অ্যানজাইনা কী এবং ঘরোয়া চিকিৎসায় কীভাবে তা প্রতিরোধ করবেন in bengali | POPxo

হঠাৎ বুকে চাপ ধরা ব্যথা হলে অবহেলা করবেন না, এটি অ্যানজাইনা-র সমস্যা হতে পারে

হঠাৎ বুকে চাপ ধরা ব্যথা হলে অবহেলা করবেন না, এটি অ্যানজাইনা-র সমস্যা হতে পারে

এমন কী কখনও হয়েছে বলা নেই কওয়া নেই, হঠাৎ করে বুকে একটা অসহ্য ব্যথা (chest pain) শুরু হল? মনে হল, যেন শ্বাস বন্ধ হয়ে আসছে, আপনি আর বাঁচবেন না! একটু পরে হয়তো ব্যথা (chest pain) একটু কমে গেল ঠিকই, কিন্তু ততক্ষণে আপনি গুগল করে জেনে ফেলেছেন যে, একরকম হঠাৎ বুকে ব্যথা মানেই ছোট্ট একটা স্ট্রোক বা হার্ট অ্যাটাক! না, বুকে ব্যথা হলেই যে তা স্ট্রোক বা হার্ট অ্যাটাকের লক্ষণ, তা নয়। তবে একেবারে হেলাফেলা করার বিষয়ও কিন্তু নয় এই ব্যথাটি। হতে পারে হয়তো আপনি অ্যানজাইনার (angina) শিকার!

অ্যানজাইনা কী

শাটারস্টক
শাটারস্টক

না, না, নাম শুনে ঘাবড়ানোর কিছু নেই। নামটা অ্যানজাইনা হলেও এর সঙ্গে হার্ট অ্যাটাকের (heart diseases) সম্পর্ক নেই। যদিও মনে হতে পারে যে, ব্যথার চোটে বুকে দশ মণ একটি পাথর চেপে বসেছে, তবে হৃদরোগের একটি পূর্বাভাস কিন্তু হলেও হতে পারে। আসলে কোনও কারণে যখন আপনার হার্টে পাম্প করার জন্য পরিমাণ মতো রক্ত পৌঁছতে পারে না, তখন হার্টে একটি ভ্যাকুয়াম বা শূন্যতা সৃষ্টি হয় এবং তখনই যে ব্যথাটি (chest pain) অনুভূত হয়, তাকেই বলা হয় অ্যানজাইনা (angina)। 

আরও পড়ুন: ব্রেস্ট ক্যান্সার: রোগের লক্ষণ বুঝতে বাড়িতেই breast examination সম্ভব। জেনে নিন নিয়মগুলি

অ্যানজাইনা প্রতিরোধ করার ঘরোয়া কিছু চিকিৎসা

যদিও অ্যানজাইনা (angina) মোটেও হেলাফেলা করার মতো সমস্যা নয় এবং এই সমস্যার মুখোমুখি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত, কিন্তু সময় থাকতে যদি কিছু সহজ অভ্যাস মেনে চলা যায়, তা হলে অ্যানজাইনা প্রতিরোধ (prevention) করা যেতে পারে। রইল তেমনই কিছু ঘরোয়া চিকিৎসার হদিশ...

রসুন

শাটারস্টক
শাটারস্টক

অ্যানজাইনা কমাতে এবং প্রতিরোধ (prevention) করতে রসুন খুবই উপকারী। রসুন ক্যাপিলারি এবং ধমনীর পথ প্রশস্ত করে ফলে রক্ত সঞ্চালনে সুবিধে হয় এবং হার্ট সঠিক পরিমাণে রক্ত পাম্প করতে পারে। এছাড়াও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে রসুন দারুণ কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে অ্যানজাইনাসহ অন্যান্য হৃদরোগের (heart diseases) আশঙ্কাও অনেকটা কমে যায়। প্রতিদিন খালি পেটে দুই থেকে তিন কোয়া কাঁচা রসুন খেতে পারলে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এসেনশিয়াল অয়েল

অনেকসময়ে কিন্তু স্ট্রেস থেকে আমাদের হার্টের সমস্যা (heart diseases) দেখা দিতে পারে। স্ট্রেস থেকে মুক্তি পেতে অন্যান্য ঘরোয়া চিকিৎসার সঙ্গে এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন। ল্যাভেন্ডার অথবা রোজমেরি এসেনশিয়াল অয়েলে স্নান করতে পারেন, অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে মাসাজ করাতে পারেন, ডিফিউজারের এসেনশিয়াল অয়েল দিয়ে ঘ্রাণ নিতে পারেন।

বিটের রস

শাটারস্টক
শাটারস্টক

বিটে রয়েছে নাইট্রেট এবং শরীরের ভিতরে প্রবেশ করে তা পরিণত হয় নাইট্রেট অক্সাইডে। নাইট্রেট অক্সাইড হার্ট সুস্থ রাখার জন্য খুবই ভাল। যদি আপনার কখনও বুকে চাপ ধরা ব্যথা হয় এবং জানতে পারেন যে অ্যানজাইনার (angina) আশঙ্কা রয়েছে সেক্ষেত্রে প্রতিদিন এক গ্লাস করে বিটের রস পান করলে উপকৃত হবেন। যদি হার্টের সমস্যা বা বুকে ব্যথা বেশি হয় সেক্ষেত্রে দিনে দু’বার করে বিটের রস খাওয়ার পরামর্শ অনেক চিকিৎসক দিয়ে থাকেন।

শুকনো লঙ্কার গুঁড়ো

না, না, অবাক হবেন না; শুকনো লঙ্কার গুঁড়ো কিন্তু হার্টের নানা সমস্যা (heart diseases) দূর করতে এবং প্রতিরোধ (prevention) করতে দারুণ কাজে আসে। শুকনো লঙ্কায় রয়েছে ক্যাপসিয়াসন নামে একটি কম্পাউন্ড যা কোলেস্টেরল কমিয়ে রক্তসঞ্চালন সঠিকভাবে করতে সাহায্য করে করে। প্রতিদিন সকালে আধ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ মধুর সঙ্গে মিশিয়ে এক গ্লাস ঊষ্ণ জলে গুলে যদি খেতে পারেন, তা হলে অ্যানজাইনা (angina) সহ আরও অন্যান্য হার্টের সমস্যা (heart diseases) দূরে থাকবে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!