শিশুর জন্মের পর মায়ের অতিরিক্ত চুল পড়ছে? জেনে নিন এই সমস্যার ঘরোয়া সমাধান কী-কী হতে পারে

শিশুর জন্মের পর মায়ের অতিরিক্ত চুল পড়ছে? জেনে নিন এই সমস্যার ঘরোয়া সমাধান কী-কী হতে পারে

শিশুর জন্ম যে-কোনও পরিবারেই খুব আনন্দের। কিন্তু শিশুর জন্মের পর (postpartum) বেশিরভাগ মনোযোগ তার দিকেই চলে যায়। যত্নের অভাব থেকে যায় মায়ের। সেটা একেবারেই কাম্য নয়। মা হওয়ার পর মেয়েদের শরীরেও নানা পরিবর্তন আসতে শুরু করে। নানা সমস্যা দেখা দেয়। তার মধ্যে অন্যতম চুল পড়ে যাওয়ার সমস্যা। অনেক মা এই সমস্যায় পড়েন। কিন্তু নিজের যত্ন না নেওয়ার কারণে সেই সমস্যা থেকে বেরনো হয় না। প্রথমেই জেনে রাখা ভাল, শিশুর জন্মের পর চুল পড়ে যাওয়া (hair loss) বেশিরভাগ মেয়ের ক্ষেত্রেই স্বাভাবিক। তাই এই নিয়ে অযথা আতঙ্কিত হবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। আর কিছু ঘরোয়া টোটকা ট্রাই করে দেখতে পারেন। সমাধান আপনার হাতের মুঠোয়। 

 

শিশুর জন্মের পর কেন বেশিরভাগ মায়ের চুল পড়ার সমস্যা হয়?

শিশুর জন্মের পর মায়েদের চুল পড়ে যাওয়া খুব স্বাভাবিক। একে পোস্ট ডেলিভেরি অ্যালোপেশিয়াও বলা হয়। শিশুর জন্মের এক মাসের মধ্যে ৪০ থেকে ৫০ শতাংশ মায়ের এই সমস্যা হয়। এর কারণ শিশুর জন্মের পর মায়ের শরীরে হঠাৎই কিছু হরমোনের পরিবর্তন শুরু হয়। বিশেষত প্রোজেস্টেরন এবং ইস্ট্রোজেন হরমোনের পরিবর্তেনর ফলে চুল পড়ে যাওয়াটা স্বাভাবিক।

আরও পড়ুন: নিয়ম করে চললে কর্মরতা মায়েরাও চাকরি সামলে ব্রেস্ট ফিডিং করাতে পারেন, কীভাবে? রইল পরামর্শ

শিশুর জন্মের পর চুল পড়া আটকাতে কী কী করবেন?

Instagram

শিশুর জন্মের পর শিশুর পাশাপাশি মায়েরা নিজেদেরও যত্ন নিন। চুল পড়া আটকাতে প্রাথমিক ভাবে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। তাছাড়া কিছু ঘরোয়া উপায়ে সমাধান খুঁজতে পারেন।

  • নতুন মায়েদের ডায়েটে পুষ্টিসমৃদ্ধ খাবার প্রচুর পরিমাণে রাখতে হবে। বিশেষত এই সময় শরীরে যত বেশি সম্ভব ভিটামিন দেওয়া জরুরি।
  • এ সময় চুল টাইট করে বেঁধে রাখবেন না। চুল ভিজে থাকলে তা শুকিয়ে না নিয়ে বাঁধা ঠিক নয়। এতে ফাংগাল ইনফেকশের সম্ভাবনা থেকে যায়।
  • প্রয়োজন ছাড়া শ্যাম্পু করবেন না। আর অবশ্যই শ্যাম্পু করার পর যে কোনও ভাল কন্ডিশনার ব্যবহার করুন।
  • এ সময় চুলে কোনও রকম কেমিক্যাল ব্যবহার করবেন না। অর্থাৎ চুল রং করানো ঠিক হবে না। এতে শুধুমাত্র আপনার চুলের ক্ষতি তা নয়। ক্ষতি হতে পারে আপনার সদ্যোজাতরও।
  • যতদিন পর্যন্ত চুল পড়ে যাওয়ার সমস্যা না কমছে, ততদিন পর্যন্ত ব্লো-ডাই ব্যবহার না করাই ভাল।
  • অনেক সময় শিশুর জন্মের পর মায়েদের থাইরয়েডের সমস্যা ধরা পড়ে। তা থেকেও চুল পড়ে যাওয়ার সমস্যা হতে পারে। ঠিক কী কারণে এই সমস্যা হচ্ছে, তা জানতে একবার চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল।
  • গ্রিন টি, নারকেলের দুধ, বিটের রস, ডিম, ইয়োগার্ট, অ্যালোভেরা, গাজর, ওটস, বাদাম রাখুন ডায়েটে।
  • প্রয়োজন মনে করলে পেঁয়াজের রস, আমলার রস মাথার স্কাল্পে লাগাতে পারেন। 

শিশুর জন্মের পর মায়ের চুলের ধরন বদলে যায়?

প্রেগন্যান্সি পিরিয়ড থেকেই মেয়েদের চুলের ধরন বদলাতে শুরু করে। শিশুর জন্ম হওয়া পর্যন্ত তা চলতে থাকে। এর অন্যতম কারণ শরীরের বিভিন্ন হরমোনের পরিবর্তন বলে মত দিয়েছেন চিকিৎসকদের বড় অংশ। শিশুর জন্মের পর চুল পড়ে যায় ঠিকই। আবার নতুন চুল হতেও শুরু করে। কিন্তু সেই নতুন চুলের বৃদ্ধির হার বেশ কম থাকে বেশিরভাগ ক্ষেত্রে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!