পালং শাক শুধু স্বাস্থ্যের জন্যই নয়, চুলের পরিচর্যাতেও দারুণ উপকারী!

পালং শাক শুধু স্বাস্থ্যের জন্যই নয়, চুলের পরিচর্যাতেও দারুণ উপকারী!

শীতকাল প্রায় চলে গিয়েছে, কিন্তু বাজারে এখনও পর্যন্ত পালং শাক (spinach) পাওয়া যাচ্ছে। না, আজ আমি একেবারেই পালং শাকের কোনও রেসিপি আপনাদের সঙ্গে ভাগ করে নিতে লিখতে বসিনি। পালং শাক খেলে শরীরে কতটা আয়রন বাড়ে বা চোখের জ্যোতি কত প্রখর হয় – সেসব নিয়েও লিখতে বসিনি। তবে হ্যাঁ, পালং শাক (spinach) যে চুলের পরিচর্যায়ও (hair care) দারুণ উপকারী, সে তথ্যই আজ আপনাদের সঙ্গে ভাগ করে নেব।

পালং শাক কীভাবে আমাদের চুলের যত্নে উপকারী

১। আমরা সবাই জানি যে পালং শাক (spinach) নানা প্রাকৃতিক ভিটামিন ও খনিজে সমৃদ্ধ। ভিটামিন এ, আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, ওমেগা থ্রি ও ফলিক অ্যাসিড রয়েছে পালং শাকে; যা আমাদের শরীরের জন্য তো বটেই, চুলের জন্যও (hair care) ভাল। চুল লম্বা করতে ভিটামিন এ খুব কাজে দেয়। 

২। আমাদের শরীরে যথেষ্ট পরিমাণে আয়রন থাকলে আমাদের শরীর ভাল থাকে এবং চুলের জন্যও (hair care) আয়রন খুব উপকারী। অনেকেরই অকালে চুল ঝরে যাওয়ার সমস্যা থাকে। এই সমস্যাটি কিন্তু হয় শরীরে আয়রনের অভাব থেকে। পালং শাকে (spinach) আয়রনের পরিমাণ এতটাই যে নিয়মিত পালং শাক খেলে (সে আপনি যেভাবেই খান) চুলে তা পুষ্টি যোগায় এবং চুল অকালে ঝরা থেকে রক্ষা করে।

৩। আমরা নানা ধরনের স্টাইলিং করে চুলের যথেষ্ট ক্ষতি করি। কখনও স্ট্রেটনিং, কখনও কার্ল আবার কোনও কোনও সময়ে নানা রঙে চুল রাঙিয়ে নিই। এতে সাময়িকভাবে চুল দেখতে ভাল লাগলেও চুলের খুব ক্ষতি হয়। চুল ড্যামেজ হয়ে যায় এবং ভেতর থেকে দুর্বল হয়ে পড়ে। ফলে আবার সেই একই সমস্যা অর্থাৎ চুল ঝরতে থাকে। সেক্ষেত্রে যদি পালং শাক খাওয়া যায় অথবা পালং শাকের হেয়ার প্যাক লাগানো যায়, তাহলে চুলের স্বাস্থ্য ফেরে। পালং শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে যা চুলের জন্যও উপকারী।

চুলের যত্নে পালং শাকের ঘরোয়া হেয়ার প্যাক

পালং শাকের হেয়ার প্যাক চুলের যত্নে উপকারী (ছবি সৌজন্য - শাটারস্টক)

না না অবাক হবেন না, পালং শাক (spinach) সত্যিই চুলের জন্য দারুণ উপকারী (hair care)। পালং শাকের সঙ্গে আরও কিছু উপকরণ মিশিয়ে তৈরি করা এই হেয়ার প্যাক (hair pack) লাগিয়েই দেখুন, চুল হয়ে উঠবে জেল্লাদার। তাছাড়া চুলের নানা সমস্যা যেমন চুল ঝরা, চুল ভেঙে যাওয়া, স্প্লিটএন্ডস – ইত্যাদিও দূর হবে।

যা যা উপকরণ প্রয়োজন – ২৫০ গ্রাম পালং শাক, এক চা চামচ লেবুর রস, এক টেবিল চামচ মধু, কয়েক ফোঁটা অরগানিক নারকেল তেল

কীভাবে ব্যবহার করবেন – এই হেয়ার প্যাকটি (hair pack) তৈরি করার জন্য প্রথমেই পালং শাক (spinach) ভাল করে ধুয়ে পাতা ছিঁড়ে নিন। এবারে কাঁচা পালং শাকের পাতাগুলো একটা ব্লেন্ডারে দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টের মধ্যে লেবুর রস, মধু ও নারকেল তেল মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত হেয়ার প্যাকটি লাগিয়ে আধ ঘন্টা অপেক্ষা করুন। এর পরে কোনও মাইল্ড শ্যাম্পু (পারাবেন ফ্রি ও সালফেট ফ্রি শ্যাম্পু হলে ভাল) দিয়ে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

কতদিন ব্যবহার করবেন – সপ্তাহে একবার করে এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে পারেন ভাল ফল পাওয়ার জন্য।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!