১০০% প্রাকৃতিক লিপ স্টেন, তাও আবার ফলের নির্যাস দিয়ে in bengali | POPxo

বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ স্টেন বা লিপ কালার, তাও আবার ফলের নির্যাস দিয়ে

বাড়িতেই তৈরি করে ফেলুন ১০০% প্রাকৃতিক লিপ স্টেন বা লিপ কালার, তাও আবার ফলের নির্যাস দিয়ে

লিপস্টিক পছন্দ করেন না, এমন মেয়ে বাজারে আতসকাচ নিয়েও খুঁজলেও মিলবে না! কিন্তু নিয়মিত ঠোঁটে লিপস্টিক লাগালে তার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে, লিপস্টিক কেনার খরচ আছে, আবার কিছু খেতে গেলে বা পান করতে গেলে, সেই লিপস্টিক সহজে উঠে যাওয়ার চাপও আছে। তাই লিপস্টিকের পরিবর্তে ব্যবহার করুন লিপ স্টেন। এগুলি লিপস্টিকের চেয়ে যে আলাদা তা তো এদের নামেই প্রমাণ হয়ে যাচ্ছে। লিপস্টিক হল কৃত্রিম প্রসাধানী, ঠোঁটে লাগালে আলাদা পরত তৈরি করে। কিন্তু লিপ স্টেন একেবারে প্রাকৃতিক, ঠোঁটে রং লাগায় কোনও আলাদা পরত তৈরি না করেই। আজ এমন দুটো লিপ স্টেনের (lip stains) হদিশ দেব, যেগুলো আপনি নিজেই তৈরি করতে পারবেন, আর তা-ও ফল (fruit) দিয়ে। কি ভাবছেন, এরকমও আবার হয় নাকি! ফলের নির্যাস দিয়ে তৈরি ১০০% প্রাকৃতিক এই লিপ স্টেনগুলোর (lip stains) কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া তো নেই-ই, সঙ্গে উপরি পাওনা হল, যেহেতু এগুলো লিপ স্টেন, কাজেই লাগানোর একটু পরেই উঠে যাওয়ারও কোনও আশঙ্কা নেই।

আরও পড়ুন: এই ১৩ টি পদ্ধতিতে চোখের নিচের কালি দূর করা সম্ভব, তাও চিরকালের মতো

বোল্ড বেগুনি লিপ স্টেন

তুঁত ফল বা মালবেরি দিয়ে তৈরি করতে পারেন বেগুনি লিপ স্টেন
শাটারস্টক

কী কী উপকরণ প্রয়োজন: কয়েক টুকরো তুঁত ফলের শাঁস, একটি চামচ, একটি বাটি, সামান্য অলিভ অয়েল

কীভাবে তৈরি করবেন: বাটির মধ্যে তুঁত ফলের (fruit) টুকরোগুলো রেখে চামচ দিয়ে চেপে-চেপে থেঁতো করে নিন। এবার এই ফলটির নির্যাসের মধ্যে অলিভ অয়েল (olive oil) মিশিয়ে নিন, দরকার হলে আঙুলের সাহায্যে চেপে-চেপে মিশ্রণটি তৈরি করতে পারেন। কিছুক্ষণ এভাবেই রেখে দিন। এবারে কোনও ছোট লিপ বামের কৌটোয় সমস্ত মিশ্রণটি ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। তৈরি হয়ে গেল আপনার বোল্ড বেগুনি লিপ স্টেন (lip stains)!

কীভাবে ব্যবহার করবেন: কোনও পার্টতে যাওয়ার আগে ফ্রিজ থেকে আপনার ফলের নির্যাস দিয়ে তৈরি লিপ স্টেন বের করে, চাইলে আঙুলের সাহায্যে অথবা ছোট একটি মেকআপ ব্রাশের সাহায্যে ঠোঁট রাঙিয়ে নিন। লিপ স্টেনটি লাগানোর আগে ভাল করে একবার ঠোঁটে স্ক্রাব করে নেবেন যাতে কোনও মরা কোষ বা ময়লা না থাকে। যদি গ্লসি লুক চান, তা হলে লিপ স্টেনটি লাগানোর পরে অল্প লিপ বাম লাগাতে পারেন।

কত দিন পর্যন্ত রাখতে পারবেন এই লিপ স্টেনটি: ফ্রিজে রেখে দিলে সপ্তাহদু'য়েক ভাল থাকবে আপনার তৈরি করা প্রাকৃতিক বেগুনি লিপ স্টেন।

হট পিঙ্ক লিপ স্টেন

কালো জাম দিয়ে তৈরি করতে পারেন হট পিঙ্ক লিপ স্টেন
শাটারস্টক

কী কী উপকরণ প্রয়োজন: হামানদিস্তা, কয়েক টুকরো কালো জাম, অলিভ অয়েল বা নারকেল তেলের কয়েক ফোঁটা

কীভাবে তৈরি করবেন: জামের (fruit) বীজ ফেলে দিয়ে হামান দিস্তার সাহায্যে কালো জামের নির্যাস বের করে নিন। চাইলে কালো জামের খোসাগুলো ফেলেও দিতে পারেন আবার রেখেও দিতে পারেন। এবার নারকেল তেল বা অলিভ অয়েল (olive oil) মিশিয়ে নিন এবং মিশ্রণটি একটি কৌটোয় ভরে রাখুন। জামের নির্যাসের সঙ্গে অলিভ অয়েল বা নারকেল তেল মেশালে উজ্জ্বল গোলাপি রঙ তৈরি হবে। আপনার তৈরি প্রাকৃতিক হট পিঙ্ক লিপ স্টেন (lip stains) ফ্রিজে রেখে দিন এবং যখন প্রয়োজন, তখন ব্যবহার করুন।

কীভাবে ব্যবহার করবেন: ভাল করে ঠোঁট পরিষ্কার করে নিয়ে মেকআপ ব্রাশের সাহায্যে অথবা আঙুলের সাহায্যে ঠোঁটে লাগিয়ে নিতে পারেন ফলের নির্যাস দিয়ে তৈরি এই লিপ স্টেনটি।

কত দিন পর্যন্ত রাখতে পারবেন এই লিপ স্টেনটি: ফ্রিজে রেখে দিলে সপ্তাহদু'য়েক ভাল থাকবে আপনার তৈরি করা ফ্রুটি হট পিঙ্ক লিপ স্টেন।

আরও পড়ুন: মেকআপ - এর এ টু জেড

ফল (fruit) যে শুধুই স্বাস্থ্যের জন্য উপকারী, তা নয়, ফলের রস ও নির্যাস দিয়ে যে দারুণ দারুণ প্রাকৃতিক লিপ স্টেন (lip stains) তৈরি করতে পারেন, সে ব্যাপারে আশা করি আর কোনও সন্দেহ নেই আপনার? তা হলে আপনিও তৈরি করে ফেলুন ফলের নির্যাস দিয়ে প্রাকৃতিক লিপ স্টেইন আর আমাদের জানাতে ভুলবেন না কিন্তু যে আপনার কেমন অভিজ্ঞতা হল।

 

ছবি সৌজন্য: শাটারস্টক

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!