মাত্র দশ মিনিট ব্যায়াম করে যদি সুস্থ থাকতে পারেন, তাহলে কেন করবেন না বলুন?

মাত্র দশ মিনিট ব্যায়াম করে যদি সুস্থ থাকতে পারেন, তাহলে কেন করবেন না বলুন?

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে আমি নিজেই নিজেকে কথা দিই ‘কাল থেকে ব্যায়াম (exercise) করবই’, দুর্ভাগ্যবশত কোনওদিনই সে কথা রাখতে পারিনা। আসলে আমাদের জীবনে ‘কাল’ শব্দটাই কাল হয়েছে। রোজই ভাবি কাল থেকে ব্যায়াম করব, কাল থেকে ডায়েটে ঠিকঠাক খাবার খাব। কিন্তু হয়ে আর ওঠে না। কে আবার জিমে গিয়ে টাকা খরচ করে মেম্বারশিপ নেবে, কে আবার অত্তদূরে জিমে যাবে, আর সবচেয়ে বড় প্রশ্ন হল যাবেনই বা কখন! আমরা বলি কী, অজুহাত দেওয়া বন্ধ করুন আর আমাদের কথাটা শুনুন। যদি আপনাকে বলি যে সারাদিনের মধ্যে মাত্র ১০ মিনিট খরচ করে আপনি সুস্থ থাকতে পারেন, এমনকি আপনার বাড়তি মেদ (fat) ঝরিয়েও ফেলতে পারেন; তাহলে কি বিশ্বাস করবেন? ঠিক আছে, আমাদের মুখের কথা বিশ্বাস করতে হবে না, বরং নিজেই দেখে নিন কীভাবে মাত্র ১০ মিনিট খরচ করে ব্যায়াম (exercise) করলে আপনি মাসখানেকের মধ্যেই শারীরিকভাবে একদম সুস্থ হয়ে উঠবেন।

সারাদিনে মাত্র দশ মিনিট ব্যায়ম করে সুস্থ থাকবেন কীভাবে, জেনে নিন

আগে একটু ওয়ার্ম আপ করে নিন যাতে অনেকদিনের অনভ্যাসের পর ব্যায়াম (exercise) করতে গিয়ে অসুবিধে না হয়। চারটি সহজ ব্যায়াম রইল আপনাদের জন্য।

টো ট্যাপস

নিয়মিত ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে (ছবি সৌজন্য - শাটারস্টক)

প্রথম যে ব্যায়ামটি (exercise) আপনাকে করতে হবে তা হল, টো ট্যাপস। না ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। আমরা অনেকেই ছোটবেলায় এই ব্যায়ামটি খেলার ছলে করেছি। এখন শুধু কুশন নিয়ে করতে হবে এটুকুই তফাৎ। প্রথমেই কুশনটি (cushion) মাটিতে রেখে দিন এবং একটি পায়ের বুড়ো আঙুল কুশনে ঠেকিয়ে দিন। ঠিক এভাবেই অন্য পা-টিও আবার কুশনে ঠেকান। এভাবে দশটি সেট করুন।

হাই জাম্প

এই ব্যায়মটিও (exercise) বেশ মজার। দুটো কুশন নিন এবং মাটিতে রাখুন। কুশন (cusion) দুটো একটার উপরে আর একটা রাখবেন। এবারে কুশনের একদিকে দাঁড়ান এবং জোড়া পায়ে লাফ দিয়ে অন্যদিকে যান। আবার অন্যদিক থেকে ঠিক একইভাবে জোড়া পায়ে লাফ দিয়ে পুরনো পজিশনে চলে আসুন। এই ব্যায়ামটি করলে পায়ের মাংসপেশি সচল থাকবে এবং সঙ্গে কোমরের ও থাইয়ের মেদও (fat) ঝরবে। দশবার করে তিনটি সেট করুন।

কুশন স্কোয়াট

স্কোয়াট বাড়তি মেদ ঝরাতে সাহায্যে করে (ছবি সৌজন্য - শাটারস্টক)

স্কোয়াট তো আমরা অনেকেই করেছি, কিন্তু কুশনের (cshion) সঙ্গে কি কখনও আপনি স্কোয়াট করেছেন? দুটো কুশনই একটার উপরে আর একটা রাখুন। এবারে ভেবে নিন যে আপনার পিছনদিকে একটা কাল্পনিক চেয়ার আছে। হাঁটু গেড়ে স্কোয়াটের পজিশনে বসার চেষ্টা করুন। এমনভাবে বসবেন যেন আপনার নিতম্ব কুশনে ঠেকে যায়। আবার উঠে পড়ুন। এই ব্যায়ামটি পেটের মেদ (fat) কমাতে যেমন সাহায্য করে তেমনই আমাদের শরীরের কোর এরিয়া অর্থাৎ কোমর ও মেরুদন্ডের জোর বাড়াতেও সাহায্য করে। এটিও দশবার করুন।

লেগ রাইজ

আমাদের পেটের অতিরিক্ত মেদ (fat) নিয়েই আমাদের সব সমস্যা। কীভাবে যে শরীরের এই অংশে চর্বি জমে তা আমরা বুজতে পারি না, কিন্তু এই বাড়তি মেদ ঝরাতে আমাদের খুবই বেগ পেতে হয়। এক কাজ করুন, কুশন (cushion) নিয়ে লেগ রাইজ করুন। মাটিতে শুয়ে পড়ুন এবং দু’পায়ের পাতার মাঝখানে কুশনটি রাখুন। এবারে আসতে আসতে পা জোড়া করে উপর দিকে তুলুন এবং দশ গুনে নামিয়ে নিন। এই ব্যায়ামটিও (exercise) দশবার করুন।

আরও ভাল করে বুঝতে ভিডিওটি দেখে নিন।

ব্যায়ম করে সুস্থ থাকার অনুপ্রেরণা পেতে চাইলে স্টাইলিশ কুশনও (cushion) কিনে ফেলতে পারেন POPxo Shop থেকে। এখানে পেয়ে যাবেন দারুণ দারুণ সব কোয়ার্কি জিনিসপত্র।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!