বলিরেখা কমিয়ে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে এই অভ্যাসগুলো মেনে চললে উপকার পাবেন

বলিরেখা কমিয়ে স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে এই অভ্যাসগুলো মেনে চললে উপকার পাবেন

অল্প বয়সেই বলিরেখা প্রকাশ পেয়ে ত্বকের সৌন্দর্যের হাল বেহাল হয়ে পরুক, এমনটা নিশ্চয়ই চান না? তাহলে এই অভ্যাসগুলির উপর ভরসা রাখতে দেরি করবেন না। কিন্তু প্রশ্ন হল, দামি দামি প্রসাধনী থাকতে এত সব নিয়ম মেনে চলার আদৌ কি কোনও প্রয়োজন রয়েছে? আলবাত রয়েছে! প্রসাধনী ব্যবহার করে সাময়িকভাবে ত্বকের সৌন্দর্য বাড়ানো গেলেও দীর্ঘমেয়াদী ক্ষেত্রে কোনও সুফল মিলবে না। উল্টে প্রসাধনীতে উপস্থিত নানা কেমিক্যাল ত্বকের বারোটা বাজবে। এদিকে এই নিয়মগুলি ( daily habits) মেনে চললে ত্বক ভিতর থেকে সুন্দর হয়ে উঠবেই। আর ত্বকের স্বাস্থ্যের যখন উন্নতি ঘটবে, তখন বাইরের জেল্লা তো বাড়বেই। সেই সঙ্গে অসময়ে ত্বক বুড়িয়ে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

ডায়েটের দিকে নজর দিন

pixabay

ঠিক মতো খাওয়াদাওয়া না করলে যেমন শরীর চলবে না, তেমনই ত্বকও সৌন্দর্য হারাবে। তাই রোজের ডায়েটের দিকে নজর দেওয়া আবশ্যিক। এক্ষেত্রে যতটা বেশি সম্ভব, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল এবং শাক-সবজি খেতে হবে। কিন্তু তাতে কী উপকার মিলবে? শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়তে শুরু করলে রক্তে মিশে থাকা টক্সিক উপাদানগুলি ধ্বংস হয়ে যায়, যে কারণে ছোট-বড় নানা রোগের খপ্পরে পড়ার আশঙ্কা যেমন কমে, তেমনই ত্বকের সৌন্দর্য বহু গুণে বাড়ে। নিয়ম করে মাছ খেতেও ভুলবেন না। মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা ত্বক এবং শরীরের দেখভালে বিশেষ ভূমিকা নেয়।

জল খেতে হবে বেশি করে

pixabay

জল খাওয়ার সঙ্গে ত্বকের ভাল-মন্দের কি সম্পর্ক? প্রতিদিন লিটার তিন-চারেক জল খাওয়ার অভ্যাস করলে শরীর থেকে টক্সিক উপাদান বেরিয়ে যাওয়ার সুযোগ পাবে, তাতে শরীরের তো উপকার হবেই, সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে। তবে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পাশাপাশি রাতে শুতে যাওয়ার আগে পছন্দসই নাইটক্রিম অথবা ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এমন অভ্যেস রপ্ত করলে ত্বক আর্দ্র থাকবে। ফলে সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা দূর হবে।

সানস্ক্রিন লাগাতে ভুলবেন না যেন

pixabay

শীত হোক, কী গরমকাল, সারা বছরজুড়ে সানস্ক্রিম লাগানোর অভ্যাস করলে ত্বকের উপকারই হবে। কী উপকার মিলবে? বাড়ির বাইরে বেরোনোর মিনিট পনেরো আগে ভাল করে সানস্ক্রিন লাগিয়ে মিনিট খানেক মাসাজ করে নিন। এতে সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকবে না। এমনকী, নানা ধরনের ত্বকের রোগও দূরে থাকতে বাধ্য হবে।

ঠিক মতো না ঘুমালেই বিপদ

pixabay

এক্কেবারে ঠিক শুনেছেন! ঘুমানোর সঙ্গে ত্বকের সৌন্দর্যের যোগ রয়েছে। প্রতিদিন ঘন্টা সাত-আটেক ঘুমানোর অভ্যাস করলে মন্দ হয় না। তাতে collagen-এর উৎপাদন ঠিক ঠিক নিয়ম মেনে হওয়ার সুযোগ পাবে, যে কারণে ত্বকের ঔজ্জ্বল্য বাড়তে সময় লাগবে না। তাই বুঝতেই পারছেন, ত্বকের সৌন্দর্য ধরে রাখতে হলে দেরি করে ঘুমাতে গেলে যেমন চলবে না, তেমনই ঘন্টা সাতেকের কম ঘুমোলেও বিপদ!

ধূমপান-মদ্যপান নৈব নৈব চ

pixabay

বিশেষজ্ঞরাও এই বিষয়ে একমত যে মাত্রাতিরিক্ত পরিমাণে ধূমপান এবং মদ্যপান করলে ত্বক বুড়িয়ে (skin ageing) যেতে সময় লাগে না। তবে এমন বদ অভ্যাসের সঙ্গে ত্বকের সৌন্দর্য কমে যাওয়ার সম্পর্কটা ঠিক কোথায়, তা যদিও স্পষ্ট নয়!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!