৩০ বছর বয়স হওয়ার আগে ঠিক কী কী করলে প্রফেশনাল লাইফে সাফল্য আসবে?

৩০ বছর বয়স হওয়ার আগে ঠিক কী কী করলে প্রফেশনাল লাইফে সাফল্য আসবে?

আপনি কি প্রফেশনাল (professional)? শুরু হয়ে গিয়েছে চাকরি জীবন? অথবা নিজের ব্যবসা শুরু করেছেন? আর কয়েকদিনের মধ্যেই কি ৩০ ছুঁয়ে ফেলবে বয়স? নাকি সদ্য যোগ দিলেন ৩০-এর ক্লাবে? এর মধ্যে যে কোনও কন্ডিশন মিললেই, এই প্রতিবেদন শুধুমাত্র আপনার জন্য। ৩০-এর ঘরে পৌঁছে যাওয়া মানে খুব গুরুত্বপূর্ণ জোনে প্রবেশ করলেন আপনি। ঠিক এই সময় থেকেই বেশ কিছু বিষয়ে নিজেকে গ্রুম করতে হবে। করতে হবে প্ল্যান। তবেই প্রফেশনাল হিসেবে মিলবে সাফল্য। আমরা ছোট্ট একটা গাইডলাইন দেওয়ার চেষ্টা করলাম। দেখুন, তো হেল্প হচ্ছে কিনা।

 

১) Sorry বলতে শিখুন

যে কাজ করে, ভুল তারই হয়। প্রফেশনাল হিসেবে এই সারসত্য হয়তো আপনার জানা। কিন্তু অনেক সময় সেই ভুলটা স্বীকার করতে পারেন না অনেকেই। হয়তো জুনিয়র কাউকে Sorry বলতে হবে। সেটা হয়ে ওঠে না। এবার সেটা অভ্যেস করে ফেলতেই হবে। কারণ ধীরে ধীরে আপনি আরও উন্নতি করবেন, এমনটাই আশা করা যায়। সেখানে কখনও কখনও Sorry বলে এক পা পিছিয়ে আসার অর্থ আরও অনেক পা এগিয়ে যাওয়া।

২) বাজেট তৈরি করুন

অনেকে এমনিতেই গোছানো স্বভাবের। যে কোনও কাজ গুছিয়ে করতে ভালবাসেন। টাকা-পয়সারও বাজেট করে নেন প্রথম থেকেই। অনেকের আবার বেহিসেবি খরচের অভ্যেস থাকে। আপনি যদি দ্বিতীয় দলে পড়েন, তাহলে এখনই নিজেকে বদলে ফেলার সময়। ৩০ বছর বয়স হতে চলল। ধীরে ধীরে দায়িত্ব বাড়বে সংসারেও। ফলে বাজেট করে খরচ না করলে বিপদে পড়বেন নিজেই।

৩) বন্ধু আর সহকর্মীর মধ্যে পার্থক্য করতে শিখুন

কে আপনার বন্ধু, আর কে সহকর্মী, এই বোধটা প্রফেশনাল লাইফের প্রথম থেকেই তৈরি হয়ে যাওয়াটা খুব জরুরি। কারণ কাজের জায়গা. বন্ধু ভেবে যার সঙ্গে ব্যক্তিগত বিষয় আলোচনা করছেন, তিনিই পরে সেই তথ্য অন্য কোথাও শেয়ার করছেন কিনা, তা বুঝে নেওয়া জরুরি। কার সঙ্গে কতটুকু ভাগ করে নেবেন, কাকে কতটা স্পেস দেবেন, তা শিখে নিতে হবে দ্রুত। তবেই প্রফেশনাল হিসেবে উন্নতির রাস্তা খোলা।

৪) সোশ্যাল মিডিয়ায় বাঁচবেন না

সোশ্যাল মিডিয়া (social media) এখনকার দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। এ নিয়ে মতপার্থক্য অনেকেরই নেই। কিন্তু শুধুমাত্র সোশ্যাল মিডিয়ায় বাঁচবেন না। অর্থাৎ সোশ্যাল মিডিয়ার মতামতের উপর যেন আপনার প্রফেশনাল লাইফ ডিপেন্ড না করে, সেদিকে নজর দেখবেন। কারণ সোশ্যাল মিডিয়ার স্রোতে ভেসে যাওয়ার বয়স আপনি পেরিয়ে যাওয়ার দোরগোড়ায়। 

৫) মূল্যবোধ ঝালিয়ে নিন

প্রত্যেকেই নির্জিষ্ট কিছু মূল্যবোধ নিয়ে বড় হয়ে ওঠেন। প্রত্যেক মানুষের বেড়ে ওঠার সঙ্গে জড়িয়ে থাকে কিছু ধারণা। সেই বোধকে আরও একবার ঝালিয়ে নিন ৩০-এর দোরগোড়ায়। প্রফেশনাল হিসেবে অনেক সময় এমন কিছু করতে হতে পারে, যা আপনার মূল্যবোধের বিপরীত। সেই ধরনের কাজ আদৌ করবেন কিনা, তা ঠিক করে নিন এখনই। বাস্তব দুনিয়াটা আসলে বেশ কঠিন। সেখানে লড়াই করতে গেলে, সর্বোপরি টিকে থাকতে গেলে অনেক ইমোশন বাদ দিতেই হয়। নিরন্তর চলতে থাকে নিজের সঙ্গে কম্প্রোমাইজের অঙ্ক। কতটা কম্প্রোমাইজ করবেন, সেই ছকটা এখন থেকেই ভেবে রাখলে পরে লাভ হবে আপনারই। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!