পার্টির পরে হ্যাংওভার কাটানোর উপায়, জেনে নিন কীভাবে রাতভর পার্টির পরও তরতাজা থাকবেন

পার্টির পরে হ্যাংওভার কাটানোর উপায়, জেনে নিন কীভাবে রাতভর পার্টির পরও তরতাজা থাকবেন

বছর শেষের পার্টিতে (party) রঙিন পানীয়ের ঊষ্ণতা থাকবে না, তা তো হয় না। কিন্তু পার্টির পরের দিন আবার দৈনন্দিন রুটিনে ফিরতে হবে সকলকে। কিন্তু মদ্যপানের পর হ্যাংওভার (hangover) হলে, সেই রুটিনে বিরতি নিতে হয়। পার্টি করবেন, অথচ হ্যাংওভার হবে না, এমন অপশনও তো রয়েছে। তা কীভাবে সম্ভব? রইল আমাদের সাজেশন।

১) কম ড্রিঙ্ক

Instagram

পার্টিতে মদ্যপান অনেকেই করেন। কিন্তু পরের দিন হ্যাংওভার হতে পারে, সেটা মনে রাখুন। ফলে পার্টিতে যদি নিজের মাপ বুঝে ড্রিঙ্ক করেন, তা হলে পরের দিন বিপদের আশঙ্কা এড়ানো সম্ভব।

২) প্রচুর জল খান

Instagram

মদ্যপানের ফলে শরীর ড্রাই হয়ে যায়। ডিহাইড্রেশনের সমস্যা হয়। প্রচুর পরিমাণে ফ্লুয়িডের প্রয়োজন হয়। ফলে যদি মনে হয়, ইয়ার এন্ডের আনন্দে কয়েক পেগ বেশি খেয়ে ফেলেছেন, পরের দিন প্রচুর পরিমাণে জল খাওয়াটা মাস্ট। এতে শরীর ড্রাই হওয়ার হাত থেকে বাঁচানো সম্ভব। হ্যাংওভার কাটানোর অব্যর্থ দাওয়াই। 

৩) ঘুমের প্রয়োজন

Instagram

অ্যালকোহলের মাত্রা বেশি হলে অনেক সময় ঘুমের সমস্যা হয়। যার অবধারিত ফল হ্যাংওভার। ফলে যতটা সম্ভব ঘুমোনোর চেষ্টা করুন। শরীর বিশ্রাম পেলে হ্যাংওভার অ্যাভয়েড করা সম্ভব। 

৪) পেট ভরে ব্রেকফাস্ট

Instagram

ব্লাড সুগারের লো লেভেলের কারণে অনেক সময় হ্যাংওভার দীর্ঘস্থায়ী হয়। মাথার যন্ত্রণাতেও কষ্ট পেতে পারেন। প্রচুর পরিমাণে জল খাওয়ার পাশাপাশি পার্টির পরের দিন সকালে পেট ভরে ব্রেকফাস্ট করুন। কোনও ভাবেই ব্রেকফাস্ট বাদ দেবেন না। খালি পেটে মাথা ব্যথার সমস্যা আরও বাড়তে পারে। 

৫) কলা

Instagram

সারা রাত হুল্লোড়ের পর সকালে উঠতে গিয়ে অনেকের মাথা ঘুরে ওঠে৷ এর থেকে রেহাই পেতে চটজলদি একটা-দু'টো কলা খেয়ে নিন৷ পেট ভর্তি থাকলে, হ্যাংওভারও বিদায় নেবে৷ আর কলা খেলে চটজলদি পেট ভরে যাবে। 

৬) মধু

Instagtam

অনেকেই জানেন না যে, পটাশিয়াম ছাড়াও মধুতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে৷ তাই হ্যাংওভার কাটাতে ওষুধ খাওয়ার বদলে মধু প্রাকৃতিক ওষুধের কাজ করবে। টোস্ট কিংবা বিস্কুটের উপর লাগিয়ে খেয়ে ফেলুন৷ হ্যাংওভার হবে না। সকালে এক গ্লাস জলে লেবু-মধু গুলেও খেতে পারেন। তাতেও উপকার পাবেন।

৭) শর্করার প্রয়োজন

মদ খাওয়ার সঙ্গে-সঙ্গে অল্পবিস্তর শর্করা যাতে শরীর ঢোকে সেটা খেয়াল রাখুন। তবে এক্ষেত্রে কিন্তু আগে থেকে খেয়ে নিলে লাভ নেই। কারণ, শর্করা শরীরে সহজেই মিশে যায়। তাই পানীয় গ্রহণের মাঝেই খেয়ে নিন অরেঞ্জ জুস। হ্যাংওভার হবে না।

৮) ফ্যাট জাতীয় খাবার

Instagram

পার্টি শুরু আগেই সতর্ক হয়ে যাওয়াই ভাল। পিৎজা বা ফ্যাট জাতীয় খাবার খেয়ে নিতে পারেন। যদি সেটা সম্ভব না হয়, এক চামচ অলিভ অয়েল খেয়ে নিন। আসলে এতে অন্ত্রে চর্বির প্রাধান্য় বাড়ে। ফলে অ্যালকোহল শোষিত হতে সময় লাগে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়