APJ Abdul Kalam Quotes In Bengali - এপিজে আবদুল কালামের সেরা বানী ও উক্তি | POPxo

এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি ও বানী যা আপনার জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগবে

এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি ও বানী যা আপনার জীবনের প্রতিটি ক্ষেত্রে কাজে লাগবে

তামিলনাড়ুর রামেশ্বরম গ্রাম, বলা যায় ভারতবর্ষের দাক্ষিণাত্যের প্রায় শেষ সীমা। সেখানেই একটি হতদরিদ্র তামিল মুসলিম মাঝির পরিবারে ১৯৩১ সালে জন্মগ্রহন করে এক ছোট্ট শিশু। দারিদ্র্যের কারণে ছোটবেলা থেকেই বাস্তবকে খুব কাচ থেকে দেখতে পায় শিশুটি। একটু বড় হতেই নিজের পড়ার খরচ চালাতে লোকের বাড়িতে কাগজ বিলি শুরু করে সে। শুধু তাই-ই নয়, পরিবারের অনেকটা খরচের দায়িত্বও নিজের কাঁধে তুলে নেয়। পড়াশুনায় যে খুব তুখোড় ছিল ছেলেটি, তা নয়, তবে শেখার ইচ্ছে ছিল অদম্য। তাঁর এই শেখার ও জানার ইচ্ছেই যে তাঁকে ভারতবর্ষের রাষ্ট্রপতি পদ পর্যন্ত নিয়ে যাবে, সেকথা সেদিন কে ভেবেছিল!

আজ্ঞে হ্যাঁ, কথা বলছি ভারতের একাদশতম রাষ্ট্রপতি এবং স্বনামধন্য বৈজ্ঞানিক এপিজে আবদুল কালামের বিষয়ে। আজ তাঁরই কিছু সেরার সেরা উক্তি ও বানীর সংকলন (APJ Abdul Kalam Quotes In Bengali) নিয়ে হাজির হয়েছি, যা আপনাকে জীবনের যেকোনও পরিস্থিতিতে উদ্বুদ্ধ করবেই।দেখে নিন এ পি জে আবদুল কালামের বলা সেরা ৫০টি বানী -

Table of Contents

    এ পি জে আবদুল কালামের দশটি সেরা উক্তি (Top 10 APJ Abdul Kalam Quotes In Bengali)

    এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি
    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ১। একটি ভাল বই একশ জন ভাল বন্ধুর সমান, কিন্তু মাত্র একজন ভাল বন্ধু গোটা লাইব্রেরির সমান।

    ২। স্বপ্ন বাস্তবায়িত হওয়ার আগে স্বপ্ন দেখতে হবে তো!

    ৩। আমাদের সবার মধ্যে একরকম ক্ষমতা থাকে না, একথা ঠিক। তবে আমাদের প্রত্যেকের কাছেই একই রকমের সুযোগ (APJ Abdul Kalam Bani In Bengali) থাকে যাতে আমরা নিজেদের ক্ষমতা বুঝতে পারি ও তার উপরে কাজ করতে পারি।

    ৪। আপনার মূলধন হল আপনার চিন্তাশক্তি, আপনার বেছে নেওয়া রাস্তা হল আপনার নির্মাণক্ষমতা; এবং আপনার সমস্যার একমাত্র সমাধান হল পরিশ্রম।

    ৫। স্বপ্ন দেখা ছাড়বেন না। স্বপ্নই আমাদের চিন্তা করার ক্ষমতাকে শক্তি দেয়। আর আমাদের চিন্তা করার ক্ষমতাই আমাদেরকে এগিয়ে নিয়ে যায়।

    ৬। ব্যর্থতার আশঙ্কা করা একটি অসুখ। আর এই অসুখের ওষুধ হল আত্মবিশ্বাস এবং পরিশ্রম। পরিশ্রম করে যান, সঙ্গে নিজের উপরে বিশ্বাস রাখুন, আপনার জীবনে এগিয়ে যাওয়া কেউ আটকাতে পারবে না।

    ৭। আমাকে দেখতে সুন্দর নয়, কিন্তু আমি আমার অন্তরের সৌন্দর্য দিয়ে কারও জীবনে আনন্দ এনে দিতে পারি যার তা প্রয়োজন। আপনাকে দেখতে কেমন তার উপরে আপনার সৌন্দর্য নির্ভর করে না (APJ Abdul Kalam Quotes In Bengali), আপনি অন্তর থেকে কতটা সুন্দর তার উপরেই আপনার সৌন্দর্য নির্ভর করে।  

