পার্লারে ছুটুন, দেখবেন, কিছুতেই সেই স্বাভাবিক জৌলুসটা যেন থাকে না। ত্বক কেমন যেন ঝিমিয়ে পড়ে। আসলে শীতকালে (winters) বাতাসে এত ধুলোবালি-ময়লা থাকে যে, ত্বকের উপর সেসবই একটা আলাদা পরত তৈরি করে দেয় প্রায়। সাধারণ ফেসওয়াশ-জলে সেই ধুলোবালি বিদায় নেওয়ার কথা নয়। ফলে আপনি হয়তো ভাবছেন যে, রোজ ত্বক পরিষ্কার করে তারপরই তো ক্রিম-লোশন লাগাচ্ছেন, তাতেও কেন কাজের কাজ হচ্ছে না? কিন্তু কাজটা হবেটাই বা কী করে? কারণ, মুখ তো ঠিক করে পরিষ্কারই করেননি! আসলে শীতকালে ত্বক (skin) পরিষ্কার করতে একটু বাড়তি পরিশ্রম করতে হবে। এখানে রইল চারটি কায়দার কথা, যার মাধ্যমে শীতকালে ত্বক ভাল ভাবে পরিষ্কার করতে পারবেন আপনি, তা সে মেকআপ তোলাই হোক কিংবা ধুলোবালি পরিষ্কার করা।

১. দুধ

ছোট বাটির এক বাটি দুধে এক চামচ বাদাম তেল মিশিয়ে তুলো দিয়ে সেই মিশ্রণটি সারা মুখে (face) লাগিয়ে মিনিটপাঁচেক ঘষুন। তাতে মেকআপ তো উঠবেই, সেই সঙ্গে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে, ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগবে না। রোজকারের দূষণের কারণে ত্বকের উপর জমা হওয়া ধুলোবালির পরত সরিয়ে ত্বকের জেল্লা ফেরাতে কাঁচা দুধের জুড়ি মেলা ভার। তাছাড়া দুধে এবং বাদাম তেলে উপস্থিত প্রোটিনসহ নানা উপকারী উপাদানের গুণে ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে উঠবে। ফলে অসময়ে বলিরেখা প্রকাশ পাওয়ার আশঙ্কাও আর থাকবে না। প্রসঙ্গত উল্লেখ্য, চোখের মেকআপ তুলতেও এই মিশ্রণটিকে কাজে লাগানো যেতে পারে। আগের মতো এক্ষেত্রেও তুলোটা মিশ্রণে চুবিয়ে নিয়ে চোখের উপরে একবার ঘষে নিন, ততেই দেখবেন মেকআপ উঠে যাবে।

২. বেকিং সোডা এবং মধু

এক টুকরো পরিষ্কার সুতির কাপড়ে দুই চামচ মধু ঢেলে তাতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে সেই কাপড়টা ধীরে-ধীরে মিনিটদশেক মুখে ঘষুন আলতো হাতে। এভাবে ঘষলে ত্বক ভিতর থেকে পরিষ্কার (clean) হয়ে যাবে। ত্বকের উপরে জমে যাকা মৃত কোষ এবং ধুলো-ময়লাও ধুয়ে যাবে। ফলে ত্বকের লাবণ্য বাড়বে। তাছাড়া মধুতে এমন সব উপকারী উপদান রয়েছে, যা ত্বকের (skin) আর্দ্রতা ধরে রাখতে বিশেষ ভূমিকা নেয়।

৩. নারকেল তেল

সারা বছরই কি ড্রাই স্কিনের সমস্যা ভোগেন? তা হলে শীতকালে ত্বক পরিষ্কার করতে নারকেল তেল কাজে লাগাতে ভুলবেন না যেন! কারণ, এই তেলটি ত্বককে আর্দ্র রাখতে নানা ভাবে সাহায্য করে। এই তেলে উপস্থিত antimicrobial properties বিভিন্ন ধরনের ত্বকের রোগকে দূরে রাখতেও বিশেষ ভূমিকা নেয়। হাতের তালুতে অল্প করে নারকেল তেল নিয়ে সারা মুখে লাগিয়ে মিনিটদশেক ভাল করে মালিশ করে তুলো দিয়ে তেলটা তুলে নিয়ে মুখ ধুয়ে নিন। যেদিন কোথাও বেরোননি, মুখে মেকআপ করেননি, সেদিনও মুখে নারকেল তেল লাগিয়ে মালিশ (oil massage) করতে পারেন, তাতে করে ত্বকের স্বাস্থ্যের এমন উন্নতি ঘটবে যে, সৌন্দর্য কমে যাওয়ার কোনও আশঙ্কাই থাকবে না।

৪. শসার রস

রহস্যটা কী বলুন তো? শীতকালে এমন সব উপাদান দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে, যাতে ত্বক পরিষ্কার হওয়ার সঙ্গে-সঙ্গে, তার জৌলুসও বাড়ে। যেমন ধরুন, শসা। শসার রসে থাকে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা ব্রণ কমিয়ে দেয়। একটা মাঝারি মাপের শসা ব্লেন্ডারে ফেলে পেস্ট তৈরি করে নিয়ে, তাতে অল্প করে অলিভ অয়েল মিশিয়ে সেই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে মিনিটদশেক অপেক্ষা করে মুখ ধুয়ে নিন। তাতেই দেখবেন, ত্বক ঝকঝকে হয়ে গিয়েছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...