কত বছর বয়স পর্যন্ত যৌন জীবনে মহিলারা অ্যাক্টিভ থাকতে পারেন ?

কত বছর বয়স পর্যন্ত যৌন জীবনে মহিলারা অ্যাক্টিভ থাকতে পারেন ?

যৌন (sex) সঙ্গম দৈনন্দিন জীবনের অত্যন্ত স্বাভাবিক একটি বিষয়। পুরুষ, নারী সকলেরই এর প্রয়োজন রয়েছে। রয়েছে চাহিদাও। অনেকেই হয়তো নিজের চাহিদার কথা স্পষ্ট করে বলতে পারেন না পরিস্থিতির চাপে। এখনও পর্যন্ত আমাদের সমাজে এক্ষেত্রে ভুক্তভোগী মহিলারা। মধ্য বয়স পেরিয়ে গেলেই অনেক মহিলাকে (women) আবার স্পষ্ট 'না' শুনতে হয়। তাঁর যৌন চাহিদা যেন থাকতে নেই! ঠিক কত বছর পর্যন্ত মহিলাদের যৌন ইচ্ছে থাকে? কত বছর পর্যন্ত মহিলারা যৌন জীবনে সক্ষম? কত বছর বয়স হলে যৌন জীবনে অ্যাক্টিভিটি বন্ধ করে দেওয়া উচিত? এই সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা নেই।

একটা কথা গোড়াতেই জেনে রাখা ভাল, প্রত্যেকের জীবন আলাদা। শারীরিক গঠন, পারিপার্শ্বিক পরিস্থিতি, যৌন অভ্যেস, পার্টনার, অনেক গুলো বিষয়ের উপর নির্ভর করবে কত বছর বয়স পর্যন্ত আপনার যৌন চাহিদা থাকবে। কত বছর বয়স পর্যন্ত আপনি অ্যাক্টিভ থাকতে পারবেন। অনেক ক্ষেত্রেই মধ্যবয়স পেরনোর পর মহিলাদের যৌন চাহিদা কমতে থাকে। অনেকেরই ধারণা, মেনোপজ হয়ে যাওয়ার পরই মেয়েদের যৌন জীবনে কার্যত দাঁড়ি পরে যায়। তা কি ঠিক? ইউনিভার্সিটি কলেজ অফ লন্ডনের একটি গবেষণায় প্রকাশ, এর কারণ শুধুমাত্র মেনোপজ নয়। বরং ভগ্ন শরীর এবং প্রিয়জনের চলে যাওয়া, চাকরি থেকে অবসরের মতো আরও নানা কারণে মানসিক ভাবে বিপর্যস্ত হলেও মহিলাদের যৌন চাহিদা কমে যায়।  

প্রায় ১৬ থেকে ৭৪ বছর বয়সি ৬৭০০ জন মহিলার উপর গবেষণা করেছেন ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পড়ুয়ারা। গবেষণায় প্রকাশ বয়সের সঙ্গে সঙ্গে যৌন ব্য়বহার বদলে যায়। পার্টনারের সঙ্গে যৌন চাহিদা নিয়ে কথা বলতে স্বচ্ছন্দ হলে তবেই গড়ে মহিলারা যৌন জীবনে খুশি থাকতে পারেন। রিলেশনশিপের গুণগত মান বিচার করে সাধারণ ভাবে ৬৫ থেকে ৭০ বছর পর্যন্ত যৌন জীবনে মহিলারা অ্যাক্টিভ থাকতে পারেন বলে মত দিয়েছেন গবেষকদের একটা বড় অংশ।   

অন্য একটি ব্রিটিশ গবেষণায় দেখা গিয়েছে, ৫৫ থেকে ৬৪ বছর বয়সি মহিলাদের অধিকাংশের ক্ষেত্রে যৌন সঙ্গমে ব্যাথা লাগছে। ফলে তাঁরা কোনওভাবেই যৌন জীবন এনজয় করতে পারছেন না। বরং সঙ্গম কখনও-কখনও শারীরিক স্ট্রেসের পর্যায়ে চলে যাচ্ছে। সঙ্গমের সময় অ্যাংজাইটি, অন্যান্য যৌন সমস্যা এর কারণ। তাছাড়া বয়স অনেক সময় যৌন আনন্দের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। সে কারণেই ৬৫ বছরের একটা সময়সীমা উল্লেখ করছেন গবেষকরা। তারপর যৌন জীবন থেকে নিজেকে ধীরে-ধীরে সরিয়ে নেওয়াই ভাল। তবে এটি কোনও ধ্রুবক নয়। আপনার জীবনের পথ চলাটা আলাদা হতেই পারে। তবে সুস্থ যৌন জীবন আপনার মুড ভাল রাখবে, রিলেশনশিপেরও উন্নতি হবে বলে জানিয়েছেন চিকিৎসকদের একটা বড় অংশ। জীবন আপনার। এনজয়মেন্টের ফাইনাল ডিসিশন তো আপনারই।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!
লাইক