    ৮। আপনার ভবিষ্যৎ আপনি বদলাতে পারবেন না, তবে আপনি আপনার অভ্যেসগুলো বদলাতে পারেন। আর আপনার নতুন অভ্যেসগুলো আপনার ভবিষ্যৎ বদলাতে পারে।

    ৯। পৃথিবীর সর্বশ্রেষ্ঠ দুই শিক্ষক কারা জানেন? জীবন এবং সময় (এ পি জে আবদুল কালাম এর বানী)। জীবন আমাদের শেখায় কীভাবে সময়ের সদব্যবহার করতে হয়, আর সময় আমাদের জীবনের মূল্য বুঝতে সাহায্য করে।

    ১০। নিজের কাজকে ভালবাসুন, কিন্তু অফিসকে বেশি ভালবাসবেন না। কারণ আপনি জানেন না যে অফিস কখন আপনাকে ভালবাসা বন্ধ করে দেবে!

    এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি যা আপনাকে উদ্বুদ্ধ করবে (APJ Abdul Kalam Inspirational Thoughts In Bengali)

    APJ Abdul Kalam Quotes in Bengali
    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ১। নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান সঞ্চয় করা, কঠোর পরিশ্রম ও হার না মানা মনোভাব – এই চারটি জিনিস মেনে চললে যেকোনো কিছুকেই লাভ করা যেতে পারে।

    ২। আমার মতে খারাপ অভিজ্ঞতা বলে কিছুই হয়না

    ৩। সহজ ও দ্রুত সুখের জন্য না ছুটে প্রকৃত সফলতার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হন (এ পি জে আবদুল কালাম এর বানী)।

    ৪। জীবনের চুড়ায় পৌঁছনোর জন্য মনের জোর প্রয়োজন, সে চুড়া এভারেস্ট হোক বা আপনার পেশার সরবোচ্চাসন।

    ৫। বৃষ্টির সময় প্রত্যেক পাখিই কোথাও না কোথাও আশ্রয় খোঁজে, কিন্তু ঈগল মেঘের উপর দিয়ে উড়ে বৃষ্টিকে এড়িয়ে যায়

    ৬। উদার ব্যক্তিরা ধর্মকে ব্যবহার করে বন্ধুত্বের হাত বাড়ান, কিন্তু সংকীর্ণ মনের মানুষরা ধর্মকে যুদ্ধের অস্ত্র হিসাবে ব্যবহার করেন (APJ Abdul Kalam Bani In Bengali)

    ৭। আপনি যদি কখনও ব্যর্থ হন অর্থাৎ FAIL করেন, তাহলে হতাশ হবেন না, কারণ FAIL শব্দটিরও একটি পজিটিভ অর্থ আছে – First Attempt In Learning

    ৮। গোটা মহাবিশ্ব আমাদের প্রতি বন্ধুসুলভ, যারা স্বপ্ন দেখে এবং কাজ করে তাদেরই শ্রেষ্ঠতা দেওয়ার জন্য চক্রান্তে লিপ্ত এই বিশ্ব

    ৯। নানারকমের চিন্তা ও উদ্ভাবনের সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা থাকতে হবে। যেই পথে কেউ যায়নি, সেই পথেই এগোতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করেই সফল হতে হবে (এ পি জে আবদুল কালাম এর বানী)।

    ১০। যদি আপনি নিজের কাজকে স্যালুট করেন তাহলে অন্য কাউকে আর আপনাকে স্যালুট করতে হবে না। কিন্তু আপনি যদি নিজের কাজে ফাঁকি দেন (APJ Abdul Kalam Bani) বা তাকে অবহেলা করেন, তাহলে সারাজীবন আপনাকে সকলকে স্যালুট করে যেতে হবে।

    আরও পড়ুনঃ মা সরদার বাণী যা নিঃস্বার্থভাবে ভালোবাসতে শেখাবে

    এ পি জে আবদুল কালামের কিছু উক্তি যা আপনাকে লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে (APJ Abdul Kalam Motivational Quotes In Bengali)

    APJ Abdul Kalam Bani in Bengali
    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ১। লক্ষ্য যেন কখনওই ছোট না হয়। ছোট লক্ষ্য রেখে এগিয়ে যাওয়া যায় না।

    ২। স্বপ্ন তাকে বলে না যা আমরা ঘুমিয়ে দেখি, স্বপ্ন সেটাই যা আমাদের রাতের ঘুম কেড়ে নেয় (এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি)।

