বিয়ের তত্ত্বে কিছু জিনিস একবারেই বাদ রাখবেন, নাহলে অমঙ্গল হবে। In Bengali | POPxo

বিয়ের তত্ত্ব সাজানোর সময় এই জিনিসগুলো ভুলেও রাখবেন না! এতে অমঙ্গল হতে পারে

বিয়ের তত্ত্ব সাজানোর সময় এই জিনিসগুলো ভুলেও রাখবেন না! এতে অমঙ্গল হতে পারে

বিয়েবাড়িতে (marriage) যত হইচই আর মজা হয়, তার চেয়েও বেশি থাকে কাজের বহর। একটা বিয়ের অনেক হ্যাপা। কেনাকাটা ছাড়াও সেখানে অনেক কাজ থাকে। আর এই কাজের মধ্যে অন্যতম হল তত্ত্ব (gift) সাজানো। কারণ মেয়ের বাড়ির সম্মান, ছেলের বাড়ির সম্মান এর সঙ্গে জড়িয়ে থাকে। কী-কী জিনিস দেওয়া হচ্ছে, সেটা বড় কথা নয়। কিন্তু কীভাবে সাজিয়ে দেওয়া হচ্ছে, সেটা বড় কথা। আর এই তত্ত্ব সাজানোর সময় আমরা না জেনে-বুঝে অনেক ছোট-ছোট ভুল করি। এতে কিন্তু নবদম্পতির জীবনে অন্ধকার নেমে আসার আশঙ্কা থাকে। তাই আপনার যদি সামনেই বিয়ে হয় বা কোনও আত্মীয়বন্ধু যদি খুব তাড়াতাড়ি বিয়ের পিঁড়িতে বসার আয়োজন করেন, তা হলে তাঁকে অবশ্যই সাহায্য করুন আর বলুন তত্ত্বের ট্রে-তে এগুলো না (discard) দিতে, এতেই হবে সবার মঙ্গল। নবদম্পতির জীবন আনন্দময় হয়ে উঠুক, সেটাই তো কাম্য। 

টক আচার

দাম্পত্য জীবনের সূচনা হবে মধুর
pixabay

বিয়ের তত্ত্বে শুকনো ফল দেওয়ার রেওয়াজ আছে। সেটা দিতেই পারেন। কিন্তু সঙ্গে কোনও টক ফল বা টক আচারের শিশি দেবেন না। সদ্য বিবাহিত দম্পতি নতুন জীবন শুরু করতে যাচ্ছেন, তাঁদের জীবন মধুর হোক, এটাই কাম্য। টক জিনিস তাই এড়িয়ে চলাই ভাল। যদি কোনও মরসুমি ফল দিতে হয়, তা হলেও যাচাই করে নেবেন, সেটা যেন টক না হয়।

ছুরি, কাঁচি, ধারালো জিনিস ও সূচ সুতো

সূচ আর সুতো বহন করে নেগেটিভ এনার্জি
pixabay

এগুলো কিন্তু একদমই বাদ। আর কেন এটা বাদ দিতে বলা হচ্ছে, নিশ্চয়ই বুঝতে পারছেন। কাঁচি, ছুরি এগুলো জিনিস কেটে দেয়। তাই অনেকে বিশ্বাস করেন, এগুলো দিলে স্বামী-স্ত্রীয়ের মধ্যে বিচ্ছেদ দেখা দিতে পারে। একই সঙ্গে মাথায় রাখবেন যে, সূচ আর সুতোও দেবেন না। অনেক মা মেয়ের জন্য সূচ সুতোর বাক্স দেন। কিন্তু সূচ আর সুতো, দুটোই নেগেটিভ এনার্জির বাহক। তাই এগুলো এড়িয়ে চলবেন। সুতোর কাজ করা কিছু দিতে পারেন। তবে সূচ-সুতো আলাদা করে দেবেন না।   

কাটলারি সেট

কাটলারি সেট দিলে ঝগড়া হবে নতুন বড় বউয়ের মধ্যে
pixabay

অনেকেই এটা দিয়ে থাকেন। উদ্দেশ্য একটাই, নতুন কনের সংসার সাজিয়ে দেওয়া। কিন্তু এই ভুল সিদ্ধান্ত নেবেন না। কাটলারি সেট থাকলে একটার সঙ্গে আর একটা ঠোকাঠুকি লাগে। এর অর্থ হল কাটলারি সেট দিলে ঝগড়া লাগতে পারে। এগুলো তত্ত্বে অন্তত সাজিয়ে দেবেন না। 

ব্যবহৃত কোনও জিনিস

হতে পারে কনের কোনও ড্রেস বিয়ের আগে খুব প্রিয় ছিল। জামা ছাড়াও অন্যান্য জিনিস হতে পারে যেমন জুতো বা কোনও পুরনো সাজের জিনিস। সেগুলো তত্ত্বে সাজিয়ে দেবেন না। যদি দিতেই হয়, তা হলে পরে আলাদা করে দেবেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!