বিবাহিত জীবন সুখের করতে, বিয়ের নিমন্ত্রণত্র তৈরি করার সময় এই ব্যাপারগুলি খেয়াল রাখুন

বিবাহিত জীবন সুখের করতে, বিয়ের নিমন্ত্রণত্র তৈরি করার সময় এই ব্যাপারগুলি খেয়াল রাখুন

হিন্দু ধর্মে বিয়ে (wedding) হল একটি অতি পবিত্র ব্যাপার। আর সেই জন্য আমাদের দেশে বিয়ের আগে ও পড়ে নানা রকমের নিয়মকানুন ও আচারবিচার মেনে চলা হয়। তার সঙ্গে অবশ্যই আছে শুভ ও অশুভ বিষয়টি। অর্থাৎ, এই কাজ করলে শুভ হবে এবং এগুলি করলে নব দম্পতির উপরে অশুভ প্রভাব পড়বে বলে মনে করেন বাড়ির লোকজন। বিয়ে পাকা হলে দুই বাড়ি থেকেই বিয়ের কার্ড (card) বা নিমন্ত্রণপত্র ছাপতে দেওয়া হয়। কিন্তু বাইরের চাকচিক্যর কথা মাথায় রাখতে গিয়ে আমরা অনেক গুরুত্বপূর্ণ বিষয় ভুলে যাই। মনে রাখবেন, বিয়ের কার্ড দিয়েই কিন্তু আপনার বৈবাহিক জীবনের শুভারম্ভ হচ্ছে, সুতরাং সেটিকে অবহেলা করবেন না। 

বিয়ের কার্ড ছাপতে দেওয়ার আগে মাথায় রাখুন এই জরুরি বিষয়গুলো

Instagram

১) বিয়ের কার্ডের আকার

এখন নানা আকারের আধুনিক কার্ডের প্রচলন দেখা যাচ্ছে। যেমন গোলাকার, ত্রিকোণ ইত্যাদি। কিন্তু জ্যোতিষী ও বাস্তুবিদরা বলছেন, এটা না করতে। বরং প্রথম থেকে যে আয়তাকার কার্ড তৈরি হত, সেটাই মেনে চলতে। তাঁদের মতে, অন্য আকার নতুন বর-বউয়ের জীবনে জটিলতা আনতে পারে। বিশেষ করে ত্রিকোণাকার কার্ড করতে একেবারেই বারণ করছেন তাঁরা। 

২) পাত্রপাত্রীর ছবি

Instagram

আজকাল ডিজিটাল কার্ড করার প্রবণতা দেখা যাচ্ছে। অর্থাৎ পুরো বিষয়টিই আগে ডিজিটালি ডিজাইন করা হচ্ছে। আর সেখানে দেওয়া হচ্ছে পাত্রপাত্রীর প্রি ওয়েডিং শুটের কিছু ছবি। এটা করতেও বারণ করা হচ্ছে। একসময় প্রচলন ছিল, বিয়ে ঠিক হয়ে গেলে সেই মেয়ে আর বাড়ি থেকে বেরবে না। অনেকটা সেই সূত্র ধরেই ছবি দিতে বারণ করা হচ্ছে। যাঁরা আপনার ক্ষতি চান, তাঁদের কুনজর পড়তে পারে পাত্র পাত্রীর উপর। 

৩) কার্ডের রং

Instagram

কোনওরকম ধূসর রং কার্ডে ব্যবহার না কড়াই ভাল। বিশেষ করে কালো ও ছাই রং একেবারেই ব্রাত্য বিয়ের কার্ডে। কারণ এই রং পরবর্তীকালে বৈবাহিক জীবনে সমস্যার সৃষ্টি করবে। বিয়ের কার্ডের ক্ষেত্রে সবচেয়ে ভাল রং হল যে-কোনও উজ্জ্বল ও ঘন রং। লাল, নীল, বেগুনি এই রং বেছে নিতে পারেন। 

৪) দেবদেবীর ছবি

Instagram

অনেকেই চান, তাঁদের ছেলেমেয়ের বিবাহ জীবন শুরু করুক দেবতার আশীর্বাদ নিয়ে। তাই তাঁরা বিয়ের কার্ডে দেবতার ছবি দেন। কিন্তু আপনাকে সাবধান থাকতে হবে এই বিষয়ে যে আপনি কোন দেবতার ছবি দিচ্ছেন এবং তাঁর কীরকম অবস্থার ছবি দিচ্ছেন। গণেশের ছবি খুব শুভ, কিন্তু নৃত্যরত গণেশের ছবি দেবেন না। আবার রাধাকৃষ্ণ, নৃত্যরত শিব ও নটরাজের ছবিও দেওয়া ঠিক নয়। রাধাকৃষ্ণের কোনওদিন মিলন হয়নি, আর নৃত্যরত শিব ও নটরাজের ছবি হল তাঁর ক্রুদ্ধ রূপ, তাই এগুলো এড়িয়ে চলতে বলা হচ্ছে। 

৫) সুগন্ধি কাগজ

যদি পারেন বিয়ের কার্ডে চন্দন, গোলাপ ও জুঁইয়ের সুগন্ধে মাখা কাগজ ব্যবহার করতে পারেন। এই ফুলের গন্ধ সব রকমের অশুভ শক্তির বিনাশ করে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল,তেলেগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...