    ৩। প্রতিদিন সকালে নিজেকে এই চারটি কথা অবশ্যই বলুন –

    আমি সেরা

    আমি পারবই

    আজকের দিনটা আমারই

    ভগবান আমার সহায়।

    ৪। জীবনে কখনও খারাপ সময় বা বাধা এলে ভেঙে পড়বেন না (APJ Abdul Kalam Bani In Bengali)। জীবনের খারাপ সময় বা বাধা আমাদের ধ্বংস করতে আসে না, বরং আমাদের ভিতরের অপরিসীম শক্তির বিকাশ ঘটাতেই আসে। বাধা এলে তাকেও বুঝিয়ে দিন যে আপনি মোটেই নরম মাটি নন।

    ৫। আপনি যদি চান যে আপনিও সূর্যের মত উজ্জ্বল হবেন, তাহলে আপনাকেও প্রথমে সূর্যের মত পুড়তে হবে।

    ৬। যদি কেউ কখনও বলেন যে “তুমি পারবে না” বা “তোমার দ্বারা হবে না”, তাহলে একদম হতাশ হবেন না। জেনে রাখুন, এঁরা তাঁরাই যারা জানেন যে আপনি পারবেন; আর আপনার সাফল্যে এঁরাই ভয় পায়।

    ৭। আমাদের যুবসমাজের একটা বিরাট মানসিক পরিবর্তন প্রয়োজন। চাকরিপ্রার্থী নয়, চাকরিদাতা হবেন – এই মানসিক পরিবর্তনটাই দরকার (APJ Abdul Kalam Thoughts In Bengali)।

    ৮। সাফল্যের কাহিনির থেকে ব্যর্থতার কাহিনী বেশি পড়ুন, জানুন ও শুনুন। কেন জানেন? সাফল্যের কাহিনিতে আপনি একটি বার্তা পাবেন, কিন্তু ব্যর্থতার কাহিনিতে আপনি সাফল্যের নানা পথের হদিশ পাবেন।

    ৯। জীবন একটি খেলা এবং এই খেলাটি বেশ কঠিন (APJ Abdul Kalam Bengali Quotes)। যদি আপনি নিজের মৌলিক বিশেষত্ব ধরে রাখতে পারেন, তবেই আপনি এগিয়ে যেতে পারবেন এবং জয়ী হবেন।

    ১০। যদি কেউ জিজ্ঞেস করেন যে কতদিন স্বপ্ন দেখতে হবে? আমি বলব, যতদিন না পর্যন্ত আপনার স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে ততদিন।

    এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি যা আপনাকে সাফল্য দিতে পারে (Abdul Kalam Quotes for Success)

    APJ Abdul Kalam Bengali Quotes
    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ১। প্রথম জয়ের পরে থেমে যাবেন না। পরিশ্রম করে যান। কারণ পরের বার যদি আপনি বিজয়ী না হন, লোকজনের বেশিরভাগই কিন্তু বলবে যে আপনি কপালজোড়ে জিতে গিয়েছিলেন আগের বার।

    ২। আপনার লক্ষ্যে পৌঁছনোর জন্য নিজের সম্পূর্ণ আত্মত্যাগ প্রয়োজন (এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি)।

    ৩। যদি কোনওদিন আপনি ব্যর্থও হন, সেক্ষেত্রে হতাশ হবেন না। ব্যর্থতার অর্থ কিন্তু এটাই যে আপনি অন্তত চেষ্টা করেছেন।

    ৪। ব্যর্থতা আমাকে কোনওদিনই দমিয়ে রাখতে পারবে না, কারণ আমার মনে সফল হওয়ার সেই খিদেটা এখনও রয়েছে (APJ Abdul Kalam Bengali Quotes)।

    ৫। জটিল কাজ করতেই তো বেশি আনন্দ। কাজ যত বেশি জটিল হবে, সাফল্যের আনন্দও তত বেশি হবে। কাজেই সাফল্যকে উপভোগ করার জন্য কাজের মধ্যে একটা চ্যালেঞ্জ থাকা খুব প্রয়োজন।

    ৬। প্রথমেই সাফল্য আসবে না। সমস্যাকে প্রথমে খুঁজে বার করুন, তারপরেই তো তার সমাধান খুঁজে পাবেন। আর সমাধান খুঁজে পেলে তবেই না সাফল্য পাবেন!

    ৭। যা আমি বদলাতে পারব না, তা মেনে নেওয়াই বুদ্ধিমানের কাজ।

    ৮। যাঁদের কাজে সম্পূর্ণভাবে মন লাগে না, তাঁরা সাফল্যেও (APJ Abdul Kalam Bengali Quotes) তত বেশি খুশি হন না। যে কাজটি করতে ভালই লাগে না তাতে সফল হলাম না ব্যর্থ, কীই বা এসে যায়!

