হেয়ার স্ট্রেটনার ব্যবহার করার আগে মাথায় রাখুন জরুরি কিছু টিপস in bengali | POPxo

বাড়িতে হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল স্ট্রেট করার আগে মাথায় রাখুন জরুরি কিছু টিপস

বাড়িতে হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল স্ট্রেট করার আগে মাথায় রাখুন জরুরি কিছু টিপস

আজকাল ফ্যাশনে স্ট্রেট চুল (straight hair) খুবই ইন থিং। আপনার চুল লম্বা হোক বা ছোট, চুল যেন স্ট্রেট থাকে। আসলে স্ট্রেট করা চুল (straight hair) দেখতে দারুণ লাগে, বেশ একটা আলাদা শাইন দেখা যায়। অনেকেই পার্লারে গিয়ে চুলে কেমিক্যাল ট্রিটমেন্ট করিয়ে চুল স্ট্রেট (straight hair) করেন। এই ধরনের ট্রিটমেন্টকে বলা হয় পার্মানেন্ট হেয়ার স্ট্রেটনিং। আবার অনেকে চুলে কেমিক্যাল ট্রিটমেন্ট করাতে চান না, সেক্ষেত্রে তাঁরা বাড়িতেই হেয়ার স্ট্রেটনারের (hair straighter) সাহায্যে চুল স্ট্রেট (straight hair) করিয়ে নেন। জানি, এই কথাগুলো আপনাদের সবারই পরিচিত। আপনারা অনেকেই হয়তো নিয়মিত হেয়ার স্ট্রেটনার (hair straighter) ব্যবহারও করেন। কিন্তু হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল স্ট্রেট করার আগে কিছু জরুরি বিষয় মাথায় রাখা প্রয়োজন। কী সেই বিষয়গুলি, বরং জেনে নিন একবার।

বাড়িতে হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল স্ট্রেট করার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

শাটারস্টক
শাটারস্টক

১। হেয়ার স্ট্রেটনার (hair straighter) ব্যবহার করার আগে খুব ভাল করে চুল তোয়ালে চেপে-চেপে শুকিয়ে নেবেন। অনেকেই কলেজে বা অফিসে যাওয়ার আগে চুল স্ট্রেট করেন। সকাল-সকাল স্নান সেরে তাড়াহুড়োতে কিন্তু কখনওই ভেজা চুলে হেয়ার স্ট্রেটনার ব্যবহার করবেন না। এতে চুল ভেঙে যাওয়ার আশঙ্কা বেশি থাকে।

২। কোন দিক থেকে চুল স্ট্রেট (straight hair) করা শুরু করবেন, সেটি একটি ভাবার বিষয়। অনেকে শুধু মাথার সামনের দিকের চুলে হেয়ার স্ট্রেটনার (hair straighter) ব্যবহার করেন, কিন্তু মাথার পিছন দিকে চুল স্ট্রেট করেন না। এই কাজটি কিন্তু ভুলেও করবেন না, খুব খারাপ দেখতে লাগে। প্রথমেই মাথার পিছন দিকের চুলের গোছা নিয়ে স্ট্রেট করতে শুরু করুন এবং ধীরে-ধীরে সামনের দিকে আসুন।

৩। হেয়ার স্ট্রেটনারের তাপমাত্রা (temperature) সঠিকভাবে নিয়ন্ত্রণ করা জরুরি। যতক্ষণ না পর্যন্ত হেয়ার স্ট্রেটনারটি (hair straighter) ভালভাবে গরম হচ্ছে, ততক্ষণ চুলে তা ব্যবহার করবেন না। আবার এটাও খেয়াল রাখবেন যেন তাপমাত্রা (temperature) খুব বেশি না হয়। প্রয়োজনের তুলনায় তাপমাত্রা বেশি (temperature) হয়ে গেলে কিন্তু চুলের কিউটিকল ড্যামেজ হওয়ার আশঙ্কা থেকে যায়।

শাটারস্টক
শাটারস্টক

৪। কীভাবে আপনি চুল স্টাইল করতে চান, তা আগে মনে মনে ছকে ফেলুন। অর্থাৎ মাঝখানে সিঁথি করতে চান নাকি পাশে, নাকি চুলের সামনে পাফ তৈরি করতে চান। সেভাবেই চুল আঁচড়ে তারপরে হেয়ার স্ট্রেটনার দিয়ে চুল স্ট্রেট করা শুরু করুন। চুল স্ট্রেট করার (straight hair) আগে সম্ভব হলে হিট প্রোটেক্টর স্প্রে করে নিতে পারেন।

৫। অনেকেই একগাদা চুল একসঙ্গে নিয়ে চুল স্ট্রেট করতে থাকেন, এতে চুল ঠিকভাবে স্ট্রেট (straight hair) তো হয়ই না, উল্টে চুলের ক্ষতি হয়। ডগা ভেঙে যায় অনেকসময়ে। যখন চুলের গোছা নিয়ে হেয়ার স্ট্রেটনারে (hair straighter) দেবেন, একবারে এক ইঞ্চি করে চুল নিন, তার বেশি না।

৬। নিয়মিত হেয়ার স্ট্রেটনারটি (hair straighter) পরিষ্কার রাখুন। যখন আমরা চুল স্ট্রেট করি, তখন কিন্তু আমাদের অজান্তেই চুলের ময়লা স্ট্রেটনারের ভিতরের দিকের ফ্ল্যাট আয়রনে লেগে যায়।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!