সাদা পোশাকের একটু যত্ন নিলেই সেটা দীর্ঘদিন ঠিক থাকে। In Bengali | POPxo

সাদা শাড়ি, ড্রেস বা শার্ট, রং বাঁচাতে কীভাবে যত্ন নেবেন সাধের পোশাকের

সাদা শাড়ি, ড্রেস বা শার্ট, রং বাঁচাতে কীভাবে যত্ন নেবেন সাধের পোশাকের

তু ক্যানে কাদা দিলি সাদা কাপড়ে? এই অভিযোগ অনেকেই করে থাকেন যখন তাঁরা দেখেন যে সাধের সাদা (white) পোশাক (clothes) আর সাদা নেই! এই ভয়েতে অনেকে পছন্দ করেও সাদা শাড়ি, সালওয়ার বা শার্ট কিনতে ভয় পান। একেই এই শহরে ধুলো, ধোঁয়া আর দূষণের পরিমাণ বেশি। এগুলো সাদার স্বাভাবিক ঔজ্জ্বল্য কমিয়ে দেয়। তবে একটু যত্ন (care) করলে আর কিছু নিয়ম মেনে সাদা পোশাক ব্যবহার করলে সাদার সাদাত্ব বেশ কিছুদিন থেকে যায়। শীত আর ক'দিন? এর পরেই তো গরম পড়বে। আর কে না জানে গরমকালে সাদা পোশাক পরলে কত আরাম পাওয়া যায়। তা হলে আর দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে নেবেন সাদা পোশাকের যত্ন। 

অন্য কাপড়ের সঙ্গে ধোবেন না

সাদা পোশাক আলাদা কাচবেন
pexels

এমন নয় যে অন্য যে রঙের কাপড়ের সঙ্গে আপনি সাদা পোশাক ধুচ্ছেন তার থেকে রং উঠবে। কিন্তু সাবধানের মার নেই। তাই সাদা পোশাক আলাদা করে ধোবেন। যে পাত্রে ভিজিয়ে রাখছেন পোশাক, সেটা যদি প্লাস্টিকের হয়, তা হলে সেটা থেকেও সাবধান থাকবেন বা একবার চেক করে নেবেন। অনেক সময় প্লাস্টিকের রংও কাপড়ে লেগে যায়। 

আরও পড়ুন: আপনার সাধের তাঁতের এবং লিনেন শাড়ির যত্ন নেবেন কীভাবে

অতিরিক্ত গরম জলে কাচবেন না

সাদা পোশাক, বিশেষ করে সুতির পোশাকের সুতো খুব স্পর্শকাতর হয়। অতিরিক্ত গরম জলে ধুলে এই সুতো আলগা হয়ে যায় এবং সাদা রঙের পালিশ নষ্ট হয়ে যায়। যদি গরম জল ব্যবহার করতেই হয় তা হলে হাল্কা গরম জল ব্যবহার করুন। 

খুব বেশি ঘাম হলে ব্যবস্থা নিন

অতিরিক্ত ঘাম সাদা পোশাক নষ্ট করে দেয়
shaadisaga

যাঁদের খুব ঘাম হয়, তাঁদের সাদা পোশাক সবচেয়ে দ্রুত নষ্ট হয়। ঘাম যদি অ্যাসিডিক হয়, তা হলে এই আশঙ্কা আরও বেড়ে যায়। আপনার এরকম কোনও সমস্যা থাকলে অ্যান্টি সোয়েট ডিও আপনাকে ব্যবহার করতে হবে। তাছাড়া আপনাকে প্যাডেড ব্রা পরতে হবে যাতে অতিরিক্ত ঘাম এই প্যাড শুষে নেয়।

আরও পড়ুন: সারাদিন সুগন্ধে মেতে থাকতে রইল বাছাই করা ১৫টি ডিওডোরেন্টের হদিশ

হলদে ভাব দেখা দিলে

সাদা পোশাকের উপর পাতলা কাপড় রেখে ইস্ত্রি করবেন
pexels.com

সাদা পোশাক বেশ কিছুদিন ব্যবহার করার পর একটু হলদেটে হয়ে যায়। এর জন্য আপানকে এই পোশাক কেচে কড়া রোদে উল্টো করে শুকোতে দিতে হবে। কড়া রোদে দিলে এই হলদেটে ভাব হবে না। একই সাবধানতা অবলম্বন করতে হবে ইস্ত্রি করার সময়। ইস্ত্রি করার সময় সাদা পোশাকের উপর একটা পাতলা কাপড় রেখে তারপর ইস্ত্রি করবেন। না হলে কাপড়ে ইস্ত্রির দাগ হয়ে যাবে।

নীল দেওয়ার সময়

সাদা কাপড়ে নীলের বদলে কাপড় কাচার গুঁড়ো সাবান দিয়ে কাচলে ভাল হয়। কারণ, নীল দিয়ে কাচলে সাদা পোশাকে একটা নীলচে ভাব চলে আসে। বিশেষ করে গুঁড়ো নীল ডেলা হয়ে কাপড়ে আটকে থাকে। তাই এটা এড়িয়ে চলাই মঙ্গল। কাচার সময় একটু লেবুর রস মিশিয়ে দিতে পারেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!