ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবস কলকাতায় সেলিব্রেট করার কিছু চমকপ্রদ আইডিয়া

ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবস কলকাতায় সেলিব্রেট করার কিছু চমকপ্রদ আইডিয়া

ভালোবাসা দিবস, ভ্যালেন্টাইন ডে, ভেলেন্টাইন ডে যে নামেই ডাকুন না কেন, ১৪ই ফেব্রুয়ারি আসলে ভালবাসার দিন। History of Valentine's Day in Bengali সার্চ করলে আপনি অনেক তথ্য পাবেন। অর্থাৎ ভালবাসা দিবসের ইতিহাস (Valentine's Day History In Bangla) সার্চ করে তা জেনে নিতে পারেন বাংলা ভাষায়। ভালোবাসা দিবসের ইতিহাস সত্যিই আপনাকে মুগ্ধ করবে। আপনার নিশ্চয়ই মনে প্রশ্ন জাগছে, কীভাবে কলকাতায় সেলিব্রেট করবেন (Valentines Day Celebration Ideas). Unique Valentine's Day Ideas কী হতে পারে। আসলে কলকাতাতেই চাইলে আলাদা ভাবে এই দিনটি আপনি সেলিব্রেট করতে পারেন। পার্টনারকে একেবারে চমকে দিতে পারেন। তাকে বোঝাতে পারেন ভালোবাসা কি। স্মৃতিতে রেখে দিতে পারেন Valentine's Day in Kolkata -এর অভিজ্ঞতা। সে বিষয়েই কিছু আইডিয়া দেওয়ার চেষ্টা করলাম আমরা। যেখানে ভ্যালেন্টাইস ডে এর ইতিহাস বুঝিয়ে বলতে পারেন আপনার ভালবাসার মানুষকে। তিনি যদি অন্য প্রদেশের মানুষ হন, অর্থাৎ তার মাতৃভাষা বাংলা না হলে বাংলা ভালোবাসার কথা সহজ করে বুঝিয়ে দিতে পারেন। ভালবাসা দিবসের উপহার ইউনিক হতেই হবে। কীভাবে রোম্যান্টিক ভাবে সেলিব্রেট করবেন (Romantic Valentine's Day Ideas) তারও আইডিয়া পাবেন। আর সবশেষে হ্যাপি ভ্যালেন্টাইন ডে বলতে ভুলবেন না।

Table of Contents

    ভালোবাসা দিবসের ইতিহাস (History Of Valentine's Day In Bengali)

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন'স ডে (Valentines Day) একটি বার্ষিক উৎসবের দিন যা ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা এবং অনুরাগের মধ্যে উদযাপিত হয়। দিনটি বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে, যদিও অধিকাংশ দেশেই দিনটি ছুটির দিন নয়। ২৬৯ সালে ইতালির রোমে সেন্ট ভ্যালেইটাইন'স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খ্রীষ্ট ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দি অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টিহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তা বেড়ে যায়। আর তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন'স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস (Valentines Day) ঘোষণা করেন।

    ভালোবাসা দিবস সেলিব্রেট করার উপায় (Unique Valentine's Day Ideas)

    14 ফেব্রুয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইন ডে আসছে। আপনি কলকাতায় থেকে যদি ভাবেন, কীভাবে এই ভালোবাসার দিনটি সেলিব্রেট করবেন (How To Celebrate Valentine's Day In Kolkata) তাহলে আপনাদের জন্য কিছু আইডিয়া দিতে পারি আমরা। দেখুন তো, আপনার কাজে লাগে কিনা। 

    ১| পার্টনারকে নিয়ে হেলিকপ্টারে ঘুরতে পারেন

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    পার্টনারকে এক্কেবারে চমকে দিতে চাইলে এর থেকে ভাল অপশন অন্য কিছু হতে পারে না। কলকাতার জয় রাইডের মধ্যে এখন হেলিকপ্টারও রয়েছে। সুতরাং ভ্যালেন্টাইন ডে-তে আকাশ পথে ঘুরতে চাইলে ট্রাই করুন। সপ্তাহে তিন দিন বিভিন্ন লোকেশনে এই সার্ভিস চালু রয়েছে। কলকাতা থেকে মালদা, দীঘা এবং গঙ্গাসাগরে হেলিকপ্টারে করে যাওয়ার সুযোগ রয়েছে। একজনের টিকিটের মূল্য ৭,৩১৬ টাকা। আগে থেকে বুকিং করিয়ে রাখা জরুরি।

