এমনভাবে আলু রান্না করুন যাতে অনেকটা খেলেও ওজন না বাড়ে

এমনভাবে আলু রান্না করুন যাতে অনেকটা খেলেও ওজন না বাড়ে

আলু (potatoes) খেলেই ওজন (weight) বাড়ে, এই ধারণা যুগ যুগ ধরে মানুষের মনে বদ্ধমূল হয়ে বসে আছে। আলু বাদ দিয়ে কোনও রান্না করা প্রায় অসম্ভব। ভাজা হোক বা সেদ্ধ বাঙালির এই সবজির প্রতি রয়েছে বিশেষ টান। এদিকে ওজন বাড়ছে, অসভ্যের মতো দেখা দিচ্ছে ভুঁড়ি। তার জন্য সব ব্যাটাকে ছেড়ে দিয়ে আলুর প্রতিই সবার অভিযোগ। তাহলে উপায় কী? আলু বাদ দেবেন ডায়েট থেকে নাকি রান্নার (cook) স্টাইল পাল্টে দেবেন যাতে আলু খেলেই ওজন না বাড়ে? জানি দ্বিতীয় প্রস্তাবেই আপনারা রাজি হবেন। 

আলু কি সত্যিই ওজন বাড়ায়?

pixabay

লাখ টাকার প্রশ্ন। এই নিয়ে চিকিৎসক ও বিজ্ঞানী মহলে নানা মত আছে। তবে আগের ধ্যান ধারণা ভেঙে এখন যেটা বলা হচ্ছে যে আলু খেলেই ওজন বেড়ে যায় এই ধারণা ভুল। ওজন নানা কারণে বাড়তে পারে। আর এই মুহূর্তে ওজন বাড়ার প্যারামিটারে শীর্ষে আছে আমাদের অপরিমিত জীবনযাত্রা। যেহেতু আলুতে ক্যালোরি আর কার্বোহাইড্রেট থাকে তাই আলুর সঙ্গে ওজন বেড়ে যাওয়াকে অনেকেই এক করে দিয়ে থাকেন। খোসা সমেত আলু সেদ্ধ করে ফ্রিজে রেখে দিন। সেই আলু খেলে ওজন বাড়বে না। 

কেন খাব সেদ্ধ আলু?

আলুতে শুধু ক্যালোরি আর কার্বোহাইড্রেট থাকে না। এতে আছে পটাশিয়াম আর ফাইবার, যা ব্লাড প্রেসার কম করে। এছাড়া সেদ্ধ আলু হজম ক্ষমতা বাড়ায় এবং কোলেস্টরলের মাত্রা কম করে। আলুর মধ্যে আছে ভিটামিন এ, বি, সি কমপ্লেক্স এবং জটিল কার্বোহাইড্রেট, যা শরীরের সমস্ত এনার্জি একসাথে ক্ষয় হতে দেয় না। ধীরে ধীরে এনার্জি ক্ষয় হওয়ার দরুণ ওজন অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। সেদ্ধ আলু হাইপোগ্লাইসেমিক ইনডেক্সে উপরের দিকে আছে তাই যাঁদের ডায়বেটিস আছে তাঁরাও এটা নিশ্চিন্তে খেতে পারেন। 

ঠাণ্ডা এবং সেদ্ধ আলু খেলে পেট ভরা থাকে

একদম তাই। ওজন কম করার মূল মন্ত্র কিন্তু এটাই। কতটা সময় পর পর আপনি খাবার খাচ্ছেন বা এমন কী খাচ্ছেন যা খেলে বেশ অনেকক্ষণ ভর্তি থাকে। ভাজা আলু বা রান্নায় যে আলু থাকে তার চেয়ে সেদ্ধ ও ঠাণ্ডা আলু অনেকক্ষণ পেট ভর্তি থাকে। তাই একবার ভরা পেট থাকলে তার মাঝখানে মিনি মিল খাওয়ার কোনও প্রয়োজন হবে না। বারবার ঠাণ্ডা আলুর কথা বলা হচ্ছে কারণ আলু ঠাণ্ডা হলে তার মধ্যে স্টার্চ জমা হয় যা আমাদের পাচনতন্ত্রের ক্রিয়া স্বাভাবিক রাখে এবং বাড়তি মেদ নিয়ন্ত্রণে রাখে। 

আরও পড়ুন:  স্বাস্থ্যরক্ষায় আলুর উপকারিতা! (health benefits of potato juice)

সেদ্ধ আলু বনাম ওজন কমানো

pixabay

সকালের জলখাবার বা দুপুরে ভাতের সঙ্গে সেদ্ধ আলু চটকে সেটাকে ঠাণ্ডা করে খেতে পারেন। স্বাদ নিয়ে আসতে এতে একটু নুন, লঙ্কা গুঁড়ো বা মরিচ গুঁড়ো যোগ করতে পারেন। এটি আপনার পেট ভরিয়ে রাখবে অনেকক্ষণ আবার মেদও জমতে দেবে না। 

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!