সপ্তাহে দু'-তিনদিন কাঁচা-পাকা পেঁপে খেয়ে থাকুন, বাড়তি ওজন কমিয়ে ফেলতে এর জুড়ি মেলা ভার!

সপ্তাহে দু'-তিনদিন কাঁচা-পাকা পেঁপে খেয়ে থাকুন, বাড়তি ওজন কমিয়ে ফেলতে এর জুড়ি মেলা ভার!

পেঁপে, একে সবজিই বলুন কিংবা ফল, সত্যি করে বলুন তো, কোনওদিন পাত্তা দিয়েছেন? মা বাড়িতে পেঁপের তরকারি খেতে দিলে সোনামুখ করে খেয়েছেন? হিমসাগর আম যত ভালবেসে খান, পেঁপে কোনওদিন তত ভালবেসে বাজার থেকে কিনে এনেছেন? আদিখ্যেতা করেছেন এই ফলটি নিয়ে? বাজি ফেলে বলতে পারি, করেননি। বেচারি পেঁপে (papaya) ভরপুর পুষ্টিগুণ নিয়ে 'আমি রব নিষ্ফলে, হতাশের দলে' হয়েই থেকে গিয়েছে। এবার নজর পাল্টান, পেঁপেকে তার প্রাপ্য সম্মান দেওয়ার সময় এসে গিয়েছে! আপনি-আমি তাকে পাতি বললেও, বিশেষজ্ঞরা কিন্তু পেঁপেকে আদর করে উঁচুতে তুলে রেখেছেন। তাঁরা উল্টে দাবি করছেন যে, পেঁপে ফলটি আপনার ওজন কমিয়ে দিতে পারে অনায়াসে! কীভাবে, সেটিই বিশদে বলছি এখানে। 

দেখুন, ওজন কম করতে আমরা সকলেই চাই, কিন্তু তা স্বাস্থ্যসম্মত ভাবে হোক, সেটাই কাম্য। ইন্টারনেট খুঁজে দেখলে এরকম এক কোটি ডায়েট (diet) প্ল্যানের সন্ধান পাওয়া যাবে, যেগুলি প্রতিটিরই দাবি, সেটিই সেরা এবং সেটি মেনে চললেই আপনি তিন মাসে সাইজ জিরো হয়ে যাবেন! পাপায়া ডায়েট বা পাকা-কাঁচা পেঁপের ডায়েটও সেরকমই একটি ডায়েট প্ল্যান। এতে সপ্তাহে দুই থেকে তিন দিন আপনাকে শুধু পেঁপে খেয়ে থাকতে হবে! এই ডায়েট নিয়ে যাঁরা উচ্ছ্বসিত, তাঁরা বলছেন, লাগাতার মাসকয়েক যদি আপনি এই ডায়েট ফলো করতে পারেন, তা হলে ওজন (weight) কমবেই। পেঁপে দ্রুত ফ্যাট বার্ন করে এবং শরীরকে ডিটক্সিফাইও করে। কিন্তু লাগাতার পেঁপে খাওয়ার কিছু সাইড এফেক্টসও আছে। অনেকের পেট ব্যথা করতে পারে, পেট খারাপও হতে পারে। তাই এই ডায়েট শুরু করার আগে একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেওয়াটাই ভাল। 

আরও পড়ুন: জাপানিজ ব্যানানা ডায়েট, সকালে মাত্র একটা কাঁচকলা খেলেই নাকি দ্রুত কমবে ওজন!

পেঁপে স্পেশ্যাল ডায়েট

Instagram

এই ধরনের ডায়েটের ক্ষেত্রে সারাদিনের বিভিন্ন মিলে পাকা-কাঁচা মিশিয়ে পেঁপে খেতে হবে। এই খাওয়ার কতগুলো নিয়ম আছে। ডায়েট শুরু করার আগে সেগুলি ঠিক করে জেনে নিন।

১. ব্রেকফাস্টে কীভাবে পেঁপে খাবেন

Instagram

সকালটা শুরু করুন এক গ্লাস পাতলা আমন্ড মিল্ক খেয়ে। বাজার থেকে কেনা আমন্ড মিল্কে একটু জল মিশিয়ে পাতলা করে নেবেন। এটি আপনার শরীরে প্রয়োজনীয় ফাইবার জোগাবে। এর আধঘণ্টা পরে খান এক বাটি পাকা পেঁপের স্যালাড। এই স্যালাডে পাকা পেঁপের সঙ্গে থাকতে পারে যে-কোনও একটি মরসুমি ফল।

২. লাঞ্চেও পেঁপে খাওযা মাস্ট

Instagram

প্রথম যেদিন পেঁপের ডায়েট শুরু করবেন, সেদিন লাঞ্চে আপনার মেনুতে থাকুক টোম্যাটো, জলপাই, পালং শাক, রসুন, লেবুর রস এবং বিটনুন দিয়ে তৈরি স্যালাড। ছোট এক বাটি ভাতও খেতে পারেন। এর পর খেতে হবে এক গ্লাস কাঁচা পেঁপের রস। দ্বিতীয় দিন খান বেকড সবজি, বেগুন পোড়া এবং পালং শাক সেদ্ধ। এর পর যথারীতি এক গ্লাস কাঁচা পেঁপের রস।

আরও পড়ুন: লিকুইড ডায়েট অনুসরণ করে ওজন কমিয়ে ফেলা কি আদৌ নিরাপদ?

৩. বিকেলের স্ন্যাকসও পেঁপে দিয়ে!

Instagram

একটি মাঝারি সাইজের পাকা পেঁপে নিয়ে আধখানা করে নিন। তার সঙ্গে নিন দু'-তিন স্লাইস আনারস। দু'টি ফল একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এই স্মুদিটি হোক আপনার সান্ধ্যকালীন স্ন্যাক্স। এটি অনেকক্ষণ পেট ভরিয়ে রাখবে এবং খিদে পেতে দেবে না।

৪. ডিনার হোক পেঁপেময়!

Instagram

এক বাটি সবজির সুপ, পেঁয়াজ-লেবুর রস দিয়ে। এর পর এক বাটি পাকা পেঁপে। এটি খেতে হবে প্রথম দিন। দ্বিতীয় দিন শসা-পেঁয়াজের স্যালাড, সঙ্গে একটি বড় বাটি পাকা পেঁপে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!