বাড়িতেই কীভাবে করবেন কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট in bengali | POPxo

কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট: বিষয়টি কী, কীভাবে করবেন আর কেনই বা করবেন

কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট: বিষয়টি কী, কীভাবে করবেন আর কেনই বা করবেন

কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট (cholesterol hair treatment) – বুঝতেই পারছি যে অনেকেই হয়তো নামটা শুনেই ভাবতে বসে গেছেন যে, এ আবার কী ব্যাপার। চুলের সঙ্গে কোলেস্টেরলের কী সম্পর্ক। এরকম নানা কথাই হয়তো মাথায় ঘুরপাক খাচ্ছে। তবে ঘাবড়ানোর কোনও কারণ নেই। এমন কিছু ভয়াবহ বা অদ্ভুত বিষয় নয়। এককথায় বলতে গেলে চুলের পরিচর্যার (haircare) এক প্রকার পদ্ধতি হল কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট (cholesterol hair treatment), যা আজকাল কিন্তু অনেকেই খুবই পছন্দ করছেন। কারণ জিজ্ঞেস করলে বলব, ফল পাচ্ছেন, সেজন্যই পছন্দ করছেন!

কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট বিষয়টি কী, তা নিয়ে হয়তো মনে অনেক প্রশ্নই জাগছে। কিন্তু এ বিষয়ে কথা বলার আগে বলে রাখি, এই ট্রিটমেন্টটি তাদের জন্য বিশেষভাবে উপকারী যাঁরা রুক্ষ ও শুষ্ক চুলের (damaged hair) জ্বালায় অস্থির। নানা কারণে চুল রুক্ষ ও শুষ্ক হতে পারে। কারও-কারও চুলের ধরনই হয় শুষ্ক, আবার কেউ-কেউ অতিরিক্ত স্টাইলিং করার ফলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। অনেকেই চুলে নানা কেমিক্যাল ট্রিটমেন্ট যেমন রঙ, স্ট্রেটনিং বা পার্মিং করেন, ফলে চুল ড্যামেজ হয়ে যায় এবং চুলের প্রাকৃতিক তৈলাক্তভাব নষ্ট হয়ে চুল শুষ্ক (damaged hair) হয়ে যায়। তাঁরা এই কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট (cholesterol hair treatment) অবশ্যই করুন, চুলের হারিয়ে যাওয়া জেল্লা ও কোমলতা ফিরিয়ে আনার জন্য। আপনি চাইলে পার্লারে গিয়েও এই ট্রিটমেন্ট করাতে পারেন আবার বাড়িতেই খুব সহজে কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট করতে পারেন। কীভাবে করবেন, জেনে নিন।

বাড়িতে কীভাবে কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট করাতে পারেন

শাটারস্টক
শাটারস্টক

কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট (cholesterol hair treatment) করার জন্য ঘরোয়া হেয়ার প্যাক তৈরি করে নিতে পারেন বাড়িতেই। দুই টেবিল চামচ মেয়োনিজ, এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ আমন্ড অয়েল ভাল করে মিশিয়ে একটু প্যাক তৈরি করে নিন। এবারে চুলের গোড়া থেকে শুরু করে ডগা পর্যন্ত ওই হেয়ার প্যাক লাগিয়ে নিন। যদি আপনার মাথার তালুও শুষ্ক (damaged hair) হয়, তা হলে মাথার তালুতেও এই কোলেস্টেরল হেয়ার প্যাকটি লাগাতে পারেন। আধ ঘণ্টা পর ঠান্ডা জলে চুল ধুয়ে নিন। যেদিন চুলে কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্ট করবেন, সেদিন শ্যাম্পু করবেন না এবং গরম জলে চুল ধোবেন না। সপ্তাহে দু’দিন এই হেয়ার ট্রিটমেন্ট করতে পারেন।

যদি কষ্ট করে বাড়িতে হেয়ার প্যাক তৈরি করতে না চান, তা হলে বাজারচলতি কোনও কোলেস্টেরল হেয়ার প্যাক কিনেও চুলে ট্রিটমেন্ট করতে পারেন।

আমাদের পছন্দ: অরগানিক রুট স্টিমুলেটর হেয়ার মেয়োনিজ ট্রিটমেন্ট (দাম ৩১২৮ টাকা)

শাটারস্টক
শাটারস্টক

শুধুমাত্র হেয়ার প্যাক লাগালেই যে রুক্ষ ও শুষ্ক চুল (damaged hair) রাতারাতি কোমল ও জেল্লাদার হয়ে উঠবে, তা নয়। কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্টের আরও একটি বিশেষ অংশ হল হট অয়েল ট্রিটমেন্ট। আপনি চাইলে বাড়িতেও তৈরি করে নিতে পারেন কোলেস্টেরল হেয়ার অয়েল অথবা বাজারচলতি কোনও হেয়ার অয়েলও ব্যবহার করতে পারেন। বাড়িতে যদি তৈরি করতে চান, তা হলে একটি ডিম, এক চা চামচ মেয়োনিজ, নারকেল তেল বা অলিভ অয়েল এবং জবা ফুলের পাপড়ি একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় এবং প্রতিটি গুছিতে লাগিয়ে নিন (haircare)। এক ঘণ্টা পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিন বার এই কোলেস্টেরল হেয়ার ট্রিটমেন্টটি (cholesterol hair treatment) করুন। কিছুদিনের মধ্যেই আপনার রুক্ষ চুল কোমল ও জেল্লাদার হয়ে উঠবে।

যদি বাজারচলতি কোনও হেয়ার অয়েল লাগাতে চান, সেক্ষেত্রে তেলটি সামান্য গরম করে চুলে লাগাতে হবে।

আমাদের পছন্দ: ইয়োভা এগ অয়েল ফর হেয়ার গ্রোথ (দাম ১৬৯০ টাকা)

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!