ত্বকের পরিচর্যায় ক্যালেন্ডুলা কীভাবে উপকার করে, জেনে নিন in bengali | POPxo

ত্বক কোমল রাখতে বা অ্যাকনে দূর করতে বহুকাল ধরেই চলে আসছে ক্যালেন্ডুলার ব্যবহার

ত্বক কোমল রাখতে বা অ্যাকনে দূর করতে বহুকাল ধরেই চলে আসছে ক্যালেন্ডুলার ব্যবহার

মনে আছে, আপনি যখন ছোট ছিলেন, শীতকাল এলেই মা কিংবা ঠাকুরমা গালে বেশ খানিকটা বোরো ক্যালেন্ডুলা (calendula) মাখিয়ে দিতেন যাতে শীত আপনার নরম ত্বকে (skin care) কামড় বসাতে না পারে? বেশিরভাগ বাঙালি বাড়িতে কিন্তু এই ক্রিমটি (cream) খুবই ব্যবহার করা হত। তবে শুধুমাত্র শীতকালীন রুক্ষতা দূর করতে নয়, কেটে-ছড়ে গেলে বা পুড়ে গেলেও অনেকসময়েই ক্যালেন্ডুলা (calendula) ব্যবহার করা হত এবং এখনও অনেকেই ত্বকের পরিচর্যার জন্য ক্যালেন্ডুলার উপরেই ভরসা করেন। বিশেষ করে যাঁদের ত্বক খুবই সংবেদনশীল, একটু এদিক থেকে ওদিক হলেই ত্বকে র‍্যাশ বেরিয়ে যায় বা অন্য কোনও সমস্যা হয়, তাঁদের জন্য কিন্তু ক্যালেন্ডুলা খুব উপকারী (benefits)। চলুন জেনে নেওয়া যাক, ক্যালেন্ডুলা কী-কী ভাবে আমাদের ত্বকের পরিচর্যা (skin care) করতে সাহায্য করে।

মুখে ব্রণ-ফুসকুড়ির দাগ-ছোপ তুলতে ট্রাই করুন এই তিনটি অব্যর্থ ঘরোয়া ফেসপ্যাক

ত্বকের তারুণ্য ধরে রাখে

দূষণ ও অন্যান্য কারণে ত্বকের তারুণ্য হারিয়ে যায়
শাটারস্টক

ক্যালেন্ডুলায় (calendula) এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা ত্বকের তারুণ্য (skin care) ধরে রাখতে সাহায্য (benefits) করে। যেহেতু এই ফুলটির নির্যাস ত্বকের গভীরে গিয়ে ত্বকে পুষ্টি যোগায় এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে ফলে ত্বক থাকে নরম ও লাবণ্যে ভরা।

জীবাণু সংক্রমণ দূর করে

কেটে-ছড়ে গেলে সেই ক্ষতস্থানে অনেকসময়েই জীবাণু সংক্রমণ হয়। ক্যালেন্ডুলায় এমন বিশেষ উপাদান রয়েছে যা জীবাণু সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম। এছাড়াও অনেকসময়েই আমাদের অনেকেরই নানা কারণে চর্মরোগ দেখা দেয়, যেমন দাদ বা চুলকানি। এগুলিও সারাতে এবং প্রতিরোধ করতে কিন্তু ক্যালেন্ডুলার জবাব নেই।

জেনে নিন, নানা ধরনের অ্যাকনে বা ব্রণ কেন হয় এবং তাদের ঘরোয়া সমাধানই বা কী

অ্যাকনে দূর করে

অ্যাকনে একটি বড় সমস্যা
শাটারস্টক

ক্যালেন্ডুলায় (calendula) অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানও আছে। আমাদের ত্বকের ভিতরে, বিশেষ করে লোমকূপের ভিতরে ময়লা জমলে অ্যাকনে হতে পারে। ক্যালেন্ডুলাযুক্ত ক্রিম বা অয়েল অ্যাকনে দূর করতে সাহায্য (benefits) করে।

শিশুদের ত্বকের জন্য খুবই উপকারী

শিশুদের ত্বক যেহেতু তুলনামূলকভাবে কোমল এবং সংবেদনশীল হয়। কাজেই যে-কোনও রিঅ্যাকশন খুব তাড়াতাড়ি হয়। অনেকসময়েই দেখা যায় বেশিক্ষণ ডায়পার পরিয়ে রাখলে শিশুদের কোমল ত্বকে র‍্যাশ বেরিয়ে যায়। সেক্ষেত্রে ক্যালেন্ডুলা অয়েল বা পাউডার নিয়মিত লাগালে র‍্যাশ খুব সহজেই দূর হয়, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

রূপচর্চা থেকে শুরু করে মেজাজ ফুরফুরে করে তোলা - পিপারমেন্ট অয়েলের উপকারিতা জেনে নিন

কীভাবে ক্যালেন্ডুলা অয়েল ব্যবহার করতে পারেন

ত্বকের যত্নে ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানের উপরেই
শাটারস্টক

শুধুমাত্র পাউডার বা ক্রিম (cream) হিসেবেই নয়, আপনি চাইলে সরাসরি ক্যালেন্ডুলা এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন –

  • দিনের বেলা বাইরে বেরনোর আগে সানস্ক্রিনের সঙ্গে দু’-তিন ফোঁটা ক্যালেন্ডুলা (calendula) অয়েল মিশিয়ে মুখে, গলায় এবং শরীরের বাকি খোলা অংশে মেখে নিন। এতে সূর্যের ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মির হাত থেকে ত্বক রক্ষা পাবে।
  • অনেকেরই ত্বকে ট্যানের সমস্যা থাকে, তাঁরাও কিন্তু ট্যান রিমুভার হিসেবে ক্যালেন্ডুলা অয়েল ব্যবহার করতে পারেন। নিয়ম করে ক্যালেন্ডুলা অয়েল লাগালে ট্যান দূর হবে।
  • মেকআপ করার আগে ময়শ্চারাইজারের বদলে কয়েকফোঁটা ক্যালেন্ডুলা অয়েল মুখে মেখে নিন এবং তারপরে মেকআপ করুন। এতে ত্বকে র‍্যাশ বেরনো বা চুলকানি হওয়ার আশঙ্কা কম থাকে।
  • আপনার রোজকার ডে-ক্রিম বা নাইট ক্রিমের সঙ্গে এক-দুই ফোঁটা ক্যালেন্ডুলা (calendula) অয়েল মিশিয়ে মাখতে পারেন। এতে ত্বক নরম (skin care) হবে এবং ত্বকে কোনও রকম র‍্যাশ বেরোবে না।
  • যাঁদের ত্বক খুব তৈলাক্ত, তাঁরা অনেকেই ময়শ্চারাইজার ব্যবহার করেন না। কিন্তু এতে ত্বকের আর্দ্রতা কমতে থাকে এবং কিছুদিনের মধ্যেই ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায় আর শুরু হয় ত্বকজনিত নানা সমস্যা। তৈলাক্ত ত্বক হলে ময়শ্চারাইজারের বদলে ক্যালেন্ডুলা এসেনশিয়াল অয়েল দিয়ে প্রতিদিন মাসাজ করতে পারেন। এতে ত্বক চটচটেও হবে না, আবার আর্দ্রতাও বজায় থাকবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!