    যোগাযেগের নম্বর- ৮৭৭৭৭৯১০৩২

    ২| ক্যান্ডেল লাইট ডিনার

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভালোবাসা দিবসের সেলিব্রেশন। আলাদা তো হতেই হবে। Romantic Valentine's Day Ideas এর মধ্যে এটা রাখতেই পারেন। ধরুন, যদি গঙ্গার উপর নৌকোয় বসে ভালবাসার মানুষের সঙ্গে একসঙ্গে ক্যান্ডেল লাইট ডিনার করতে পারেন, কেমন হবে বলুন তো? ভাল খাবার, সঙ্গে পছন্দসই মিউজিক। ইন্ডিয়ান বা কন্টিনেন্টাল খাবারের সঙ্গে জমিয়ে তুলুন 14 ফেব্রুয়ারির সন্ধ্যে। দুজনের জন্য খরচ মোটামোটি ৩৬০০ টাকা।

    যোগাযেগের নম্বর- ৯৮৭৪৩৮৭১৩৪

    ৩| লাইভ মিউজিক

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    যে কোনও পরিবেশকে রোম্যান্টিক করে তুলতে মিউজিকের কোনও বিকল্প নেই। আর আপনার পার্টনার যদি লাইভ মিউজিক শুনতে পছন্দ করেন সামপ্লেস এলসে যেতে পারেন। কলকাতার বিখ্যাত পাব। সুন্দর পরিবেশে হালকা ড্রিঙ্ক নিয়ে মিউজিকের সঙ্গে এনজয় করুন । সবশেষে বলতে ভুলবেন না, হ্যাপি ভ্যালেন্টাইন ডে (Valentines Day)। 

    ৪| ফুড স্টুডিও বুক করতে পারেন

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে-তে যদি পার্টনারকে ভালোবাসা কি বোঝাতে চান, তাহলে পেটপুজো করাতে পারেন মনের মতো করে। বুক করে ফেলুন একটা আস্ত ফুড স্টুডিও। অথবা কোনও রেস্তোরাঁর প্রাইভেট ডাইনিং রুম। বেশ কিছু জায়গায় ডেকরেশন থেকে মেনু সবটাই পার্সোনালাইজ করার ব্যবস্থা রয়েছে। ইতালিয়ান, স্প্যানিশ, থাই, ইউরোপিয়ান কুইজিন বেছে নিন নিজের পছন্দে।লাঞ্চ বা ডিনারে দুই থেকে পাঁচ ঘণ্টার জন্য বুক করতে পারেন এমন ফুড স্টুডিও। দুজনের খরচ মোটামোটি ৫০০০ টাকা।

    যোগাযেগের নম্বর- ৯৮৩০২৪৩২৭৮।

    ৫| সারপ্রাইজ গিফট

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    Valentine's Day History In Bangla যদি আপনার জানা থাকে, তাহলে ভালবাসা দিবসের উপহারের আয়োজন করতেই হবে। 14 ফেব্রুয়ারি অর্থাৎ ভেলেন্টাইন ডে-তে সারপ্রাইজ গিফট দিয়ে চমকে দিতে পারেন পার্টনারকে। আগে পার্টনারের পছন্দের বিষয়টা বুঝতে চেষ্টা করুন। সেই অনুযায়ী প্ল্যান করুন। পার্টনারের বাড়িতে বাংলা ভালোবাসার কথা গানে গানে শোনাতে ভ্যালেন্টাইন ডে-র দিন সকালে কোনও মিউজিশিয়ানকে পাঠিয়ে দিতে পারেন। তার সঙ্গে আপনার হাতে তৈরি কার্ডে লিখে দিতে পারেন হ্যাপি ভ্যালেন্টাইন ডে, বা টেডি পাঠাতে পারেন। কেক, ফুল, বেলুনের মতো চেনা গিফটও দিতে পারেন। আবার কোনও মুভি টিকিটও পাঠিয়ে দিতে পারেন পার্টনারকে। আবার এই বছরের Valentine's Day In Kolkata কে স্পেশ্যাল করার জন্য বিয়ের প্রোপোজালও পাঠাতে পারেন। গিফট অনুযায়ী খরচ পড়বে। Unique Valentine's Day Ideas এর মধ্যে এটা রাখতেই পারেন।

