শীতের ছুটিতে কলকাতা বা সংলগ্ন কোন-কোন এলাকায় ভিড় এড়িয়ে বেড়াতে যেতে পারেন?

শীতের ছুটিতে কলকাতা বা সংলগ্ন কোন-কোন এলাকায় ভিড় এড়িয়ে বেড়াতে যেতে পারেন?

বছর শেষে শীতের (winter) ছুটি (holiday)। হাতে কয়েকটা দিন সময়। কেউ আবার একদিনের ট্যুর প্ল্যান করতে চান। কিন্তু ভিড় একেবারেই পছন্দ নয়। বরং নির্জনতা আপনাকে বেশি টানে। অথচ কলকাতা ছেড়ে বেশিদিন যাওয়ারও উপায় নেই। এমন পরিস্থিতি হলে আপনার জন্য আমরা কিছু সাজেশন দিতে পারি। একেবারে নির্জন পরিবেশ হয়তো পাবেন না। কিন্তু শীতের ছুটিতে সাধারণত কলকাতা বা সংলগ্ন যে সব এলাকায় বেশি ভিড় হয়, এ সব জায়গা তার থেকে একটু আলাদা। পছন্দ হলে ঘুরে আসতে পারেন। 

১) চন্দননগর

Instagram

হুগলি জেলার চন্দননগর অন্যতম ট্যুরিস্ট স্পট। কলকাতার খুব কাছেই। বহু মানুষ চন্দননগর থেকে প্রতিদিন কলকাতায় কাজের সূত্রেই যাতায়াত করেন। কিন্তু আপনি যদি না গিয়ে থাকেন, এবার শীতের ছুটিতে একদিন হাতে ছুটি থাকলেও ঘুরে আসতে পারেন চন্দননগর। ভিড় এড়াতে পারবেন নিঃসন্দেহে। নবাব, ইংরেজ এবং ফরাসিদের এক সময়ের কর্মস্থলে এখনও ছড়িয়ে রয়েছে বেশ কিছু নিদর্শন। চন্দননগর মিউজিয়াম, কেএমডিএ পার্ক, স্যাক্রেড হার্ট চার্চ, নন্দদুলাল মন্দির, পটল বাড়ি, চন্দননগর স্ট্যান্ড রোডের মতো জায়গা ঘুরে দেখতে পারেন একদিনেই।

২) নবদ্বীপ

Instagram

হাতে মাত্র একদিনের ছুটি। ভিড় এড়িয়ে ঘুরতে চান? আপনার ডেস্টিনেশন হতেই পারে নবদ্বীপ। কলকাতা থেকে গাড়িতে গেলে সাড়ে তিন ঘণ্টার মতো সময় লাগবে। প্রায় ২০০ মন্দির রয়েছে নবদ্বীপে। একদিনে সব দেখা সম্ভব নয়। তাই আগে থেকেই লিস্ট করে নিন। তার মধ্যে রাখতে পারেন ইস্কন, রাধারানি, শ্রী মহাপ্রভুর মতো জনপ্রিয় মন্দির। হাতে সময় থাকলে ঘুরে নিন পূর্বস্থলী পাখিরালয় এবং চৈতন্য সারস্বত মঠ। অথবা কোনও গ্রামীণ এলাকায় গিয়ে স্থানীয় খাবারে রসনাতৃপ্তিও হতে পারে আপনার ছুটির স্বাদপূরণ।

৩) জামশেদপুর

Instagram

ভিড় এড়িতে কলকাতা থেকে ২৫০ কিলোমিটার দূরের জামশেদপুর হতে পারে আপনার শীতের হলিডে ডেস্টিনেশন। ভারতের পরিকল্পিত শহরগুলির মধ্যে এটি অন্যতম। জুবিলি পার্ক, হুডকো পার্ক, ডিমনা লেক এবং ড্যাম টুরিস্টদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। গাড়িতে পাঁচ থেকে ছয় ঘণ্টার মধ্যেই আপনি পৌঁছে যাবেন নির্দিষ্ট গন্তব্যে। অনেকটা অক্সিজেন পেতে সবুজের স্বাচ্ছন্দ্যে দিন দু'য়েক আপনার ঠিকানা হোক জামশেদপুর।

৪) কামারপুকুর

Instagram

বিষ্ণুপুর এবং তারকেশ্বরের মাঝে ছোট্ট গ্রাম কামারপুকুর। না! এখন আর এই অঞ্চলকে গ্রাম বলা চলে না। বরং শহরতলি বলতে পারেন। শ্রীরামকৃষ্ণ পরমহংস দেবের জন্মস্থান হিসেবে এমনিতেই স্থান মাহাত্ম্যে ভরপুর। শহরতলি হলেও শহুরে আদবকায়দা থেকে অনেকটাই দূরের এই জায়গায় আপনি মাটির ছোঁয়া পাবেন। সময় থাকলে ঘুরে আসুন সারদা মায়ের জন্মস্থান জয়রামবাটি। মনে শান্তি নিয়ে ফিরবেন, এটুকু বলাই যায়।

৫) মৌসুনি আইল্যান্ড

Instagram

নামখানার কাছে মৌসুনি আইল্যান্ডের কথা এখনও অনেক ট্যুরিস্ট জানেন না। ফলে জলে পা ডুবিয়ে শীতের মিঠে রোদ গায়ে লাগিয়ে কাটিয়ে দিতে পারেন ছুটির কয়েকটা দিন। সঙ্গে মিলবে রকমারি মাছভাজা। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়