সান্টাক্লজ মোজায় গিফট দিয়ে যায় প্রতি বছর, কিন্তু কে এই সান্টাক্লজ?

সান্টাক্লজ মোজায় গিফট দিয়ে যায় প্রতি বছর, কিন্তু কে এই সান্টাক্লজ?

সাদা গোফ, দাড়ি। সাদা বর্ডার দেওয়া লাল (red) জামা, প্যান্ট। একই রকম টুপি। বরফের মধ্যে দিয়ে স্লেজ গাড়ি চেপে তিনি আসেন। আসেন বড়দিনের আগের রাতে। মোজার মধ্যে গিফট রেখে যান। সকালে উঠে মোজা খুললেই দিলখুশ। তিনি অর্থাৎ সান্টাক্লজ (Santa Claus)। ছোট থেকেই এমন গল্প শুনেছি আমরা প্রায় সকলেই। ছোটবেলায় বিশ্বাসও করতেন সে সব। ঝুলিয়ে রাখা মোজায় ইচ্ছেপূরণের গিফট যে আসলে বাবা-মা রেখে দেন, সেকথা বুঝেছেন বড় হয়ে। রিয়েল লাইফের সান্টাক্লজদের চিনে নিতে একটু সময় লেগেছে ঠিকই। কিন্তু সেই গল্প-কথার সান্টাক্লজও কিন্তু কম প্রিয় নয়। আসলে এই সান্টাক্লজ কে? 

সান্টাক্লজ পাশ্চাত্য সংস্কৃতির একটি কিংবদন্তি চরিত্র। তিনি সেন্ট নিকোলাস, ফাদার খ্রিষ্টমাস, ক্রিস ক্রিঙ্গল বা সাধারণভাবে সান্টা নামে পরিচিত। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, তিনি খ্রিষ্টমাস ইভ বা ২৪ ডিসেম্বর তারিখের সন্ধ্যায় এবং মধ্যরাতে অথবা ফিস্ট ডে বা ৬ ডিসেম্বরে ভাল ছেলেমেয়েদের বাড়ি বাড়ি ঘুরে তাদের উপহার দেন। এই কিংবদন্তির উৎস ঐতিহাসিক চরিত্র সেন্ট নিকোলাসের জীবন সংক্রান্ত সন্তজৈবনিক উপাদান। গ্রিক ও বাইজানটাইন লোককথাতেও বাসিল অফ সিসেরিয়া সংক্রান্ত একই প্রকারের একটি কিংবদন্তির উপাখ্যান রয়েছে। 

সেন্ট নিকোলাসের আসল ছবিটি ছিল এক বিশপের আলখাল্লা পরা সন্তের ছবি। কিন্তু আজকের সান্টাক্লজ সাধারণত ঈষৎ মোটা, হাস্যমুখর এবং সাদা-দাড়িওয়ালা এক ব্যক্তি। তার পরনে থাকে সাদা কলার ও কাফযুক্ত লাল কোট, সাদা কাফযুক্ত লাল ট্রাউজার্স, কালো চামড়ার বেল্ট ও বুটজুতো। ঊনবিংশ শতাব্দীতে বিশিষ্ট ক্যারিকেচারিস্ট ও রাজনৈতিক কার্টুনিস্ট টমাস নাস্টের প্রভাবে যুক্তরাষ্ট্র ও কানাডায় সান্টাক্লজের এই রূপটি জনপ্রিয়তা লাভ করে।

 

Instagram

সান্টাক্লজ-সংক্রান্ত একটি কিংবদন্তি অনুসারে, তিনি সুদূর উত্তরে এক চিরতুষারাবৃত দেশে বাস করেন। আবার সান্টাক্লজ-সংক্রান্ত আমেরিকান উপাখ্যান অনুসারে, তার নিবাস উত্তর মেরুতে। অন্যদিকে ফাদার খ্রিষ্টমাসের নিবাস মনে করা হয় ফিনল্যান্ডের, ল্যাপল্যান্ড প্রদেশের কোরভাটুনটুরি পার্বত্য অঞ্চলে। সান্টাক্লজ তার স্ত্রী মিসেস ক্লজ, অসংখ্য জাদুক্ষমতাসম্পন্ন এলফ, এবং আট-নয়টি উড়ন্ত বলগা হরিণের সঙ্গে বাস করেন। অপর একটি উপাখ্যান অনুসারে, সান্টাক্লজ সারা বিশ্বের শিশুদের একটি তালিকা প্রস্তুত করে তাদের আচরণ অনুযায়ী দুই ভাগে ভাগ করেন। তারপর খ্রিষ্টমাস ইভের রাতে তিনি লক্ষ্মী ছেলেমেয়েদের খেলনা, লজেন্স ও অন্যান্য উপহার দেন এবং কখনও কখনও দুষ্টু ছেলেমেয়েদের কয়লা দিয়ে যান। এই কাজ তিনি করেন তার কারখানায় কর্মরত এলফ ও তার স্লেজগাড়ির বাহক বলগাহরিণগুলির মাধ্যমে।

অন্যদিকে, শিশুদের সান্টাক্লজ-সংক্রান্ত বিশ্বাসগুলি শিক্ষা দেওয়ার বিপক্ষেও কেউ কেউ মত প্রকাশ করেন। কোনও কোনও খ্রিষ্টান মনে করেন, সান্টা সংস্কৃতি ধর্মীয় উৎস ও বড়দিনের উদ্দেশ্য থেকে জনসাধারণকে বিচ্যুত করছে। অন্যান্য সমালোচকদের মতে, সান্টাক্লজ-সংক্রান্ত উপকথাটি মিথ্যে। আর শিশুদের এই মিথ্যে অস্তিত্বে বিশ্বাস করানোর শিক্ষা অনৈতিক। আবার কেউ কেউ সান্টাক্লজকে বড়দিনের ছুটির বাণিজ্যকরণের প্রতীক হিসেবে তার বিরোধিতা করেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়