    যোগাযেগের নম্বর- ৯৮৩১৫০২৬৭০

    ৬| নিউমার্কেটে শপিং

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইস ডে-তে আপনাদের ডেস্টিনেশন হতেই পারে নিউ মার্কেট। পার্টনার যদি শপিং করতে ভালবাসেন, তাহলে খুশি হয়ে যাবেন। সেখান থেকেই কিনে দিন ভালবাসা দিবসের উপহার। পার্টনারের সঙ্গে ঘুরতে ঘুরতে পছন্দের খাবার খান (Valentines Day Celebration Ideas), অ্যাকসেসেরিজ বা জামা-কাপড় কিনুন।

    ৭| নলবনে বোটিং

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    Romantic Valentine's Day Ideas এর একেবারে উপরের দিকে থাকবে বোটিং। নলবনে চলে যান। সবুজ দেখতে দেখতে বোটিং করুন দুজনে। ঘনিষ্ঠ মুহূর্ত এনজয় করুন। ভালবাসা দিবসের উপহার এভাবেই দিতে পারেন ভালবাসার মানুষকে।

    ৮| বাইক রাইড

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভালোবাসা দিবসের ইতিহাস যদি দেখেন, ভালবাসার প্রকাশের জন্য এটা কিন্তু মোক্ষম সুযোগ। ধরুন বাইক নিয়ে অ্যাডভেঞ্চার রাইডে বেরিয়ে পড়লেন দুজনে। কলকাতার খুব কাছেই পৌঁছে গেলেন রায়চকে। তারপর গোটা দিনটা তো আপনাদেরই। হ্যাপি ভ্যালেন্টাইন ডে বলে কথা বলা শুরু করুন। তারপর সোজা প্রোপোজাল। Romantic Valentine's Day Ideas পেলেন তো?

    ৯| রুফটপ ডিনার

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভালোবাসা দিবস, ভ্যালেন্টাইন ডে, ভেলেন্টাইন ডে যে নামেই ডাকুন না কেন, 14 ফেব্রুয়ারি আসলে জমিয়ে প্রেম করার দিন। আপনি হয়তো ভাবছেন কলকাতায় কীভাবে সেলিব্রেট করবেন (How To Celebrate Valentine's Day In Kolkata)। আধো আলোতে কলকাতার কোনও রুফটপ রেস্তোরাঁয় ডিনার করুন দুুজনে। কলকাতার স্কাই লাইনকে সাক্ষী রেখে প্রেম করুন। নিজেদের সময় কাটানোর পদ্ধতিকে ঢুকিয়ে নিন Unique Valentine's Day Ideas এর তালিকায়।

    ১০| হেরিটেজ ব্রেকফাস্ট

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভ্যালেন্টাইন ডে- এর সম্বন্ধে সার্চ করলে আপনি এই দিনটা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন ঠিকই। কিন্তু কীভাবে সেলিব্রেট করবেন, তা আপনারই চয়েস। ধরুন একটা হেরিটেজ ব্রেকফাস্ট খেয়ে দিনটা শুরু করতে চান। এর জন্য কলকাতায় সেরা অপশন ফ্লুরিজ। ১৯২৭ সাল থেকে এই দোকানের ব্রিটিশ ব্রেকফাস্টে মজেছেন বাঙালি। গরম ধোঁয়া ওঠা চা দিয়ে ভালোবাসা দিবস শুরু করুন। এটাই পার্টনারের জন্য আপনার ভালবাসা দিবসের উপহার। হ্যাপি ভ্যালেন্টাইন ডে উইশ করতে ভুলবেন না।

    ১১| ট্রাম সফর

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভেলেন্টাইন ডে অর্থাৎ ১৪ই ফেব্রুয়ারি আসছে। ভালোবাসা দিবসের ইতিহাস আপনি জানেন। কিন্তু আপনি ভাবছেন। Romantic Valentine's Day Ideas খুঁজছেন, তাই তো? আপনার অপশন হতে পারে কলকাতার ট্রাম। জানলার ধারে প্রিয়জনকে বসতে দিন। ট্রামের ধীরগতিতে মিশে থাকুক আপনাদের গল্পেরা। এভাবেই পার্টনারকে বোঝাতে পারেন ভালোবাসা কি। আপনাদের গল্পে নতুন করে লেখা হোক ভালোবাসা দিবসের ইতিহাস।

