আপনার পার্টনার পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়েছেন? কীভাবে এই পরিস্থিতির মোকাবিলা করবেন?

আপনার পার্টনার পর্নোগ্রাফিতে আসক্ত হয়ে পড়েছেন? কীভাবে এই পরিস্থিতির মোকাবিলা করবেন?

পর্নোগ্রাফি (pornography) সকলেই কম-বেশি দেখেছেন। বিভিন্ন বয়সে এই স্বাদ পেয়েছেন আপনারা। কখনও বন্ধুদের সঙ্গে এক্সপেরিমেন্ট করতেই দেখেছেন। কখনও বা নিজের আনন্দের জন্য। কিন্তু এই পর্নোগ্রাফিতে যদি আসক্তি থাকে, তা কিন্তু বিপদ ডেকে আনতে পারে। আপনার পার্টনার (partner) যদি পর্নোগ্রাফিতে আসক্ত হন, তা হলে তার প্রভাব পড়তে পারে আপনাদের সম্পর্কেও। এই পরিস্থিতিতে যদি আপনিও পড়েন, কী-কী করা উচিত? আমরা একটা গাইডলাইন দেওয়ার চেষ্টা করলাম। বাকিটা আপনার হাতে। 

১) নিজেকে শক্ত হতে হবে

পর্নোগ্রাফি প্রায় সকলেই কোনও না-কোনও সময় দেখেছেন। আনন্দ পেয়েছেন কেউ। কারও বা ভাল লাগেনি। কিন্তু পর্নোগ্রাফি দেখার অভ্যেস যদি আপনার পার্টনারের ক্ষেত্রে আসক্তিতে পরিণত হয়, তা হলে তা বিরক্তির কারণ বই কী। কখনও-কখনও চিন্তারও। এই সব পরিস্থিতিতে নিজেকে শক্ত হতে হবে। কারণ, পুরো পরিস্থিতির মোকাবিলা ঠান্ডা মাথায় করতে হবে আপনাকেই। 

২) পার্টনারের সঙ্গে কথা বলুন

অনেকেই লুকিয়ে পর্নোগ্রাফি দেখার অভ্যেস থাকে। আপনার পার্টনারের ক্ষেত্রেও বিষয়টি তেমন হলে প্রথমে এই অভ্যেসের কথা হয়তো তিনি স্বীকার করতে চাইবেন না। তাই রেগে না গিয়ে, তাঁর সঙ্গে আগে ভাল ভাবে কথা বলার চেষ্টা করুন। কেন তাঁর এই আসক্তি তৈরি হচ্ছে, তা বোঝার চেষ্টা করুন।

৩) কোন ধরনের পর্নোগ্রাফিতে আসক্ত?

আপনার পার্টনার কোন ধরনের পর্নোগ্রাফিতে আসক্ত, সেটা জানার চেষ্টা করুন। কারণ, চাইল্ড পর্নোগ্রাফি আমাদের দেশে আইনের চোখে অপরাধ। ফলে এমন কোনও কাজে তিনি যাতে জড়িয়ে না পড়েন, তা দেখতে হবে আপনাকেই। 

৪) বাস্তব জীবনে প্রভাব

পার্টনারের পর্নোগ্রাফির প্রভাব বাস্তব জীবনেও কি পড়ছে? তাঁর দৈনন্দিনের কোনও অভ্যেস বদলে যাচ্ছে কি? অথবা সোশ্যাল সাইটে তিনি নতুন সঙ্গীর খোঁজ করছেন কিনা, সে বিষয়েও প্রাথমিক ভাবে জেনে নিতে হবে আপনাকেই। 

৫) যৌন জীবনে প্রভাব

পার্টনারের পর্নোগ্রাফিতে আসক্তি যৌন জীবনে প্রভাব ফেলতে বাধ্য। তিনি হয়তো অনেক বেশি অ্যাগ্রেসিভ হয়ে যাবেন। পর্নোগ্রাফিতে দেখা বিভিন্ন পজিশন ট্রাই করতে চাইবেন। অথবা আপনার প্রতি নিরাসক্তি চলে আসাটাও বিচিত্র নয়। অর্থাৎ যে পরিবর্তনই হোক না কেন, আপনি সেটা বুঝতে পারবেন। তবে এটা নিয়ে ঝামেলা, অশান্তি করে লাভ নেই। বরং ঠান্ডা মাথায় পরিস্থিতি সামলাতে হবে। 

৬) সুযোগ দিন

দেখুন, ভুল মানুষ মাত্রেই হয়। ফলে পর্নোগ্রাফিতে আসক্ত হওয়াটা যে ভুল, সেটা যদি আপনার পার্টনার বুঝতে পারেন, তা হলে তাঁকে সেই ভুল শুধরে নেওয়ার সুযোগ দিন। কারণ, এই আসক্তি থেকে বেরিয়ে আসার জন্য তাঁর এখন সবচেয়ে বেশি আপনার সাহচর্য প্রয়োজন। 

৭) চিকিৎকের পরামর্শ নিন

পর্নোগ্রাফিতে আসক্তি থাকলে তা থেকে নিজেই বেরিয়ে আসাটা খুব সহজ নয়। এর জন্য মনের জোর দরকার। সেই পরিস্থিতিতে অনেকেই নিজেকে নিয়ে যেতে পারেন না। ফলে চিকিৎসকের সাহায্য নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। পার্টনারকে নিয়ে চিকিৎসকের কাছে যান। তিনি সব রকম ভাবে আপনাদের সাহায্য করবেন। আর এই পরিস্থিতিতে আপনি ওঁর পাশে থাকার চেষ্টা করুন। আশাহত হবেন না। পরিস্থিতির পরিবর্তন হবেই।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!