এই অভ্যাসগুলি স্বাস্থ্যকর তাতে কোনও সন্দেহ নেই, কিন্তু তা নিয়ে অবসেসড হয়ে গেলেই বিপদ!

এই অভ্যাসগুলি স্বাস্থ্যকর তাতে কোনও সন্দেহ নেই, কিন্তু তা নিয়ে অবসেসড হয়ে গেলেই বিপদ!

ব্রাশ করা বা শরীরচর্চা করা কী ক্ষতিকার? এই প্রশ্ন করলে আপনি বলবেন আমার মাথা খারাপ হয়ে গেছে। কিন্তু বিশ্বাস করুন বিশেষজ্ঞরা বলছেন এমন সব সুঅভ্যাস কারণেও শরীরের ক্ষতি হতে পারে। কীভাবে এমনটা সম্ভব? বেশ কিছু স্টাডির পর এই বিষয়ে আর কোনও সন্দেহ নেই যে মাত্রাতিরিক্ত হারে ব্রাশ করলে বা শরীরচর্চা করলে কোনও সুফল তো মেলেই না, উল্টে নানা ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কারণ, সব কিছুই মাত্রা রেখে করা উচিত। ভাল অভ্যাসও যদি মাত্রা ছাড়ায়, তাহলেই বিপদ! তবে শুধু ব্রাশ বা শরীরচর্চার কারণেই যে শরীরের ক্ষতি হতে পারে, এমন নয়! রোজের জীবনে মেনে চলা আরও বেশ কিছু সুঅভ্যাসের (Habits) কারণেও একই ঘটনা ঘটতে পারে। তাই চলুন আর সময় নষ্ট না করে এই বিষয়ে একটু সুবিস্তারে জেনে নেওয়া যাক।

ভেবে চিন্তে ভিটামিন সাপ্লিমেন্ট খান

pixabay

শরীরের প্রয়োজনে ডাক্তারের পরামর্শ মতো ভিটামিন ওষুধ খান না, তাতে কোনও ক্ষতি নেই! এটা তো স্বাস্থ্যকর অভ্যাস। কিন্তু তাই বলে যদি ভেবে থাকেন যে বেশি-বেশি করে ভিটামিন ট্যাবলেট খেলে অতিরিক্ত সুফল মিলবে, তাহলে ভুল ভাবছেন! কারণ, প্রয়োজন অতিরিক্ত ভিটামিন শরীর সহ্য করতে পারে না। তাই তো মুঠে-মুঠো multivitamins ট্যাবলেট খেলে নানা জটিল রোগের খপ্পরে পড়ার আশঙ্কা থাকে। তাই সাবধান! ভুলেও এমন ওষুধ বেশি মাত্রায় খাবেন না। প্রয়োজনে এই বিষয়ে একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেবেন।

রেড ওয়াইন খান মেপে

অনেকে বলেন নিয়মিত এক গ্লাস করে রেড ওয়াইন খেলে নাকি হার্টের ক্ষমতা বাড়ে। কিন্তু তাই বলে গ্লাসের পর গ্লাস রেড ওয়াইন খেলে তো চিন্তার বিষয়! কারণ, মাত্রাতিরিক্ত হারে ওয়াইন পান করলে হার্টের কতটা উপকার হয় জানা নেই। কিন্তু ব্লাড প্রেশার মাত্রা ছাড়ানোর আশঙ্কা থাকে। সঙ্গে ওজন বৃদ্ধি এবং স্ট্রোকের মতো রোগও লেজুড় হতে পারে। তাই মেপে রেড ওয়াইন খাওয়াটাই বুদ্ধিমানের কাজ। এক-দু'দিন একটু বেশি খেলে ক্ষতি নেই। কিন্তু দিনের পর দিন যেন মাত্রা না ছাড়ায়, তাহলে হীতে বিপরীত হতে পারে।

৩. মাত্রতিরিক্ত Exfoliating ভীষণ ক্ষতিকারক

shutterstock

ত্বকের উপরে জমে থাকা ময়লা এবং মৃত কোষ ধুয়ে ফেলতে স্ক্রাবারের সাহায্যে Exfoliating করা জরুরি। তাতে করে ত্বকের সৌন্দর্য বাড়ে বই কী! তবে প্রতিদিন যদি এই ভাবে ত্বক পরিষ্কার করেন, তাহলে কিন্তু উল্টো ঘটনা ঘটবে। সেক্ষেত্রে ত্বক শুষ্ক হয়ে গিয়ে সৌন্দর্য তো কমবেই, সঙ্গে প্রদাহের মাত্রা বেড়ে যাওয়ার কারণে আরও নানা ধরনের সমস্যা মাথা চাড়া দিয়ে উঠবে। তাহলে কী করণীয়? যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা সপ্তাহে দু'দিনের বেশি স্ক্রাব ব্যবহার করবেন না। আর যাঁদের শুষ্ক ত্বক, তাঁরা সপ্তাহের একদিন এই ভাবে ত্বকের যত্ন নিতেই পারেন।

বেশি বার ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

দিনে দু'বার, মিনিটদুয়েকের বেশি ব্রাশ করা উচিত নয়। এর থেকে বেশি বার অথবা বেশি সময় ধরে কি ব্রাশ করার অভ্যাস রয়েছে? তাহলে এখনই সাবধান হন। কারণ, বহুক্ষণ ধরে ব্রাশ করলে দাঁতের উপরের স্থর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এমনকী, যাঁরা দিনে দু'বারের বেশি ব্রাশ করেন, তাঁদেরও দাঁতের হাল একই হয়। তাই enamel-এর যদি খেয়াল রাখতে হয়, তাহলে নিয়ম মেনে ব্রাশ করতে হবে। এক্ষেত্রে আরেকটা বিষয মাথায় রাখা জরুরি। কী বিষয়? নরম bristles-এর ব্রাশ ব্যবহার করুন। তাতে দাঁতের কোনও ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা আর থাকবে না।

অতিরিক্ত শরীরচর্চায় চোট-আঘাত লাগার আশঙ্কা থাকে

pixabay

শরীরকে রোগমুক্ত রাখতে নিয়মিত শরীরচর্চা করা মাস্ট! তবে একথাও খেয়াল রাখা জরুরি যে কোনও কিছুই মাত্রা ছাড়ানো উচিত নয়। বিশেষ করে শরীরচর্চার ক্ষেত্রে তো অতিরিক্ত সাবধান হতে হবে। যদি ভেবে থাকেন ঘন্টার পর ঘন্টার এক্সারসাইজ করলে অতিরিক্ত সুফল পাবেন, তাহলে ভুল ভাবছেন। কারণ, তাতে করে শরীরের তো কোনও উপকার হবেই না, উল্টে চোট-আঘাত লেগে যেতে পারে। কেন এমন ঘঠনা ঘটতে পারে, তাই ভাবছেন? আসলে শরীরচর্চার পরে শরীরকে বিশ্রাম দেওয়া একান্ত প্রয়োজন। তবেই কিন্তু পেশীর গঠন ঠিক মতো হয়। তা না করে যদি শরীরকে বেশি চাপে ফেলা হয়, তাহলে মাত্রাতিরিক্ত পরিশ্রমের কারণে শরীর দুর্বল হয়ে পরে। ফলে চোট লাগার আশঙ্কা বেড়ে যায়। তাই একজন বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করে জেনে নিন আপনার শরীর অনুযায়ী সপ্তাহে কতদিন, কত ঘন্টা করে এক্সারসাইজ করতে পারবেন। ঠিক সেই মতো শরীরচর্চা করুন। দেখবেন, তাতেই উপকার মিলবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...