স্কিন ব্রাইটনিং থেকে শুরু করে ট্যান দূর করা, সব সমস্যার একটাই সমাধান, চালের গুঁড়ো

স্কিন ব্রাইটনিং থেকে শুরু করে ট্যান দূর করা, সব সমস্যার একটাই সমাধান, চালের গুঁড়ো

সাধারণত, রান্নায় অথবা আলপনা দিতে আমরা চালের গুঁড়ো (rice flour) ব্যবহার করে থাকি। কিন্তু রূপচর্চার (skin care) ক্ষেত্রেও যে চালের গুঁড়ো ব্যবহার করা যায় এবং তা অসাধারণ কাজ দেয়, সেকথা অনেকেই জানেন না। ত্বকের নানা সমস্যা থেকে চটজলদি এবং চিরস্থায়ীভাবে মুক্তি পেতে চালের গুঁড়ো (rice flour) কিন্তু একটি দারুণ ঘরোয়া দাওয়াই (home remedies)। কী-কী ভাবে চালের গুঁড়ো দিয়ে ফেস প্যাক (face pack) তৈরি করা যায় এবং ত্বকের কোন-কোন সমস্যার সমাধানে তা ব্যবহার করা যায়, দেখে নেওয়া যাক।

চটজলদি ত্বকের জেল্লা বাড়াতে

শাটারস্টক

প্রতিদিন দূষণের মাত্রা বেড়ে চলেছে আর তার সঙ্গে পাল্লা দিয়ে আমাদের ত্বকের ঔজ্জ্বল্য কমে চলেছে। চটজলদি যদি আপনি আপনার ত্বকের হারানো জেল্লা (skin care) ফিরে পেতে চান, সেক্ষেত্রে চালের গুঁড়ো (rice flour) দিয়ে তৈরি ফেস প্যাক (face pack) ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ চালের গুঁড়ো, এক চা চামচ ওটসগুঁড়ো, এক চা চামচ মধু এবং এক চা চামচ ঠান্ডা দুধ একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবারে ওই পেস্টটি মুখে প্যাকের মতো করে লাগিয়ে নিন এবং আলতো হাতে পাঁচ থেকে দশ মিনিট মাসাজ করুন। ফেস প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু'বার করে এই ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: নানা ত্বকের নানা সমস্যার সমাধানে রইল দারুণ কিছু ক্লে মাস্কের হদিশ

ডার্ক সার্কল থেকে মুক্তি পেতে

শাটারস্টক

ডার্ক সার্কলের সমস্যা এখন আমাদের প্রায় সবারই। সারাদিনই হয় ল্যাপটপের দিকে অথবা মোবাইলের দিকে তাকিয়ে বসে আছি, অপর্যাপ্ত ঘুম, উল্টোপাল্টা খাওয়া-দাওয়া – এসবই কারণ চোখের নীচে কালি পড়ার। তবে একটু যদি শরীরের ও ত্বকের যত্ন নেন, তা হলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এক টেবিল চামচ চালের গুঁড়োর (rice flour) সঙ্গে এক টেবিল চামচ বেসন, একটি গোটা টোম্যাটোর রস এবং এক চিমটি হলুদ মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এবারে ভাল করে মুখ পরিষ্কার করে এই ফেস প্যাকটি লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঊষ্ণ জলের একটি নরম তোয়ালে ভিজিয়ে তা দিয়ে মুখ পরিষ্কার করে নিন। দ্রুত ডার্ক সার্কল দূর করতে প্রতিদিন এই ফেস প্যাকটি (face pack) লাগান।

আরও পড়ুন: এই ১৩টি পদ্ধতিতে চোখের নীচের কালি দূর করা সম্ভব, তা-ও চিরকালের মতো

নাছোড় ট্যান দূর করতে

শাটারস্টক

রোদে ঘুরে-ঘুরে অনেকসময়েই আমাদের মুখে একটা কালচেভাব দেখা দেয়, যাকে ট্যান বলে। এই ট্যান কিন্তু খুব সহজে পিছু ছাড়ে না। চালের গুঁড়োর (rice flour) সঙ্গে যদি গোলাপজল মিশিয়ে লাগাতে পারেন, তা হলে ট্যান দূর হওয়া সম্ভব। চালের গুঁড়ো ত্বকের উপর থেকে মরা কোষ ও কালো ভাব দূর করে ত্বক উজ্জ্বল (skin care) করতে সাহায্য করে, অন্যদিকে গোলাপজল ত্বকে ভিতর থেকে আর্দ্রতা যোগায়।দুই টেবিল চামচ চালের গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ মধু এবং এক চা চামচ গোলাপজল মিশিয়ে তৈরি করে নিন ফেস প্যাক (face pack)। মুখে লাগিয়ে নিন। পনেরো মিনিট পর ঊষ্ণ জলে মুখ ধুয়ে নিন। যদি ট্যান দ্রুত দূর করতে চান, তা হলে সপ্তাহে একবার এই ফেস প্যাকটি লাগান। 

ছবি সৌজন্য: শাটারস্টক

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!