হবু কনের তৈলাক্ত মুখের অতিরিক্ত চকচকে ভাব কম করুন এই পাঁচটি উপায়ে

হবু কনের তৈলাক্ত মুখের অতিরিক্ত চকচকে ভাব কম করুন এই পাঁচটি উপায়ে

হবু কনের (bride) সাজের জন্য ডিউয়ি লুক বা শিশিরস্নিগ্ধ সাজের কোনও জুড়ি নেই।  আর আজকাল তো ন্যাচারাল লুকের জয় জয়কার বিয়ের কনেদের মধ্যে। তাঁরা আর কেউ জবরজং সাজতে চাইছেন না। তাঁরা চাইছেন তাদের নিজেদের স্বাভাবিক সৌন্দর্য আর লাবণ্য বজায় রেখেই বিয়ের দিন তাঁরা সাজবেন। কিন্তু যাঁদের ত্বক অতিরিক্ত তেলতেলে, তাঁরা পড়েছেন মুশকিলে। কিন্তু তাই স্নিগ্ধ লুকের বদলে যদি তেলতেলে আর অতিরিক্ত চকচকে ত্বক হয়, তা হলে তো মেকআপের ভুষ্টিনাশ হবে। আপনার ত্বক তৈলাক্ত হলে নিশ্চয়ই এটা জানেন যে, আপনার চাই তেল ছাড়া ম্যাট ফিনিশ প্রোডাক্ট। কিন্তু সেগুলো ব্যবহার করার পরও যদি দেখেন তেল নিঃসরণ হচ্ছে, আর মুখ (face) ভীষণ চকচক করছে, তা হলে তো বিপদ! আর এই ঘটনা যদি বিয়ের দিন ঘটে তা হলে তো মহা বিপদ! কিন্তু কয়েকটা সহজ উপায়ে এই অতিরিক্ত (extra) চকচকে (shine) ভাব রোধ করা সম্ভব। সেগুলো কী, আসুন দেখে নেওয়া যাক। 

১) সঠিক ক্লেনজার বেছে নিন

Skin Care

Jovees Tea Tree Oil Control Face Wash 50 ml

INR 89 AT Jovees

তৈলাক্ত ত্বকে অতিরিক্ত সেবাম ও লিপিড উৎপাদন হয়। যার থেকে জীবাণু সংক্রমণ ও অ্যাকনে দেখা দেয়। তাই বিয়ের আগে ব্যবহার করতে শুরু করুন এমন ক্লেনজার, যাতে আছে স্যালিসাইক্লিক অ্যাসিড। এই অ্যাসিড অতিরিক্ত তেল শুষে নেয় এবং ত্বকের ছিদ্র উন্মুক্ত রাখে। 

২) টোনারকে অবহেলা নয়

instagram

তৈলাক্ত ত্বক হলে টোনারকে নিজের বন্ধু বানিয়ে নিন। টোনার ত্বকের এই তেলতেলে ভাব অনেকটাই নিয়ন্ত্রণে রাখে এবং অতিরিক্ত সেবাম উৎপাদনের গতিও শ্লথ করে দেয়। 

৩) ময়শ্চারাইজার ব্যবহার করুন তেল ছাড়া

Beauty

O3+ Anti-Ageing Vitamin-A Night Repair Face Cream Wrinkle Filler Deep Moisturizer for Acne Removal & Even Skin Tone

INR 830 AT O3+

কেন এটা বলা হচ্ছে সেটা আর আপনাকে আলাদা করে বলার প্রয়োজন নেই। অবশ্য আপনার মনে হতেই পারে যে সব প্রোডাক্টই যদি আপনার ত্বকের তেল শুষে নেয়, তাহলে আপনার ত্বক প্রয়োজনীয় আর্দ্রতা পাবে তো? এই চিন্তা অমূলক নয়। এটা মনে হতেই পারে যে সব প্রোডাক্ট তেল শুষতে শুরু করলে ত্বক আবার বেশি শুষ্ক না হয়ে পড়ে। নিশ্চিন্তে থাকুন। ঘন, ক্রিমি ময়শ্চারাইজার নয়, বেছে নিন হাল্কা ময়শ্চারাইজার যাতে আছে হায়ালুরনিক অ্যাসিড যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে। 

৪) প্রাইমার হল আপনার প্রিয় বন্ধু

instagram

আপনি যদি চান আপনার তৈলাক্ত ত্বকে বিয়ের দিন মেকআপ ঠিকঠাক বসুক, তা হলে বন্ধুত্ব পাতান প্রাইমারের সঙ্গে। প্রাইমার আগে ব্যবহার করলে ফাউন্ডেশন সুন্দর ভাবে বসবে। বেছে নিন হাল্কা এবং তেল ছাড়া প্রাইমার।

৫) মাস্ক ব্যবহার করুন

বিয়ে ঠিক হয়ে গেলেই সপ্তাহে অন্তত দু'বার মাস্ক ব্যবহার করতে শুরু করে দিন। আপনার দরকার ক্লে, চারকোল বা সালফার মাস্ক। এই মাস্কগুলো ত্বক থেকে ধুলো ময়লা বের করে দেবে এবং অতিরিক্ত সেবাম উৎপাদন নিয়ন্ত্রণে রাখবে। 

Main Image Courtsey: mishavigmakeupstudio 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!