    ৯। বিজয়ী হওয়ার সর্বশ্রেষ্ঠ উপায় হল, ‘বিজয়ী না হলেও চলবে’ এই কথা মনে করে এগিয়ে যাওয়া। যখন মনে কোনও দ্বন্দ এবং ভয় থাকবে না, তখনই সফল হবেন।

    ১০। শুধুমাত্র সাফল্যের উপরেই আমাদের ব্যক্তিত্ব নির্ভর করে না, আমাদের ব্যর্থতাও আমাদের ব্যক্তিত্ব সমৃদ্ধ করে।

    এ পি জে আবদুল কালামের কিছু শিক্ষণীয় উক্তি (APJ Abdul Kalam Thoughs on Education)

    APJ Abdul Kalam Bengali Bani
    ছবি সৌজন্যে: ইন্সটাগ্রাম

    ১। কখনওই আমাদের কোনও শর্তেই হাল ছাড়া উচিত না। জীবনে যতই বাধা আসুক, এগিয়ে যেতে হবে। বাধা না এলে সাফল্যের স্বাদ কীভাবে বুঝবেন?

    ২। ছাত্রছাত্রীরা যদি প্রশ্ন করে, তাহলে তাদের বাধা দেবেন না। ছাত্রছাত্রীদের মধ্যে যদি প্রশ্ন করার প্রবণতা থাকে তাহলে জানবেন যে এটি তাদের অন্যতম একটি বৈশিষ্ট্য (APJ Abdul Kalam Bengali Bani)।

    ৩। নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান অর্জন করা, কঠোর পরিশ্রম এবং ‘হার মানবো না’ – এমন মনোভাব – এই চারটি বিষয় যদি আপনি জীবনে মেনে চলেন তাহলে আপনি যেকোনও লক্ষ্যেই সাফল্যের সঙ্গে পৌঁছতে পারেন।

    ৪। যে ব্যক্তি অন্যদের জানেন, তাকে শিক্ষিত বলা যায়। কিন্তু যিনি নিজেকে জানেন, কেবলমাত্র তাকেই জ্ঞানী বলা যায়। আর জ্ঞান ছাড়া কি শিক্ষা কোনও কাজে আসে?

    ৫। যতদিন না পর্যন্ত আমাদের দেশের মানুষ নিজেকে সম্মান করবে, ততদিন পর্যন্ত বিশ্বের দরবারে সম্মান পাওয়ার আশা করাটাই উচিত না। এই পৃথিবীতে ভিতুর কোনও জায়গা নেই (এ পি জে আবদুল কালামের কিছু দারুণ উক্তি)। যে শক্তিমান, সেই অন্য আরেক শক্তিমানকে সম্মান করতে পারে।

    ৬। আমাকে একটা কথা বলুন, ভারতীয় মিডিয়া এত বেশি নেগেটিভ কেন? নিজের দেশের ভাল কাজ, সাফল্য – এগুলো পৃথিবীর সামনে প্রকাশ করতে এত লজ্জা কিসের? আমাদের কত গর্বের ইতিহাস আছে (APJ Abdul Kalam Bengali Bani), এমনকি বর্তমানেও আমাদের দেশে অনেক ভাল কাজ হচ্ছে, অনেক সফল ব্যক্তিত্ব রয়েছেন। তাহলে তাদের নিয়ে কেন বেশি প্রচার হয় না?

    ৭। যদি কারও প্রশংসা করতে চান তাহলে তা করুন জনসমক্ষে। কিন্তু যদি কারও কাজের সমালোচনা করতে চান, তা ব্যক্তিগতভাবে করাই শ্রেয়।

    ৮। একজন খারাপ ছাত্র একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে যা শিখতে পারে, তার চেয়ে একজন ভালো ছাত্র একজন খারাপ শিক্ষকের কাছ থেকে অনেক বেশি শিখতে পারে

    ৯। একজন মহান ও আদর্শ শিক্ষকের মধ্যে কয়েকটি বিশেষ গুণ অবশ্যই থাকা উচিত – করুণা, জ্ঞান এবং অদম্য ইচ্ছাশক্তি।

    ১০। আমার মতে, কম বয়সী ছেলেমেয়েদের মধ্যে পক্ষপাতিত্ব অনেক কম থাকে এবং অনেক বেশি আশার মনোভাব থাকে। তারা কল্পনা প্রবণও হয়।

    POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

    আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!

    Image Source: Instagram