    ১২| প্রিন্সেপ ঘাটের সূর্যাস্ত

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    Unique Valentine's Day Ideas বলুন অথবা Romantic Valentine's Day Ideas,  নিয়ে চর্চা হলে প্রিন্সেপ ঘাটে গিয়ে সূর্যাস্ত আপনাকে রাখতেই হবে। আপনার কত বয়স সেটা জরুরি নয়। ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে-তে, ভালোবাসা কি পার্টনারকে বোঝাতে হলে এই রোম্যান্টিক মুহূর্তটা তৈরি করতেই হবে। 14 ফেব্রুয়ারি, এটাই হবে আপনার ভালবাসা দিবসের উপহার। সূর্যাস্তকে সাক্ষী রেখে সেলফি তোলার পর হ্যাপি ভ্যালেন্টাইন ডে বলতে কিন্তু ভুলবেন না।

    ১৩| কফি হাউজের আড্ডা

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    বাংলা ভালোবাসার কথা কলকাতায় যে সব জায়গায় সবচেয়ে বেশি আলোচনা হয়, তার মধ্যে কফি হাউজ অন্যতম। 14 ফেব্রুয়ারি আপনাদের কাপল আড্ডাটা আরও একবার ঝালিয়ে নেবেন নাকি? Romantic Valentine's Day Ideas এর মধ্যে যোগ করে নিন কফির উষ্ণতা। চাইলে ঝালিয়ে নিতে পারেন ভালোবাসা দিবসের ইতিহাস। জমে যাবে আপনাদের ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে (Valentine's Day)।

    ১৪| কলেজ স্ট্রিটের বইপাড়া

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    বাংলা ভালোবাসার কথা কলকাতায় যে সব জায়গায় সবচেয়ে বেশি আলোচনা হয়, তার মধ্যে পড়বে কলেজ স্ট্রিটের বইপাড়াও। আপনার পার্টনার যদি বই পড়তে ভালবাসেন তাহলে Valentine's Day In Kolkata তে আপনাদের ডেস্টিনেশন হোক কলেজস্ট্রিট। 14 ফেব্রুয়ারি এর থেকে ভাল ভালবাসা দিবসের আর কোনও উপহার হয় নাকি?

    ১৫| নন্দনে সিনেমা

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    আপনারা কি সিনেমা দেখতে ভালবাসেন? ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে-তে নন্দনে গিয়ে একটা সিনেমা দেখতেই পারেন। Romantic Valentine's Day Ideas এর মধ্যে সিনেমা কিন্তু থাকেই। 14 ফেব্রুয়ারি এটাই হতে পারে পার্টনারের জন্য আপনার ভালবাসা দিবসের উপহার।

    ভ্যালেন্টাইন ডে নিয়ে সাধারণ কিছু প্রশ্নোত্তর (FAQs)

    ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

    ভ্যালেন্টাইন ডে (Valentine's Day) নিয়ে সাধারণ কিছু প্রশ্নোত্তর এবার দেখে নেওয়া যাক -

    ১| কলকাতায় ভ্যালেন্টাইন ডে সেলিব্রেশনের জন্য আগে থেকে বুকিং প্রয়োজন?

    ধরুন ফুড স্টুডিও বুক করবেন অথবা পার্টনারকে নিয়ে হেলিকপ্টারে করে ঘুরবেন ঠিক করেছেন, তাহলে আগে থেকে বুকিম করিয়ে নেওয়াটা জরুরি।

    ২| ভ্যালেন্টাইন ডে কলকাতায় কতটা বাজেট ফ্রেন্ডলি ভাবে সেলিব্রেট করা যায়?

    একটা সিনেমা দেখা, বোটিং, ডিনার, কলেজস্ট্রিটে বই কেনা নিদেনপক্ষে প্রিন্সেপ ঘাটে একসঙ্গে সূর্যাস্ত দেখা সবটাই বাজেট ফ্রেন্ডলি। আপনি পকেট বুঝে আগে থেকে প্ল্যান করে নিন।

    ৩| ভ্যালেন্টাইন ডে-তে কলকাতার বিভিন্ন জায়গায় কি ভিড় হয়?

    ভ্যালেন্টাইন ডে (Valentine's Day) আদতে এখন একটা উৎসবের দিন। সে কারণেই কলকাতার বিভিন্ন জায়গায় ভিড় হওয়াটাই স্বাভাবিক। সেজন্য পার্সোনালাইজ সেলিব্রেশন প্ল্যান করুন। ভাল লাগবে।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

    Image Source: Instagram